Advertisement
Weight Loss Tips Before Puja

পুজোর আগে শরীর এবং মন ভাল রাখতে কী করবেন?

পুজোর আগে অনেকেই সুঠাম ও সুন্দর চেহারা পাওয়ার আশায় ভর্তি হন জিমে।জোর করে ব্যায়াম করলে শরীরে আসতে পারে নানা ধরনের সমস্যা। যেমন অনিদ্রা, পেশিতে বা পায়ে ব্যথা। এমনকী হতাশার মতো সমস্যাও তৈরি হতে পারে।

পুজোর আগে ওজন কমানো যোগব্যায়ামের সাহায্যেই!

পুজোর আগে ওজন কমানো যোগব্যায়ামের সাহায্যেই!

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৮:৩৮
Share: Save:

দুর্গাপুজো মানেই শুধু খাওয়াদাওয়া, ঘোরাঘুরি নয়। সঙ্গে দরকার শরীর সুস্থ রাখা। তাই পুজোর আগে অনেকেই সুঠাম ও সুন্দর চেহারা পাওয়ার আশায় ভর্তি হন জিমে।জোর করে ব্যায়াম করলে শরীরে আসতে পারে নানা ধরনের সমস্যা। যেমন অনিদ্রা, পেশিতে বা পায়ে ব্যথা। এমনকী হতাশার মতো সমস্যাও তৈরি হতে পারে। আবার দ্রুত ফলের আশায় বেশি ওজন নিয়ে ব্যায়াম করলেও চোট লাগতে পারে পেশিতে বা হাড়ে। তাই ওজন তোলার মতো শরীরচর্চা এড়িয়ে যাওয়াই ভাল।

চিকিৎসকদের মতে, যাঁদের বুকে সমস্যা বা হার্টের রোগ রয়েছে, কিংবা বাতের ব্যথা, তাঁদের ওজন তোলার মতো ব্যায়াম না করাই ভাল। কিন্তু পুজোর আগে শরীরের গঠন তো ঠিক করতেই হবে। গবেষকরা বলছেন, এর সমাধান করতে পারে যোগা। যোগব্যায়ামই পারে শরীরকে ভিতর থেকে সুস্থ রাখতে। চিকিৎসকদের মতে, যোগব্যায়াম শরীরকে মেদহীন রেখে রক্ত সঞ্চালনে সাহায্য করে। হাঁপানির সমস্যা কমাতেও এর জুড়ি নেই। অন্য দিকে মানসিক শান্তি বাড়াতেও যোগব্যায়ামের ভূমিকা খুবই গুরত্বপূর্ণ।

চিকিৎসকেরা বলছেন, নিয়মিত যোগাসন করলে শরীর-মন দুই-ই ভাল থাকে। ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়। যোগব্যায়ামে এমন কিছু আসন আছে, যা খুব সহজেই বাড়িতে করতে পারবেন। এই ব্যায়ামগুলি মেদ কমিয়ে মনের মতো শরীরের গঠন পেতে সাহায্য করবে। এ ছাড়াও, যোগ ব্যায়াম শরীরের নমনীয়তা বাড়ায়। মনের শান্তি ও উন্নত স্বাস্থ্যের জন্য যোগ ব্যায়াম গুরুত্বপূর্ণ বলে মনে করছেন গবেষকেরাও।

পুজোর আগে নিজেকে সাজিয়ে তুলতে তাই যোগাই হয়ে উঠতে পারে আপনার মূল মন্ত্র। তবে একটা কথা মনে রাখা বিশেষ প্রয়োজন। যোগাসন হোক বা জিমে শরীরচর্চা- সবচেয়ে গুরুত্বপূর্ণ হল নিজেকে ভাল এবং সুস্থ রাখা। নিজের শরীর বুঝে প্রশিক্ষকের সাহায্য নিয়ে তবেই শরীরচর্চা করা ভাল। প্রয়োজনে অবশ্যই বিশেষজ্ঞদের পরামর্শ নিতে পারেন।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE