Advertisement
Ganesh Postage Stamp in Abroad

দেশ পেরিয়ে বিদেশেও রয়েছে গণেশ ঠাকুরের ডাকটিকিট!

ভারত ছাড়াও সারা পৃথিবীর বহু দেশে অসংখ্য ডাকটিকিটে গণেশের ছবি দেখা যাচ্ছে। জানালেন ফিলাটেলিস্ট বাবুল দে।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৩৩
Share: Save:

সিদ্ধিদাতা গণেশের আশীর্বাদ কে না চায়? ধর্মবিশ্বাসী মানুষ বলেন, গণেশ দেবতার প্রসন্নতা পাওয়া মানে যে কোনও কাজে সিদ্ধিলাভ। আর তাই ডাকজগতেও গণেশ বিদ্যমান। গণেশ নিয়ে স্ট্যাম্প শুধু আমাদের এখানেই নয়, ভারত ছাড়িয়ে বিদেশের ডাকটিকিটেও গণেশের ছবির ভুরি ভুরি নিদর্শন পাওয়া যায়।

থাইল্যান্ড থেকে ইন্দোনেশিয়া, মোজাম্বিক থেকে চেকোস্লোভাকিয়া বা বর্তমানের চেক প্রজাতন্ত্র, এই তালিকায় কোন দেশ নেই। বিষয়টি নিয়ে কলকাতার অতি বিখ্যাত ফিলাটেলিস্ট (ডাকটিকিট সংগ্রাহক, তার ইতিহাস রক্ষক) এবং চিত্রকর বাবুল দে-র সঙ্গে কথা বলল আনন্দবাজার অনলাইন।

তাঁর কথায়, ভারতবর্ষ ছাড়াও গত ৫২ বছরে থাইল্যান্ড, নেপাল, শ্রীলঙ্কা, মোজাম্বিক, ইন্দোনেশিয়া, লাওস, চেকোস্লোভাকিয়া বা বর্তমানের চেক প্রজাতন্ত্রের একাধিক ধরনের ডাকটিকিটে গণেশের ছবি আছে।

শুরু করা যাক আমাদের ভারত দিয়েই না হয়। আমাদের দেশে গণেশ নিয়ে অনেক গুলি ডাকটিকিট বেরিয়েছে। তাঁর মধ্যে অন্যতম গণেশপোল, অর্থাৎ গণেশগেট ডাকটিকিট। রাজস্থানের অম্বর দুর্গে মহারাজা জয়সিংহের যে প্রাসাদ আছে, তার দরজায় স্থাপিত আছে গণেশ মূর্তি। এইটি নিয়ে ডাকটিকিট বেরয় ২০১৭ সালে। ওই বছরে আমাদের দেশের ডাক বিভাগ থেকে যে 'গ্রিটিংস’ সিরিজ বেরিয়েছিল ইংরেজি নববর্ষ নিয়ে, সেই সিরিজে মোট ১২টা স্ট্যাম্প ছিল। যার প্রথমটাই ছিল ওই গণেশের স্ট্যাম্প। গণেশপোল!

তারপর ২০১৮ সালে কর্নাটকের ব্রোঞ্জ গয়নার ওপর গণেশ নিয়ে ডাকটিকিট বেরিয়েছে। এটা চত্তিশগড়ের বারসুর-এ 'ডাকটিকিট' হিসেবে প্রকাশিত হয়েছিল।

এবার থাইল্যান্ড। গণেশ নিয়ে ওই দেশ থেকে দুটো স্ট্যাম্প বেরিয়েছে। প্রথমটা, ২০১৩ সালে ওদের সিল্পাকর্ন বিশ্ববিদ্যালয়ের ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে। এমনকি ওই বিশ্ববিদ্যালয়ের লোগো-তেও গণেশের ছবি আছে। দ্বিতীয়টা, ২০১৪ সালে ওই দেশের আরেকটি শিক্ষাপ্রতিষ্ঠান চিয়াংমাই রাজাভাট বিশ্ববিদ্যালয়ের ৯০তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে বার হওয়া ডাকটিকিটে রয়েছে গণেশের ছবি।

নেপাল

গণেশ নিয়ে ডাকটিকিট ২০০৬ সালে বেরয়। ওই দেশে কাগেশ্বর নামে যে মন্দির আছে, সেখানকার গণেশের প্রতিকৃতি নিয়ে ডাকটিকিট বেরয়। আরেকটি ডাকটিকিট আছে। মারুগণেশ নামে।

শ্রীলঙ্কা

১৯৯০ সালে ওদের আর্কিওলজিকাল সার্ভের শতবার্ষিকী উপলক্ষ্যে গণেশ নিয়ে ডাকটিকিট বেরয়।

মোজাম্বিক

মহাত্মা গান্ধীর সঙ্গে গণেশকে মিলিয়ে এখানে ডাকটিকিট বেরয়। ২০০৭ সালে ভারতীয় প্রজাতন্ত্রের ৬০ বছরে আরও দু’টি ডাকটিকিট বেরয় মোজাম্বিকে। তার একটিতে মাদার টেরিজা এবং গণেশ আছে। অন্যটিতে আছে গান্ধীজি এবং গণেশ।

ইন্দোনেশিয়া

১৯৯৪ সালে ওই দেশে হিন্দু উৎসবে বেরনো ডাকটিকিটে একটাযতে গণেশের ছবি পাওয়া যায়।

লাওস

ওদের দেশের পুরাণের ওপর স্ট্যাম্পের একটা সিরিজ বেরয়। তাতে গণেশ নিয়ে ডাকটিকিট আছে। এটি বেরয় ১৯৭১ সালে।

চেকোস্লোভাকিয়া

সেখানকার ডাকটিকিটেও গণেশের প্রতিকৃতি পাওয়া যায়। চেক প্রজাতন্ত্রের জাতীয় মিউজিয়ামের ওপর স্ট্যাম্পের ছবিতে গণেশ আছে।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ganesh chaturthi Ganesh Puja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE