Advertisement
১৯ মে ২০২৪
West Bengal Weather Update

পূর্বাভাস অনুযায়ী বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি শুরু কলকাতায়, বইছে ঝোড়ো হাওয়াও

মঙ্গলবার সকালে কলকাতায় গরম ছিল অনেকটাই কম। আর্দ্রতার কারণে কিছুটা ভ্যাপসা ছিল আবহাওয়া। তবে গত কয়েক দিন যে গরম ছিল, সেই তুলনায় আবহাওয়া ছিল অনেকটাই স্বস্তিদায়ক।

Rainfall with thundersqaull started in kolkata, forecast of rain in other few districts also

কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকায় বৃষ্টি শুরু হয়েছে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ০০:৪৭
Share: Save:

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী মঙ্গলবার রাত ১২টার কিছু পরেই কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকায় বৃষ্টি শুরু হয়েছে। সঙ্গে বইছে ঝোড়ো হাওয়াও। ঝোড়ো হাওয়ার ফলে বেশ কিছু এলাকা বিদ্যুৎবিচ্ছিন্নও হয়ে পড়েছে। রাত ১১টা ২০ মিনিটের বিজ্ঞপ্তিতে হাওয়া অফিস জানিয়েছিল, আগামী দুই থেকে তিন ঘণ্টায় কলকাতা, মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণার বিস্তীর্ণ এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে। এর পাশাপাশি ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে বইতে পারে হাওয়া।

মঙ্গলবার রাজ্যের প্রায় সব জেলায় বৃষ্টি হওয়ার কথা থাকলেও সারা দিন তার দেখা মেলেনি। তবে সারা দিন তাপমাত্রা ছিল বেশ কম। আর্দ্রতার কারণে কিছুটা ভ্যাপসা ছিল আবহাওয়া। তবে গত কয়েক দিন যে গরম ছিল, সেই তুলনায় আবহাওয়া ছিল অনেকটাই স্বস্তিদায়ক। পশ্চিম বর্ধমান জেলার আসানসোল-সহ বেশ কিছু জায়গায় রাত সাড়ে ৮টা নাগাদ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি শুরু হয়। সঙ্গে ঝোড়ো হাওয়া। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুরে রাত প্রায় ৯টা নাগাদ হয়েছে ঝড়বৃষ্টি। পূর্ব বর্ধমানেও বৃষ্টি হয়েছে। বিকেলে পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডায় হয়েছে অল্প বৃষ্টি। ঝাড়গ্রামের দিকে রাত সাড়ে ১১টার পর হয়েছে বৃষ্টি। উত্তরের বেশির ভাগ জেলাতেই মঙ্গলবার হয়েছে বৃষ্টি। বিকেল পর্যন্ত দার্জিলিঙে ৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। কালিম্পঙে বৃষ্টি হয়েছে ৩ মিলিমিটার। জলপাইগুড়ি, বাগডোগরাতেও হয়েছে অল্প বৃষ্টি। কোচবিহারে রাত ১০টা পর্যন্ত বৃষ্টির খবর মেলেনি। তবে তাপমাত্রা ছিল অনেকটাই কম।

বুধ এবং বৃহস্পতিবারও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলার কিছু অংশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আগামী শুক্রবার বৃষ্টির সঙ্গে প্রবল ঝড় হতে পারে বীরভূম, মুর্শিদাবাদ, দুই ২৪ পরগনা, নদিয়ায়। সেখানে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। নদিয়া, দুই ২৪ পরগনায় হতে পারে ভারী বৃষ্টি। সে দিনও বাকি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী শনিবারও দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে হতে পারে প্রবল ঝড় এবং বৃষ্টি। বাকি জেলাতেও বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির সম্ভাবনা।

বৃষ্টি থেকে বঞ্চিত হবে না উত্তরবঙ্গও। বুধ এবং বৃহস্পতিবারও উত্তরের আট জেলায় বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার জলপাইগুড়ি, দুই দিনাজপুর, মালদহে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সঙ্গে ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে ঝড় বইতে পারে। এর মধ্যে জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তরের বাকি জেলাতেও হতে পারে ঝড়বৃষ্টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Update Kolkata Thunderstorm
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE