Advertisement
Prices of Flats in Kolkata

কলকাতায় ফ্ল্যাট কিনবেন? কোথায় কত বাজার দর? রইল হদিস

কলকাতা এবং আশপাশের নানা জায়গায় ফ্ল্যাটের বাজার দর এখন কত? রইল প্রতি বর্গ ফুটের হিসাব। ১বিএইচকে নাকি ২বিএইচকে অথবা ৩বিএইচকে-- কার কত দাম, দেখে নিন নিজেই।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১৩:৩১
Share: Save:

পুজোর পরেই একটা ফ্ল্যাট কিনবেন ভাবছেন? কলকাতায় বা তার আশেপাশেই ফ্ল্যাট কেনার পরিকল্পনা? দাম কত পড়বে জানা আছে? না থাকলেও চিন্তা নেই। এই প্রতিবেদনে রইল হদিস। কলকাতা এবং আশপাশের নানা জায়গায় ফ্ল্যাটের বাজার দর এখন কত? রইল প্রতি বর্গ ফুটের হিসাব। ১বিএইচকে নাকি ২বিএইচকে অথবা ৩বিএইচকে-- কার কত দাম, দেখে নিন নিজেই।

৩ বিএইচকে ফ্ল্যাটের দাম

নিউ আলিপুর

এই অঞ্চলে দাম একটু বেশির দিকেই। বর্গ ফুট প্রতি খরচ পড়ে গড়ে প্রায় ৭,৫৭০টাকা থেকে ৮,০৭০টাকা। এখানকার বেশির ভাগ ফ্ল্যাটের গড় আয়তন ১২৫০ বর্গ ফুট থেকে ১৪০০ বর্গ ফুট। অর্থাৎ একটি ফ্ল্যাট কিনতে খরচ প্রায় ১.০১ কোটি থেকে ১.১৩ কোটি টাকা।

ইএম বাইপাস

বাইপাসের পাশে ফ্ল্যাটগুলির দাম শুরু বর্গ ফুট প্রতি ৬,৭৮০ থেকে ৬,৮৮৫ টাকা। গড় আয়তন ১৬০০ থেকে ১৭০০ বর্গ ফুট। দাম পড়বে প্রায় ১.০৮ কোটি টাকা থেকে ১.১৮ কোটি টাকা।

ভিআইপি রোড

কলকাতার এই অঞ্চলে ফ্ল্যাট কিনতে গেলে আপনার খরচ পড়বে প্রায় ১ কোটি থেকে ১.০৫কোটি টাকা। ফ্ল্যাট গুলির আকার ১৫০০থেকে ১৬৫০ বর্গ ফুটের মতো। গড়ে প্রতি বর্গ ফুটের দাম প্রায় ৬৩৫০ টাকা থেকে ৬৬৫০ টাকা।

তপসিয়া

এখানে ফ্ল্যাট কিনতে খরচ প্রায় ১.১৮ কোটি থেকে ১.২৬ কোটি টাকা। ফ্ল্যাটগুলির আয়তন গড়ে প্রায় ১৩৯০ থেকে ১৫০০ বর্গ ফুটের মতো। আর বাজার দর গড়ে বর্গ ফুট প্রতি ৮২৩০ থেকে ৮৪৩৫ টাকা।

কাঁকুড়গাছি

কলকাতার অন্যতম গুরুত্বপূর্ণ জায়গা কাঁকুড়গাছি। এখানে ফ্ল্যাট কিনতে খরচ পড়ে প্রায় ১.১৩ কোটি থেকে ১.২৩ কোটি টাকা। এখানকার বাজার দর বর্গ ফুট প্রতি ৮১০০ থেকে ৮২০০টাকা। ফ্ল্যাটের আয়তন ১৪০০ থেকে ১৫০০বর্গ ফুট।

নিউ টাউন

কলকাতার এই অংশ অপেক্ষাকৃত নতুন, তাই এখানে ফ্ল্যাটের দাম এখনও কিছুটা কম। এখানকার ফ্ল্যাটগুলির গড় আয়তন ১৫০০ থেকে ১৬৫০ বর্গ ফুট। বাজার দর বর্গ ফুট প্রতি ৬৩৫০ থেকে ৬৬৫০ টাকা। অর্থাৎ এখানে ফ্ল্যাট কিনতে গেলে খরচ পড়বে প্রায় ৯০ থেকে ৯৭.৯৬ লক্ষ টাকা মতোন।

টালিগঞ্জ

দক্ষিণ কলকাতার এই অংশে বর্গ ফুট প্রতি ফ্ল্যাটের দাম ৭,৪৬৫ থেকে ৭,৮৭০ টাকা। ফ্ল্যাটগুলির আয়তন প্রায় ১৩৫০ থেকে ১৪৫০ বর্গ ফুট। ফ্ল্যাট কিনতে গেলে খরচ প্রায় ১.০১ কোটি থেকে ১.১৪ কোটি টাকা।

২ বিএইচকে ফ্ল্যাটের দাম

সল্টলেক

এই অঞ্চলের ২ বিএইচকে ফ্ল্যাটগুলির আয়তন বেশ বড়। গড়ে প্রায় ১০০০ থেকে ১০৫০ বর্গ ফুট। বর্গ ফুট প্রতি দাম ৫,৭৯৫ থেকে ৬,১৭০ টাকা। সর্বমোট দাম পড়বে প্রায় ৫৯.৭৫ লক্ষ থেকে ৬৪.৭৯ লক্ষ টাকা।

উল্টোডাঙা

বাজার দর বর্গ ফুট প্রতি ৫৯০০ থেকে ৬১০০ টাকা। ফ্ল্যাটগুলির গড় আয়তন ৯০০ থেকে ৯৭৫ বর্গ ফুট। ফ্ল্যাট কিনতে খরচা মোটামুটি ৫৪.৩ লক্ষ থেকে ৫৮.৩ লক্ষ টাকা।

নিউ আলিপুর

এই অঞ্চলে ২ বিএইচকে ফ্ল্যাটগুলির গড় আয়তন ৯৫০ থেকে ১০০০ বর্গ ফুট। এখানে বাজার দর প্রতি বর্গ ফুটে ৬৮৮০ থেকে ৬৯৭৫ টাকা। অর্থাৎ ফ্ল্যাট কিনতে খরচ ৬৫.৩৬ লক্ষ থেকে ৬৯.৭৫ লক্ষ টাকা।

টালিগঞ্জ

এই অঞ্চলে ২ বিএইচকে ফ্ল্যাটগুলির গড় আয়তন ৮৭০ থেকে ৯৫০ বর্গ ফুট। এখানে বাজার দর প্রতি বর্গ ফুটে ৬০৭৫ থেকে ৬৭৭৫ টাকা। অর্থাৎ ফ্ল্যাট কিনতে খরচ ৫২.৮৫ লক্ষ থেকে ৬২.৩৩ লক্ষ টাকা।

লেক গার্ডেন্স

এই অঞ্চলে ফ্ল্যাটগুলির গড় আয়তন ৯৩৫ থেকে ৯৯০ বর্গ ফুট। এখানে বাজার দর প্রতি বর্গ ফুটে ৫৬০০ থেকে ৫৮০০ টাকা। অর্থাৎ ফ্ল্যাট কিনতে খরচ ৫২.৩৬ লক্ষ থেকে ৫৭.৪২ লক্ষ টাকা।

হাওড়া

ফ্ল্যাট কিনতে খরচ ৫০.৫০ লক্ষ থেকে ৫৫ লক্ষ টাকা। ফ্ল্যাটগুলির গড় আয়তন ৯০০ থেকে ৯৭৫ বর্গ ফুট। এখানে বাজার দর প্রতি বর্গ ফুটে ৫৫০০ থেকে ৫৭০০ টাকা।

সোনারপুর

ফ্ল্যাট কিনতে খরচ ২০.০৪ লক্ষ থেকে ২৪.০৪ লক্ষ টাকা। ফ্ল্যাটের বাজার দর ২৭৫০ থেকে ২৯০০ টাকা। এখানে ফ্ল্যাটগুলির গড় আয়তন প্রায় ৭০০ থেকে ৮৬০ বর্গ ফুট।

জোকা

ফ্ল্যাট কিনতে খরচ ২১.৪৪ লক্ষ থেকে ২৫.৪৪ লক্ষ টাকা। ফ্ল্যাটের বাজার দর ২৯৫০ থেকে ৩১০০ টাকা। এখানে ফ্ল্যাটগুলির গড় আয়তন প্রায় ৭০০ থেকে ৮৫০ বর্গ ফুট।

রাজারহাট

রাজারহাটে ফ্ল্যাট কিনতে খরচ পড়তে পারে প্রায় ২২.৮৪ লক্ষ থেকে ২৬.৮৪ লক্ষ টাকা। ফ্ল্যাটের বাজার দর বর্গ ফুট প্রতি ৩৩০০ থেকে ৩৬০০ টাকা। এখানে ফ্ল্যাটগুলির গড় আয়তন প্রায় ৬৬০ থেকে ৭৮০ বর্গ ফুট।

১বিএইচকে ফ্ল্যাটের দাম

উত্তরপাড়া

এখানে এখন প্রতি বর্গ ফুটের বাজার দাম প্রায় ৩০০০টাকা থেকে ৩২২০ টাকা। গড়ে ৪১৫ থেকে ৪৯০ বর্গ ফুটের ফ্ল্যাট পাওয়া যায়। যার দাম পড়বে প্রায় ১২.১৫ লক্ষ টাকা থেকে ১৬.১৫লক্ষ টাকা।

নরেন্দ্রপুর

এখানকার ফ্ল্যাটগুলির গড় আয়তন ৪৩০ বর্গ ফুট থেকে ৫২০ বর্গ ফুট। এখানে প্রতি বর্গ ফুটের দাম প্রায় ৩১০০টাকা থেকে ৩৪৫০ টাকা। অর্থাৎ এই অঞ্চলে একটি ১ বিএইচকে ফ্ল্যাট কেনার খরচ প্রায় ১৩.৫৬ লক্ষ টাকা থেকে ১৭.৫৬ লক্ষ টাকা।

মধ্যমগ্রাম

এখানকার ফ্ল্যাটগুলি আয়তন বেশির ভাগ ৪৭০ বর্গ ফুট থেকে ৫৪০ বর্গ ফুট। দাম মোটামুটি বর্গ ফুট প্রতি ৩২০০টাকা থেকে ৩৫০০ টাকা। ফ্ল্যাট কিনতে খরচ প্রায় ১৫ থেকে ১৯ লক্ষ টাকা।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE