Advertisement
Kali Puja 2021

Kali Puja 2021: স্নানঘর সেকেলে মনে হচ্ছে? এই দীপাবলিতে সাজিয়ে তুলুন অন্য ভাবে

স্নানঘরে বিশেষ আলোর ব্যবহার এখন জনপ্রিয় অভ্যাস। নানা রঙের আলো লাগিয়ে আরও সুন্দর হয়ে ওঠে বাথরুম।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২১ ২০:১৭
Share: Save:

সময়ের সঙ্গে বাড়ি সাজানোর ধরনও বদলেছে। নিত্য নতুন অন্দরসজ্জার ধরন এসেছে বাড়ির সব ঘরের জন্য। স্নানঘরও এই ঘরসজ্জার রমরমা থেকে বাদ প়়ড়েনি। আধুনিক অন্দরসজ্জার চিন্তাধারার সঙ্গে এসেছে স্নানঘর আরও সুন্দর করে তোলার নানা উপায়। খুব জনপ্রিয় এক নতুন অভ্যাস হল স্নানঘরের জন্য বিশেষ আলোর ব্যবহার। নানা রঙের আলো লাগিয়ে স্নানঘর আরও সুন্দর করে তুলতে চান সকলে।

আর কিছু দিন পরেই দীপাবলি। আলোর উত্সবে মেতে উঠতে চলেছে গোটা দেশ। মোমবাতি প্রদীপের সাজে সেজে উঠবে প্রত্যেকটা বাড়ি। উত্সব উদ্‌যাপনের মুহূর্তে নতুনত্ব থেকে আপনার স্নানঘরই বা বঞ্চিত থাকবে কেন?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

দীপাবলির উপলক্ষে সহজেই নতুন করে সাজিয়ে তুলুন আপনার প্রিয় বাথরুম।

বিভিন্ন জায়গায় নতুন ধরনের আলো লাগাতে পারেন

আয়নার সামনে একটি ছোট আলো, বা বাথটবের কাছাকাছি কোনও হালকা আলো লাগাতে পারেন। সেই চিরাচরিত একটা সাদা আলো লাগানোর চেয়ে অন্য রঙের আলো লাগালে, স্নানঘর দেখতে আরও সুন্দর লাগবে, আরামও লাগবে চোখে।

দেওয়ালের নকশার দিকে নজর দিন

স্নানঘর মানেই যে দেওয়াল একদম সাদামাঠা হবে, এই রকম আদ্যিকালের ধারণা পুষে রাখার কোনও মানে হয় না। দেওয়ালের জন্য এমন নকশা বাছুন, যার জলের জন্য কোনও রকম ক্ষতি হবে না। বিভিন্ন রকম নকশা দিয়ে সাজিয়ে তুলুন নিজের স্নানঘরের দেওয়াল।

দেওয়ালের রং বাছুন দেখে শুনে

আপনার স্নানঘরের দেওয়ালের রং ঠিক করে বাছা খুবই গুরুত্বপূর্ণ। স্নানঘরের আকার ছোট হলে, হাল্কা রঙের দেওয়াল থাকলে স্নানঘরকে অতটাও ছোট বলে মনে হয় না। আবার অন্য দিকে, খুব ছোট স্নানঘর না হলে, গাঢ় রং ব্যবহার করলে একটা অন্য রকম আমেজ আসবে সেখানে। আবার অনেক সময়ে, স্নানঘরের একটি কোনও অংশে হাল্কা গোলাপি রঙের ব্যবহার চোখের জন্য স্বস্তির কারণ হতে পারে।

উপযুক্ত মেঝে বেছে নিন আপনার স্নানঘরের জন্য

স্নানঘরের জন্য এমন মেঝে প্রয়োজন, যাতে জল বার বার পড়লেও যতটা সম্ভব কম ক্ষতি হবে। তাই জল ধরে রাখে না, এবং অনেক দিন ধরে মেরামতের কোনও প্রয়োজন পড়বে না, এমন ধরনের মেঝে বাছাই শ্রেয়।

হাল্কা সবুজের ছোঁয়া রাখতে পারেন স্নানঘরে

একটা ছোট্ট গাছ এক কোণে রেখে দিলে বাড়ির বাকি অংশের মতোই স্নানঘরও অত্যন্ত সুন্দর লাগে। যে কোনও জায়গাতেই সবুজের উপস্থিতি মানসিক দিক থেকে অত্যন্ত আরামদায়ক হতে পারে। এ বার সেই সজীবতার ছোঁয়া নিয়ে আসুন আপনার স্নানঘরেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE