Advertisement
Ganesh Chaturthi Celebration

কোটি কোটি টাকার নোট এবং কয়েন দিয়ে গণেশের মন্দির সজ্জা, এমনকি মূর্তিও! দেখুন ভিডিয়ো

বেঙ্গালুরু শহরের জে পি নগরে রয়েছে শ্রী সত্য গণপতি মন্দির। গণেশ পুজোয় এবার এই মন্দির সাজানো হয়েছে ১০ টাকা থেকে ৫০০ টাকা দিয়ে। দেখুন ভিডিয়োতে।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ১২:৫৭
Share: Save:

ধরুন আপনি প্যান্ডেলে ঠাকুর দেখতে গিয়েছেন। কিন্তু গিয়ে দেখলেন মণ্ডপে রয়েছে শুধু মূর্তি এবং সারি সারি নোট। বুঝতে না পেরে মাথা ঘুরে গেল কি? দাঁড়ান, দাঁড়ান। বুঝিয়ে বলি।

সম্প্রতি সমাজ মাধ্যমে ভাইরাল হয়েছে একটি ভিডিয়ো। বেঙ্গালুরু শহরের জে পি নগরেই রয়েছে শ্রী সত্য গণপতি মন্দির। প্রত্যেক বছর গণেশ পুজোয় অনন্য উপায়ে সাজানো হয় এই মন্দির। গত কয়েক বছর ধরেই পরিবেশবান্ধব সামগ্রী দিয়ে সাজানো হয়েছে মন্দির চত্বর। ফুল, ভুট্টা এবং কাঁচ কলা দিয়ে সেজে উঠেছিল মন্দির।

তবে এই বারে ওরা বোমা ফাটালেন, বলতে গেলে! গণপতি বাপ্পার পুজোয় ছিল এলাহী আয়োজন। ফল, ফুল নয় বরং মন্দির সাজানো হয়েছে ১০ টাকা থেকে ৫০০ টাকা দিয়ে। কেমন হয়েছে সেই সাজ? দেখুন ভিডিয়োতে।

যদিও সঠিক কত মূল্যের টাকা দিয়ে সাজানো হয়েছিল জানলে চোখ কপালে উঠবে। এনডিটিভি-তে প্রকাশিত একটি খবর অনুযায়ী জানা যাচ্ছে, ২ কোটি ১৮ লক্ষ টাকার নোট ব্যবহৃত হয়েছে এই বারের মন্দির সজ্জায়। কেবল নোট নয়, ব্যবহার করা হয়েছে ৭০ লক্ষ টাকার কয়েনও।

মন্দির-ট্রাস্টির সদস্য মোহন রাজু এনডিটিভি-কে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘প্রায় তিন মাস সময় লেগেছে এই মন্দির সাজানোর জন্য। এই টাকা, কয়েন নেওয়া হয়েছে সাধারণ মানুষের কাছ থেকে। যাঁদের থেকে যত টাকার নোট এবং কয়েন নেওয়া হয়েছে, সব আবার তাঁদের ফিরিয়ে দেওয়া হবে।’

হিন্দুস্থান টাইমসকে দেওয়া একটি সাক্ষাৎকারে মোহন রাজু জানিয়েছেন, ‘প্রতিবারের মতো এই বারেও অনন্য উপায়ে সাজানো হয়েছে মণ্ডপ। টাকা এবং কয়েন দিয়ে গণেশের জন্য বানানো হয়েছে মালা এবং গয়না। সব টাকাই আসল।’

বেঙ্গালুরু স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেল, এমন একটি মণ্ডপ দেখার জন্য অনেকেই দলে দলে ভিড় করছেন ওখানে। বাতাসে ভেসে বেড়াচ্ছে এই পুজোর কথা। সপরিবার এই মণ্ডপে যেতে অনেকেই পরিকল্পনা করছেন।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ganesh Puja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE