Advertisement
best biryani in kolkata

পকেটে টান তো কী! বিরিয়ানি চাই-ই! সস্তায় পুষ্টিকর স্বাদে লা-জবাব বিরিয়ানির খোঁজ

বিরিয়ানির জন্য মন উচাটন। এদিকে পকেটে তেমন জোর নেই। নামী দোকানে ঢোকা অসম্ভব! আপনার মুশকিল আসান করবে এই ঠিকানাগুলি।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৯:১৫
Share: Save:

শহর কলকাতার নানা প্রান্তে রাস্তার ধারে ধারে ছোটখাটো এমন দোকান আছে, যাদের বিরিয়ানির স্বাদ ও মান বহু নামী দোকানকে পাল্লা দেয়। তেমনই চমকদার জায়গার খবর এই প্রতিবেদনে।

রতন বিরিয়ানি

ঠিক রানিকুঠী টেলিফোন এক্সচেঞ্জের কাছে রতনদার দোকান ‘রতন বিরিয়ানি’। ২০০০ সাল থেকে ভোজনরসিক দক্ষিণ কলকাতাবাসীদের পছন্দের বিরিয়ানির অন্যতম ঠিকানা। চিকেন বিরিয়ানি ১১০ টাকা কিংবা মটন বিরিয়ানি ১৪০ টাকা-সবকিছু নিয়েই বেশ নামডাক এই দোকানের।

সমরদার বিরিয়ানি

ঠিকানাটা হল, ১৫২ সি, রাসবিহারী অ্যাভিনিউ, মনোহরপুকুর, কালীঘাট, কলকাতা। দেশপ্রিয় পার্ক বা রাসবিহারী মোড় চত্বরে বিরিয়ানির দোকান বলতে সবার আগে মনে আসে ‘সমরদার দোকান’। রীতিমতো লম্বা লাইন পড়ে যায় এই দোকানের বিরিয়ানি-ক্রেতার। কানায় কানায় ভর্তি প্লেটে ধোঁওয়া ওঠা সমরদার বিরিয়ানির কথা লোকের মুখে মুখে ফেরে। চিকেন বিরিয়ানি অর্ধেক প্লেট ৯০ টাকা আর পুরো প্লেট ১৫০ টাকা। মটন বিরিয়ানি অর্ধেক প্লেট ১০০ টাকা ও পুরো প্লেট ১৭০ টাকা। তবে মনে রাখবেন, পুজোর ক’টা দিন বন্ধ থাকে সমরদার দোকান।

বাচ্চার বিরিয়ানি

হাবড়া স্টেশনের ১নম্বর প্ল্যাটফর্মের কাছে মাত্র ৩৫ টাকা থেকে শুরু হয় বাচ্চার বিরিয়ানি-র দাম। এ দোকানে বিক্রির কোনও কমতি নেই। ফলে বুঝতেই পারছেন, স্বাদ নিয়ে কোনও কথা হবে না। নেটদুনিয়ায় পরিচিতি তৈরি হয়েছে জায়গাটির, কম দামে, ভালমানের বিরিয়ানির জন্য।

আক্রমস বিরিয়ানি

জনবহুল দমদম এলাকার বুকে ছোট্ট একটা বিরিয়ানির দোকান, যা একটা সময় শুরু হয়েছিল এক কামরার দোকানে, আজ তারই বিভিন্ন শাখা শহর মাতিয়ে রেখেছে বিরিয়ানির ফুরফুরে গন্ধে। বিরিয়ানিপ্রিয় ভোজনরসিক হাতে গোনা, যিনি আক্রম’স বিরিয়ানির নাম শোনেনি বা সেখানকার বিরিয়ানি চেখে দেখেনি! দমদম এলাকায় পুজোর ভিড়ে খিদে চাগাড় দিলে নির্ভাবনায় চলে যেতে পারেন আক্রম’স বিরিয়ানিতে। তবে এখানে দামটা একটু বেশি। কিন্তু পরিমাণে ও স্বাদ তাকে পুষিয়ে দেয়। এক প্লেট নিলে দু’জনে খেতে পারবেন। চিকেন বিরিয়ানি ২৫০ টাকা আর মটন বিরিয়ানি ৫০০ টাকা।

তুফানি বিরিয়ানি

হাজরা মোড়ের খিদিরপুর অটো স্ট্যান্ডের কাছে তুফানি বিরিয়ানি এক নামজাদা দোকান। হাজরা চত্বরে বড় বড় ঠাকুর সারারাত ধরে লাইন দিয়ে দাঁড়িয়ে দেখার পরে পেট চুঁইচুঁই খিদের মুখে সপরিবারে চলে যেতে পারেন তুফানি বিরিয়ানি-তে। সুস্বাদু এই বিরিয়ানি অর্ধেক প্লেট ও পুরো প্লেট দুই রকমই পাওয়া যায়। এখানে চিকেন ও মটন বিরিয়ানির দাম একই, ফুল প্লেট ১৮০ ও হাফ প্লেট ৯০ টাকা। পুজোর সময় দুপুর ১২ টা থেকে রাত ১১ টার মধ্যে চলে যেতেই পারেন এই দোকানে।

বি৩ বিরিয়ানি

ব্যারাকপুরের বি৩ বিরিয়ানি এলাকার মানুষের কাছে সুপরিচিত। দাম হল, ১৭০ টাকা মটন বিরিয়ানির আর ১২০ টাকা চিকেন বিরিয়ানির। স্বাদে, মানে নামী দোকানকে পাল্লা দেয়।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Biriyani Shop kolkata biriyani
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE