Advertisement
Foot Care

Foot Care: পুজোয় হেঁটে হেঁটে ঠাকুর দেখে পায়ের অবস্থা খারাপ? একটু বাড়তি যত্ন প্রয়োজন

নতুন জুতো পরে পায়ে ফোসকা পড়ে গিয়েছে? পুজোর পর পায়ে পেডিকিয়োর করতেই হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২১ ১৬:০০
Share: Save:

পুজোর সময়ে প্রচুর হাঁটাহাঁটি হয়েছে? পায়ের চামড়ায় নিশ্চয়ই রোদে পুড়ে কালচে দাগ হয়ে গিয়েছে। নতুন জুতো পরে থাকলে তো ফোসকার সমস্যাও রয়েছে। পুজোর কয়েক দিন সাজগোজে বিশেষ নজর দিলেও, পায়ের দিকে তেমন নজর দেন না অনেকেই। তাই পুজো কেটে গেলে পায়ের একটি পেডিকিয়োর করানো আরও বেশি করে প্রয়োজনীয় হয়ে ওঠে।

তবে পায়ের যত্ন নিতে আপনাকে প্রত্যেক বার সালোঁয় ছুটতে হবে না। বাড়িতেই করে ফেলতে পারবেন পেডিকিয়োর। ঘরোয়া টোটকায় ভরসা রাখলেও খুব সহজে পা পরিষ্কার করে ফেলতে পারবেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

প্রথমে ঈষদুষ্ণ জলে খানিক শ্যাম্পুর ফোঁটা, বাথ সল্ট এবং ল্যাভেন্ডার এসেনশিয়ান অয়েল দিয় দিন। বেশ ১০-১৫ মিনিট সেই জলে পা ডুবিয়ে বসে থাকুন। একটি পিউমিস স্টোন দিয়ে পায়ের গোড়ালি দু’টি ঘষে নিন। এবং পায়ের আঙুলের ফাঁকে ঘষে ঘষে জমে থাকা নোংরা তুলে নিন।

এর পর একটি ফুট স্ক্রাব দিয়ে পায়ের পাতা ভাল করে ঘষে নিন। চিনি আর নারকেল তেল মিশিয়ে বাড়িতেই ফুট স্ক্রাব তৈরি করে নিতে পারেন।

পায়ের নখ কেটে নিন। তার পর নখের কোণগুলি পরিষ্কার করে নিন। পুজোয় নিশ্চয়ই নেল পলিশ পরেছিলেন। রিমুভার দিয়ে তা তুলে ফেলুন। কয়েক দিন নেল পলিশ না লাগানোই ভাল। তা হলে নখের স্বাভাবিক রং ফিরে আসবে।

সব হয়ে গেলে পা জল দিয়ে ধুয়ে ভাল করে শুকনো তোয়ালে বা গামছা দিয়ে মুছে নিন। তার পর একটি ভাল কোনও ফুট-ক্রিম লাগিয়ে নিন।

রাতে ঘুমানোর আগে যদি রোজ পা ধুয়ে মুছে ক্রিম লাগিয়ে নিতে পারেন, তা হলে পায়ের গোড়ালি ফের নরম হয়ে যাবে। পা ফাটার সমস্যাও তেমন দেখা দেবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE