Advertisement
Navaratri Rituals

নবরাত্রিতে কী করবেন আর করবেন না! জানেন কি?

নবরাত্রি পালন করার মূল শর্ত হল, উপোস করে এই ব্রত করতে হয়। তবে টানা ন'দিন-রাত না খেয়েদেয়ে তো আর কারও পক্ষে বেঁচে থাকা বোধ হয় সম্ভব নয়! নবরাত্রির বিধিনিষেধ নিয়ে এখানে রইল নানা পরামর্শ।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৩ ১৩:৪৯
Share: Save:

নবরাত্রি বলতে সাধারণ ভাবে দুর্গাপুজোর সময়ের কথা মনে আসে। আরও ভাল ভাবে বললে, মহালয়ার পরের দিন থেকে বিজয়া দশমী বা দশেরা পর্যন্ত ন’টা দিনকে বোঝায়। নবরাত্রি সাধারণত উত্তর ভারতীয় এবং দক্ষিণ ভারতীয় পরিবারের খুব জনপ্রিয় একটি ভক্তিমূলক সামাজিক আচারবিধি হিসেবে স্বীকৃত। কিন্তু জানেন কি, বছরে চার বার নবরাত্রি আসে? দুর্গাপুজোর সময়ের নবরাত্রি হল শারদ নবরাত্রি। এ ছাড়াও হিন্দু শাস্ত্র অনুসারে তিনটি নবরাত্রি হল চৈত্র নবরাত্রি, মাঘী নবরাত্রি এবং গুপ্ত নবরাত্রি।

নবরাত্রি পালন করার মূল শর্ত হল, উপোস করে এই ব্রত করতে হয়। তবে টানা ন'দিন-রাত না খেয়েদেয়ে তো আর কারও পক্ষে বেঁচে থাকা বোধ হয় সম্ভব নয়! তাই সূর্যাস্তের পর পুজো করে সারা দিনে ওই একবার খাওয়া যেতে পারে। একে বলা হয়, একাহারি। এ ছাড়াও নবরাত্রি পালন করার অনেকগুলি বিধিমালা আছে। এই ন'দিন কিছু জিনিস অবশ্য পালনীয়, কিছু জিনিস আবার একেবারে বর্জনীয়। আসুন, দেখে নেওয়া যাক সেগুলিকে। সেক্ষেত্রে, আপনার নবরাত্রির ব্রত পালন একেবারে নিখুঁত হবে।

১. নবরাত্রির ক'দিন রোজ ভোরে ঘুম থেকে উঠুন এবং প্রায় সঙ্গে সঙ্গেই স্নান সেরে ফেলুন।

২. এ সময় মদ, সিগারেট, অন্য কোনও রকমের নেশা করবেন না।

. এই ন'দিন চুল-দাড়ি, নখ কাটা নিষেধ।

৪. নবরাত্রি চলাকালীন খাওয়া যেতে পারে ফল, দুধ, সাবুদানা, আলু।

৫. আমিষ খাদ্য একেবারে বর্জনীয় এই ক'দিন। পারলে কোনও রকম আমিষ রান্নাও না করা ভাল।

৬. সরষের তেলে রান্না না করে এ সময় বাদাম তেল ব্যবহার করুন।

৭. নবরাত্রিতে দিনের বেলায় ঘুমোবেন না।

৮. কাচা জামাকাপড় পরে পুজো করুন। কোনও স্পোর্টস ড্রেস অর্থাৎ খেলাধুলোর পোশাক এ সময় পরবেন না। চামড়ার জুতো, চটি, এমনকী ব্যাগ ও বেল্ট-ও নবরাত্রিতে ব্যবহার করা শাস্ত্র মতে নিষেধ।

৯. পাঁচ বছরের কমবয়সি ছেলেমেয়ে, অসুস্থ মানুষ এবং গর্ভবতীদের নবরাত্রি পালনে নিষেধাজ্ঞা আছে।

১০. নবরাত্রিতে মা দুর্গার ন'টি পৃথক রূপকে পুজো করতে হয়।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE