Advertisement
acidity

Durga Puja 2021: পুজোর মুখেই অম্বল, পেট জ্বালা? উৎসব শুরুর আগে কিছু অভ্যাস বদলে ফেলুন

রোজের জীবনে ছোটখাটো কয়েকটি বদল আনলেই পেট জ্বালা কমবে। অম্বলের সমস্যা থাকবে দূরে। সপ্তমী থেকে দশমী জমিয়ে খাওয়া যাবে রোল-চাউমিন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২১ ১৭:৪২
Share: Save:

অম্বল হোক বা বদহজম, এ সব তো বাঙালির সারা বছরের সঙ্গী। এ নিয়ে বিশেষ মাথাও ঘামায় না কেউ। কিন্তু পুজোর আগে এ সব হলে একটু মন খারাপ হয়। ওই ক’টি দিন ভাল-মন্দ খেতে তো হবে। না হলে আর উৎসব কীসের? কিন্তু পুজোর আগে পেট জ্বালাও কমাতে হবে। না হলেই বা উৎসব ভাল কাটবে কী করে?

রোজের জীবনে ছোটখাটো কয়েকটি বদল আনলেই পেট জ্বালা কমবে। অম্বলের সমস্যা থাকবে দূরে। সপ্তমী থেকে দশমী জমিয়ে খাওয়া যাবে রোল-চাউমিন-পাঁঠার মাংস।

১) পেট ভরে খেয়েই ঘুমোতে যাওয়ার অভ্যাস অনেকের আছে। কিছু তা ত্যাগ করতে হবে। এমন করলেই সমস্যা সবচেয়ে বাড়ে। রাতের খাবার খাওয়ার অন্তত ২-৩ ঘণ্টা পর ঘুমোতে যেতে হবে।

২) তাড়াতাড়ি অনেকটা খাবার খেলেও অম্বল হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। ধীরে ধীরে খাবার খাওয়া অভ্যাস করা জরুরি।

৩) যে সব ফলের রস বা খাবার থেকে অম্বল হতে পারে, তেমন জিনিস খাওয়া কমান। লেবুর রস, মশলাদার খাবার, কফি— সবই কম করে খেতে হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৪) ধূমপান বন্ধ করতে পারলে অম্বলের সমস্যা এক ধাক্কায় অনেকটা কমে যাবে। পুজোর আগে কয়েকটি দিন সিগারেটে হাত না দিয়ে দেখুন।

৫) বারবার জল খেলে হাজার সমস্যা মেটে। অম্বলও কমে। দিনে অন্তত ৪ লিটার জল খেতেই হবে এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

acidity home remedies Durga Puja 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE