Advertisement
Chimney cleaning tips

চিমনির জেদি তেলকালি উধাও নিমেষেই! কী ভাবে, জানুন পদ্ধতি

রান্নাঘরের চিমনির তেলকালি এ বার পলকে সাফ। কী ভাবে পাবেন এমন ঝকঝকে চেহারা? হদিশ রইল তারই।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১২:৪২
Share: Save:

রান্নাঘরের দেওয়ালে, স্ল্যাবে, তাকের কোণে প্রতিদিন একটু একটু করে জমতে থাকা তেলকালি পরিষ্কার করা এমনিই বেশ খাটনির। তার উপরে যদি তা হয় চিমনির তেল কালি, তবে তো কথাই নেই! সাফাই করতে ঢের বেশি খাটনি! কী ভাবে তুলবেন চিমনির জেদি দাগ? রইল টিপস।

বেকিং সোডা

একটি পাত্রে দুই চামচ বেকিং সোডা ও সামান্য জল মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। চিমনির উপরের অংশে ঘণ্টাখানেক তা মাখিয়ে রাখুন। তার পরে ভিজে তোয়ালে দিয়ে মুছে নিলেই একদম নতুনের মতো ঝকঝকে হয়ে যাবে আপনার চিমনি।

ভিনিগার

সাদা ভিনিগার যেমন বাড়িয়ে দিতে পারে আপনার রান্নার স্বাদ, তেমনি তেল, কালি, গ্রিস পরিষ্কারেও বেশ উপযোগী। একটি ন্যাপকিন ভিজিয়ে সাদা ভিনিগার চিমনির বাইরের অংশ অর্থাৎ ছাদ বা কোনাগুলিতে লাগিয়ে রেখে দিন। এর পরে অন্য একটি ন্যাপকিন জলে ভিজিয়ে মুছে নিলেই চকচক করবে চিমনি।

লিক্যুইড ডিশ সোপ

লিক্যুইড ডিশ সোপ যেমন আপনার বাসনপত্র মাজতে কাজে লাগে, তেমনই চিমনির ফিল্টার পরিষ্কার করতেও তার জুড়ি নেই! ফিল্টার বার করে আগে জলে ভাল করে ধুয়ে নিন। তার পরে একটি পাত্রে গরম জল নিয়ে তাতে খানিকটা লিক্যুইড ডিশ সোপ মেশান। সেই জলে কিছু ক্ষণ ফিল্টারটি ডুবিয়ে রাখুন। প্রয়োজনে একটি স্ক্রাবার দিয়ে স্ক্রাব করে নিন। দেখুন কেমন ভোল পালটায়!

ঝকঝকে চিমনি, তকতকে রান্নাঘর! আপনাকে আর পায় কে!

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Hacks Cleaning Tips Kitchen Chimney
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE