POWERED BY
CO-POWERED BY
Back to
Advertisment

Vitamin C in Skincare: ম্যাডক্সের মধ্যমণি হতে চান? নজরকাড়া ত্বকের জন্য প্রয়োজন ভিটামিন সি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৯ সেপ্টেম্বর ২০২১ ১২:১৬

নিজের রূপরুটিনে নিয়মিত ভিটামিন সি ব্যবহার করেন কিয়ারা।

পুজোয় কোথায় আড্ডা জমবে? ম্যাডক্সের মাঠে না কি যোদপুর পার্কের পুজোয় মণ্ডপে? আড্ডা যেখানেই হোক, যদি বন্ধুদের দলের মধ্যমণি হয়ে উঠতে চান, তা হলে ঝকঝকে চেহারা চাই-ই চাই। তাই পুজোর আগে কয়েকদিন ত্বকের বিশেষ যত্ন নিন। এবং রোজকার রূপরুটিনে‌ রাখুন ভিটামিন সি। ভিটামিন সি এমন এক পুষ্টিগুণ যা শুধু খাবারের মাধ্যমেই নয়, রূপচর্চায়ও প্রয়োজন। আলিয়া ভট্ট থেকে কিয়ারা আ়ডবাণী সকলেই ভক্ত ভিটামিন সি সিরামের। কিন্তু হঠাৎ রূপচর্চার দুনিয়ায় ভিটামিন সি এত জনপ্রিয় হয়ে উঠল কেন?

Advertisement
প্রতীকী ছবি

প্রতীকী ছবি


১। একাধিক কারণ রয়েছে। ভিটামিন সি সব রকম ত্বকের ক্ষেত্রেই সমান উপকারী। কোনও রকম পার্শ্বপ্রতিক্রিয়ার কথাও শোনা যায়নি।

২। ভিটামিন সি সিরামের উপর সানস্ক্রিন লাগালে তা সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে আরও ভাল ভাবে রক্ষা করে।

৩। সকালে যদি ভিটামিন সি যুক্ত ফেসওয়াশ দিয়ে দিন মুখ ধোওয়া যায়, তা হলে মুখের স্বাভাবিক আর্দ্রতা বজায় থাকবে। খুব বেশি শুষ্ক হয়ে যাবে না।

৪। ভিটামিন সি ত্বকের কালচে দাগ-ছোপ মিলিয়ে উজ্জ্বল করে তোলে। রোদে-পোড়া ভাব দূর করতে সাহায্য করে। তাই অনুজ্জ্বল ফ্যাকাশে মুখেও দারুণ ঝকঝকে করে তোলে।

৫। ভিটামিন সি ত্বকের আরও বেশি কোলাজেন তৈরি করতে সাহায্য করে। তাই ত্বক আরও টানটান হয় এবং বার্ধক্যের ছাপ পড়তে দেয় না। তবে এর জন্য নিয়মিত ভিটমিন সি লাগানো প্রয়োজন।

৬। ভিটামিন সি ত্বকের অন্য অনেক সমস্যা কমিয়ে ত্বক আরও মসৃণ করে। তা ছাড়াও ত্বকের স্বাভাবিক আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

৭। ত্বকের কোনও রকম প্রদাহ থাকলে, তা কমিয়ে লালচে ভাব মিলিয়ে দিতে সাহায্য করে ভিটামিন সি।

কখন লাগাবেন
সকালে ঘুম থেকে উঠে কোনও ভিটামিন সি যুক্ত ফেসওয়াশ দিয়ে মুখ ধুতে পারেন। তারপর ময়েশ্চারাইজার লাগানোর আগে একটি ভিটামিন সি সিরাম লাগাতে পারেন। ডে ক্রিম লাগানোর পর সানস্ক্রিন লাগালে, ত্বক সুরক্ষিত থাকবে। রাতে ঘুমনোর সময়ে আমাদের ত্বকের স্বাভাবিক ভাবেই নানা রকম মেরামতির কাজ চল। নতুন কোষ তৈরি হয়। তাই রাতেও ঘুমের আগে একই সিরাম লাগালে উপকার পাবেন।

Advertisement