Advertisement
detox water health benefits

ওজন কমাতে দেদার ডিটক্স জল পান করছেন? স্বাস্থ্যসম্মত কিনা জেনে নিন

অনেকে মনে করেন ডিটক্স জলেই থাকে মেদ ঝরানোর মন্ত্র। আদৌ কি তাই? জানাচ্ছেন পুষ্টিবিদ অনুশ্রী মিত্র।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৮:৪৭
Share: Save:

পুজোর আগে ঝরাতে চান শরীরের অতিরিক্ত মেদ? কিন্তু রোজকার কাজের ফাঁকে আর শরীর চর্চার সময় হয়ে ওঠে না। তাই কোনও রকম নিয়ম ছাড়াই চলছে দেদার ডায়েটিং। সঙ্গী আবার ডিটক্স জল। এই জল খেলেই নাকি ঝরবে মেদ! সোশ্যাল মিডিয়ায় এমন দাবি দেখে অনেকেই ভরসা করেন ডিটক্স জলে। সারাদিন জলের জায়গায় শুধুই ডিটক্স জল পান করছেন। অনেকে আবার মনে করেন ডিটক্স জলেই থাকে মেদ ঝরানোর মন্ত্র। আদৌ কী তাই? জানাচ্ছেন পুষ্টিবিদ অনুশ্রী মিত্র।

ডিটক্স জল খেলেই যে ঝরবে মেদ, এমনটা নয়। ডিটক্স জল আমাদের শরীরের বর্জ্য পদার্থ বের করে দিতে সাহায্য করে। নানা রকমের ফল দিয়ে বানাতে পারেন ডিটক্স জল। ফল কাটার সময় তার খোসাগুলি ফেলেবেন না। খোসা সমেত জলে ভিজিয়ে রাখুন ফল। সকালে উঠে খেয়ে নিন সেই জল।

শসা, লেবু, আপেল বা যে কোনও ধরনের মৌসুমি ফল দিয়েই বানাতে পারেন আপনার ডিটক্স জল। মৌসুমি ফলগুলি দিয়ে বানানো ডিটক্স জল বেশ উপকারি। আপনি চাইলে মিশিয়ে নিতে পারেন তরমুজ বা আপেলও। অনেকে আবার পুদিনা পাতা বা চিয়া বীজ ভিজিয়েও তৈরি করেন এই জল।

তবে মনে রাখবেন আপনার শরীর বুঝে তবেই পান করুন ডিটক্স জল। যাদের অম্বলের সমস্যা আছে তারা লেবু জাতীয় ফল এড়িয়ে চলুন। আবার যাদের ঠাণ্ডা লাগার ধাত রয়েছে, তারা ডিটক্স জলে পুদিনা পাতা দেওয়া থেকে বিরত থাকুন। তাই অবশ্যই আগে কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

আপনিও প্রতিদিন সকালে এক লিটার ডিটক্স জল পান করতেই পারেন। তবে রোগা হতে গেলে সবার আগে প্রয়োজন নিয়মিত একটি রুটিনের। বাইরের খাবার এড়িয়ে চলা। সঠিক সময়ে খাবার খাওয়া। তা হলেই কিন্তু রোগা হওয়া সম্ভব।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE