Advertisement
Carpet Area Calculation tips

কী ভাবে মাপবেন বাড়ির কার্পেট এরিয়া? রইল সহজ সূত্র

একটি ফ্ল্যাট কেনার আগে সব সময়ে সংশ্লিষ্ট ফ্ল্যাট সম্পর্কিত যাবতীয় তথ্য পুঙ্খানুপুঙ্খ ভাবে জেনে নেওয়া প্রয়োজন। আর সেই সমস্ত তথ্যের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল কার্পেট এরিয়া।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ১৪:০১
Share: Save:

ফ্ল্যাট কেনার সময়ে গ্রাহকদের যে বিষয়গুলি নিয়ে মূলত বিবেচনা করা উচিত, তাদের মধ্যে একটি হল কার্পেট এরিয়া অর্থাৎ সংশ্লিষ্ট ফ্ল্যাটের বসবাসের অংশ কতটা। এই কার্পেট এরিয়ার উপরেই ফ্ল্যাটের দাম নির্ধারিত হয়। আবার ফ্ল্যাটের এই পরিমাপের উপরে ভিত্তি করেই গ্রাহককে ঠকিয়ে দিতে পারেন ফ্ল্যাট নির্মাতারা। সাম্প্রতিক এমন ঘটনার উদাহরণও অনেক রয়েছে। তাই ফ্ল্যাট কেনার আগে অবশ্যই জানা উচিত কার্পেট এরিয়া কী এবং কী ভাবেই বা তা পরিমাপ করা হয়।

বলা হয়, একটি ফ্ল্যাট কেনার আগে সব সময়ে সংশ্লিষ্ট ফ্ল্যাট সম্পর্কিত যাবতীয় তথ্য পুঙ্খানুপুঙ্খ ভাবে জেনে নেওয়া প্রয়োজন। আর সেই সমস্ত তথ্যের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল কার্পেট এরিয়া।

কোনও ফ্ল্যাটের ব্যবহারের উপযোগী এলাকাকেই (নেট এরিয়া) কার্পেট এলাকা বলা হয়। সহজ করে বললে কার্পেট এলাকা হল ঘরের ভিতরের দেওয়ালের মধ্যেকার এলাকা। অর্থাৎ ফ্ল্যাটের ব্যবহারযোগ্য অংশ। এই কার্পেট এরিয়াই ফ্ল্যাটের পরিমাপগত সঠিক ছবি প্রদান করে।

মনে রাখবেন, সাধারণের ব্যবহারযোগ্য এলাকা যেমন লিফট, লবি ইত্যাদি কিন্তু কোনও ভাবেই কার্পেট এরিয়ার অন্তর্ভুক্ত নয়।

রেরা কার্পেট এরিয়া কী?

রিয়েল এস্টেট রেগুলেটরি অথরিটির (রেরা) মতে, কার্পেট এরিয়া বলতে একটি অ্যাপার্টমেন্টের মূল ব্যবহারযোগ্য মেঝের এলাকাকে বোঝায়। তবে এর মধ্যে অ্যাপার্টমেন্টের বাইরের দেওয়াল, সার্ভিস শ্যাফ্টের আওতাধীন এলাকা, কমন বারান্দা কিন্তু ধরা হয় না। শুধু অ্যাপার্টমেন্টের ভিতরের দেওয়ালের পরিমাপকেই বলা হয় রেরা কার্পেট এলাকা।

কী ভাবে কার্পেট এলাকা পরিমাপ করবেন?

কার্পেট এলাকা পরিমাপের মূল সূত্র হল, কার্পেট এরিয়া = বেডরুমের এলাকা + বসার ঘর + বারান্দা + টয়লেট - ভিতরের দেয়ালের পুরুত্ব।

কার্পেট এলাকার বিষয় ক্রেতাদের সচেতন করা রিয়েল এস্টেট ডেভেলপার বা বিল্ডারদের দায়িত্ব। আইন বলছে, কোনও ফ্ল্যাট বিক্রির আগে ক্রেতাদের অবশ্যই কার্পেট এরিয়া এবং সুপার বিল্ট-আপ এরিয়া সম্পর্কে যথাযথ তথ্য দিতে হবে। যদিও অনেক ক্ষেত্রে ক্রেতাদের এই তথ্য প্রদান করা হয় না। মনে রাখবেন, সম্পত্তির দাম অবশ্যই কার্পেট এরিয়ার উপর ভিত্তি করে হতে হবে এবং সুপার-বিল্ট আপ এরিয়ার ভিত্তিতে নয়।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE