CO-POWERED BY
Back to
Advertisment

Durga Puja 2021: পাড়ার মাঠে প্যান্ডেল, বন্ধ হয়েছে রুটিন দৌড়? জেনে নিন বিকল্প ঘরোয়া শরীরচর্চা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ সেপ্টেম্বর ২০২১ ১৫:৫৫

প্রতীকী ছবি।

পুজোর সময়ে বিপুল মাতামাতির মধ্যেও শরীর নিয়ে সম্পূর্ণ চিন্তাহীন তো আর থাকা যায় না। রোজকার শরীরচর্চার রুটিন থেকে হঠাৎ বেরিয়ে গেলে শরীরের উপরেও তার প্রভাব পড়ে। খুব তাড়াতাড়ি বেড়ে যেতে পারে ওজন, অন্যান্য শারীরিক ও মানসিক সমস্যাও দেখা যেতে পারে। কিন্তু পাড়ার মাঠে পুজোর প্যান্ডেল বাঁধা শুরু হয়ে গিয়েছে। বন্ধ হয়েছে রোজকার দৌড়। এমতাবস্থায় শরীরকে সুস্থ এবং ফিট রাখবেন কী ভাবে?

জেনে নিন পুজোর আগে আপনার ঘরেই দৌড়ের বিকল্প হিসেবে কোন কোন শরীরচর্চা করতে পারেন।

স্টেপ-আপস:

খুব সহজ একটি শরীরচর্চা। এতে শরীরের নীচের অংশের পেশির শক্তি বৃদ্ধি পেতে পারে। হ্যামস্ট্রিং-এর পেশি আরও শক্তিশালী আর দৃঢ় হয়ে ওঠে নিয়মিত স্টেপ আপ করলে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


স্কিপিং:

স্টেপ আপের মতোই, জাম্প রোপও একটি অত্যন্ত কাজের শরীরচর্চা। সারা শরীরের পেশির ক্ষমতা বৃদ্ধির জন্য এর বিকল্প খুব একটা নেই। আলাদা করে শরীরের কোনও বিশেষ অংশে চাপ দিতে হয় না, যার ফলে সমস্তটাই অন্তত সহজে এবং স্বাভাবিক ভাবেই হয়।

স্থির সাইকেল:

এক ঘণ্টা স্থির সাইকেলে শরীরচর্চা করলে তা আপনার শরীর থেকে ৬০০-র বেশি ক্যালরি ঝরাতে পারে। শরীরের বাড়তি মেদ ঝরানোর ক্ষেত্রে এটি অত্যন্ত কাজের হয়ে উঠতে পারে।

কোমর জলে দৌড়:

পেশি বা হাড়ের উপরে বেশি চাপ সৃষ্টি না করে স্ট্রেচিং বা কার্ডিও করতে চাইলে এই শরীরচর্চা খুবই কাজে লাগতে পারে। জলে থাকার কারণে চোট-আঘাতের আশঙ্কাও কম।

Advertisement