CO-POWERED BY
Back to
Advertisment

Puja Skin Care: শ্রদ্ধার মতোই ত্বকে আসবে লাবণ্য, পুজোর আগে রূপরুটিনের সঙ্গী হোক আনারস

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ অক্টোবর ২০২১ ১৩:১৭
ছবি: সংগৃহীত

শ্রদ্ধা কপূরের মতো ঝকঝকে ত্বক পেতে ভরসা রাখুন ঘরোয়া টোটকায়।
ছবি: সংগৃহীত

পুজো একেবারে দোরগোড়ায়। কেনাকাটাও নিশ্চয়ই শেষ। বেশ কয়েক দিন ধরে রোদে বেরিয়ে বাজার সেরেছেন। ধকলের চোটে ত্বকের যত্নও সেই ভাবে নেওয়া হয়নি। ফলে স্বাভাবিক ভাবেই ত্বক নিষ্প্রাণ হয়ে পড়েছে। চাইলেই সালঁতে গিয়ে চটজলদি ফেশিয়াল কিংবা অন্য ধরনের ট্রিটমেন্ট শেষ করে ফেলতে পারেন, কিন্তু ঘরোয়া রূপটানেই হয়তো আপনার বেশি আস্থা। তা হলে পুজোর যে কয়েকটা দিন বাকি আছে, নিজের রূপচর্চার সঙ্গী করুন আনারসকে। আনারসে থাকা ভিটামিন সি, অ্যান্টি-অক্সিড্যান্ট ও আলফা হাইড্রক্সি অ্যাসিড ত্বকে আলাদাই একটা লাবণ্য এনে দেয়। অনেক প্রসাধনী দ্রব্যেরও উপকরণে থাকে আনারস। পুজোয় তারকাসুলভ ঝলমলে ত্বক পেতে ভরসা রাখুন এই আনারসেই।

Advertisement

উজ্জ্বল ত্বকের জন্য ফেস মাস্ক

আনারস দিয়ে বাড়িতে বানান ঘরোয়া ফেস মাস্ক। মাস্কটি বানাতে লাগবে আনারস ও নারকেলের দুধ। আনারস টুকরো করে কেটে নিয়ে তার সঙ্গে নারকেলের দুধ মিশিয়ে ব্লেন্ডারে মিশিয়ে নিন। এ বার মিশ্রণটি মুখের পুরো অংশে, গলায় ভাল করে লাগিয়ে ১৫-২০ মিনিট রাখুন। মাস্কটি ত্বককে আলাদা উজ্জ্বলতা এনে দেবে। এ ছাড়া সানবার্নের সমস্যাকেও কমিয়ে ত্বককে রাখবে আর্দ্র।

ত্বকের মৃত কোষ দূর করতে আনারসের স্ক্রাব

ত্বকের কালো দাগ, মৃত কোষ দূর করতে পারে আনারস। বিশেষ করে যাঁদের ত্বক বেশি তৈলাক্ত, তাঁরা যদি নিয়মিত আনারসের স্ক্রাব ব্যবহার করেন, তা হলে উপকার পাবেন। আনারসের স্ক্রাব তৈরি করতে লাগবে বেসন, ওটমিল ও আনারস। ব্লেন্ডারে বেসন, ওটমিল ও আনারসের টুকরো ভাল করে ব্লেন্ড করে নিন। আনারস নিজেই একটি প্রাকৃতিক স্ক্রাবার। এর সঙ্গে বেসন ও ওটমিল যোগ করলে ত্বক হয়ে উঠবে মোলায়েম।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


আনারস দিয়ে ঘরোয়া স্পট ট্রিটমেন্ট

আনারসে থাকা উৎসেচক ব্রোমেলেন ত্বকের যে কোনও দাগ বা ক্ষত সারাতে সহায়ক। পুজোর আগে ত্বকের কোনও অংশে ব্রণর দাগ বা কোনও পুরনো ক্ষত যদি কমাতে চান তাহলে আনারস হতে পারে আপনার সহায়ক। আনারস থেঁতো করে তার সঙ্গে সামান্য হলুদ মিশিয়ে ওই দাগের অংশে লাগান। দাগ কমবে।

Advertisement