Advertisement
Durga Puja 2022

পুজোর আগে ওজন কমাতে চান? হেঁশেলে বদল এনে কমিয়ে ফেলুন ওজন

রান্নায় পরিমাণ মতো থাকুক নানা উপকরণ আর বদলে যাক আপনার খাওয়া দাওয়া। এই প্রতিবেদনে রইল আপনার জন্য রান্নায় পরিবর্তন এনে মেদ ঝরিয়ে ফেলার টিপস।

খানিক অন্য উপায়ে রান্না করুন

খানিক অন্য উপায়ে রান্না করুন

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২২ ১০:৩৫
Share: Save:

ধোঁয়া ওঠা বিরিয়ানির প্লেট। দূর থেকে সেই দিকে তাকিয়ে দীর্ঘশ্বাসে ভেসে যান আপনি, পুজোর আগে ওজন কমিয়ে সুন্দর, ছিপছিপে ফিগার পেতে খাওয়ার সময় করতে হচ্ছে অনেক হিসেব, তপস্যা। তাও হেঁশেলের ধরনে পরিবর্তন না আনলে স্বপ্ন আর বাস্তবের মধ্যে হয়ে যায় বিস্তর ফারাক।

হেঁশেলে খানিক বদল আনলে খাওয়ার রুটিনেও আসবে পরিবর্তন। পুজোর আগে তাই শুধু কৃচ্ছসাধন করবেন কেন? রান্নায় পরিমাণ মতো থাকুক নানা উপকরণ আর বদলে যাক আপনার খাওয়া দাওয়া। এই প্রতিবেদনে রইল আপনার জন্য রান্নায় পরিবর্তন এনে মেদ ঝরিয়ে ফেলার টিপস।

যে কোনও সবজিই কাটার সময় পুরো খসা কখনও ছাড়াবেন না। বরং অল্প খোসা রেখে দিন কাটার সময়। সবজির খোসায় প্রচুর পরিমাণে খনিজ পদার্থ থাকে। বিভিন্ন সবজির খোসায় থাকে প্রচুর ফাইবার। এতে অনেকক্ষণ পেট ভর্তি থাকে। সঙ্গে পুষ্টিও মেলে বেশি। টুকটাক খাবারের ইচ্ছে কমে যায়।

হেঁশেলের রান্নায় আনুন পরিবর্তন। ধরুন আপনি নানারকমের মশলা দিয়ে রান্না করেন না. কিন্তু ওজন কমাতে হলে কালোজিরে বা গোলমরিচ সব ধরনের মশলা দিন রান্নায়। এই ধরনের উপকরণে থাকে নানা খনিজ পদার্থ, যাতে ওজনও কমে। অনেক পাতা জাতীয় উপকরণেও থাকে পুষ্টিগুণ, আর খাবারের স্বাদ বেড়ে যায় এতে। যেমন- ধনেপাতা, কারিপাতা, বেসিল, রোজমেরি প্রয়োজন মতো ব্যবহার করুন।

ওজন কমানোর জন্য সবার প্রথম প্রয়োজন শরীরের বাড়তি মেদ ঝরানো। মেদ ঝরলে তবেই চোখে পড়ার মতো ওজন কমাতে পারবেন আপনি। আবার সবজি রান্না করার সময় বড় বড় টুকরো করে কাটুন। এতে সবজি বেশি তেল শুষতে পারে না। ফলে কম তেলে পুরো রান্নাটাই ভাল ভাবে সেরে ফেলতে পারবেন।

যত ছোট ছোট টুকরো করে সবজি রান্না করবেন, তত বেশি তেল প্রয়োজন হবে রান্না শেষ করতে।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE