Advertisement
Merlin Group

ভারতের প্রথম আর টেন অ্যাকাডেমি কলকাতার মার্লিন রাইজ়ে, উদ্বোধন করলেন স্বয়ং রোনাল্ডিনহো

দুর্গাপুজোর মরশুমে শহরে এলেন ব্রাজিলের বিশ্বকাপজয়ী ফুটবল তারকা রোনাল্ডিনহো। উদ্বোধন করলেন রাজারহাটের মার্লিন রাইজ়-এর রোনাল্ডিনহো ফুটবল অ্যাকাডেমির।

ব্রাজিলের বিশ্বকাপজয়ী ফুটবল তারকা রোনাল্ডিনহো

ব্রাজিলের বিশ্বকাপজয়ী ফুটবল তারকা রোনাল্ডিনহো

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ১১:২৩
Share: Save:

বলা হয়, ‘সব খেলার রাজা, বাঙালির তুমি ফুটবল।’ কলকাতা শহরের সঙ্গে ওতপ্রোতভাবে জুড়ে রয়েছে ফুটবল। আনাচে-কানাচে, অলিতে-গলিতে লুকিয়ে রয়েছে কতই না সুপ্ত প্রতিভা। অথচ সঠিকভাবে লালনের অভাবে হারিয়ে যাচ্ছে তারা। সেই প্রতিভাকে খুঁজে নতুনভাবে তৈরির করার খোঁজেই উদ্যোগ নিয়েছিল দেশের অন্যতম সেরা রিয়েল এস্টেট সংস্থা মার্লিন। তাদের হাত ধরেই দুর্গাপুজোর মরশুমে শহরে এলেন ব্রাজিলের বিশ্বকাপজয়ী ফুটবল তারকা রোনাল্ডিনহো। উদ্বোধন করলেন রাজারহাটের মার্লিন রাইজ়-এর রোনাল্ডিনহো ফুটবল অ্যাকাডেমির।

বিশ্বজুড়ে মোট ১৩টি ফুটবল অ্যাকাডেমি রয়েছে রোনাল্ডিনহোর। এগুলির মধ্যে এটিই ভারতের একমাত্র ‘আর টেন’ ফুটবল অ্যাকাডেমি। অন্যান্য অ্যাকাডেমিগুলি বিশ্বের বিভিন্ন প্রান্তে অবস্থিত। মার্লিন গ্রুপের লক্ষ্য এই কিংবদন্তির সঙ্গে যুক্ত হয়ে ‘আর টেন’-এর মাধ্যমে বাংলার ফুটবল প্রতিভাকে এক অনন্য পর্যায়ে নিয়ে যাওয়া।

এই দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মার্লিন গ্রুপের চেয়ারম্যান সুশীল মোহতা, ম্যানেজিং ডিরেক্টর সাকেত মোহতা, মার্লিন গ্রুপের ডিরেক্টর সত্যেন সাংঘভি-সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিত্বরা। অনুষ্ঠানের মধ্যে দিয়ে রোনাল্ডিনহো এবং মার্লিন গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর সাকেত মোহতা মার্লিন গ্রুপের তরফে জঙ্গলমহল এবং সুন্দরবনের প্রত্যন্ত অঞ্চলের ১৪ বছরের কম বয়সী ১০ জন মহিলা ফুটবলারকে এক বছরের জন্য স্কলারশিপ প্রদান করেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ে প্রতিশ্রুতির সঙ্গে সামঞ্জস্য রেখে খেলার সঙ্গে যুক্ত মহিলাদের ক্ষমতায়ন করার লক্ষ্যেই এমন উদ্যোগ।

এই প্রসঙ্গে মার্লিন গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর সাকেত মোহতা জানান, “আজ এই যে ফুটবল কিংবদন্তি রোনাল্ডিনহো, মার্লিন রাইজ-এর আর টেন ফুটবল অ্যাকাডেমিতে আমাদের সঙ্গে উপস্থিত হয়েছেন এবং শিক্ষার্থীদের অনুপ্রাণিত করতে আমাদের অ্যাকাডেমির সঙ্গে যুক্ত হয়েছেন, তার জন্য আমরা অত্যন্ত আনন্দিত। মার্লিন রাইজ় ভবিষ্যতে একটি বিস্তীর্ণ গ্রিনফিল্ড স্পোর্টস সিটি রূপে আত্মপ্রকাশ পেতে চলেছে। বিশ্বের সেরা ক্রীড়া কিংবদন্তি রোনাল্ডিনহো, মাইকেল ফেলপস, যুবরাজ সিংহ এবং টাইগার শ্রফের মতো তারকারা আমাদের অ্যাকাডেমিগুলির সঙ্গে যুক্ত হয়েছেন। রোনাল্ডিনহো ফুটবল অ্যাকাডেমির প্রশিক্ষন গত বছরের আগস্ট থেকে শুরু হয়েছে। আমরা অত্যন্ত আশাবাদী যে এই ফুটবল অ্যাকাডেমি রাজ্য ফুটবলকে আরও উন্নত করবে। ইতিমধ্যেই রোনাল্ডিনহোর আর টেন ফুটবল অ্যাকাডেমি এবং যুবরাজ সিংহের সেন্টার অফ এক্সিলেন্স (YSCE) মার্লিন রাইজ়ে চালু হয়ে গিয়েছে। টাইগার শ্রফের ম্যাট্রিক্স ট্রেনিং সেন্টার এবং মাইকেল ফেলপস সুইমিং আগামী দু’বছরের মধ্যে চালু হবে।”

মার্লিন গ্রুপের এই আর টেন অ্যাকাডেমির ফুটবল মাঠে রয়েছে বিশ্বমানের সমস্ত সুযোগ সুবিধা। রয়েছে অত্যাধুনিক অ্যাস্ট্রোটার্ফ, নজরকাড়া ড্রেসিং রুম এবং জাতীয় স্তরের কোচ-সহ আন্তর্জাতিক স্তরে ফুটবল প্রশিক্ষণের জন্য অত্যাধুনিক পরিকাঠামো। এখানে আর টেন অ্যাকাডেমির কোচদের দ্বারা বিশ্বমানের প্রশিক্ষণের পাশাপাশি ৫-এ সাইড এবং ৯-এ সাইডের দু’টি ম্যাচ একই সময়ে খেলা যায়। স্পোর্টস সিটির এই মাঠে খারাপ আবহাওয়ার সময় অনুশীলন করার জন্য রয়েছে উন্নত ইন্ডোর মাঠও।

এই ফুটবল অ্যাকাডেমিতে বর্তমানে ৫ থেকে ১৭ বছর বয়সী বাচ্চাদের প্রশিক্ষন দেওয়া হচ্ছে। এই অ্যাকাডেমিতে ১০০ জন ছাত্র আর টেনের এর প্রধান ফুটবল অ্যাকাডেমি দ্বারা নির্বাচিত কোচের নির্দেশনায় প্রশিক্ষণ নেবে। আর টেন অ্যাকাডেমি দ্বারা নির্বাচিত সঞ্জীব বণিক, সম্রাট সেন, সাকিল আহমেদ নামে তিনজন প্রশিক্ষকের নির্দেশনায় অ্যাকাডেমি সারা বছর শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়া হয়। এটি ব্রাজিলের প্রধান আর টেন একাডেমির গ্লোবাল হেড কোয়ার্টার দ্বারা নির্ধারিত প্রশিক্ষণের মান অনুসরণ করে।

ব্রাজিলের আর টেন ফুটবল অ্যাকাডেমির প্রধান কোচ জেফারসন সপ্তাহে দু’বার অনলাইন মিটিংয়ের মাধ্যমে কোচদের নিয়মিত প্রশিক্ষণ ও নির্দেশনা দেন। তিনি প্রতিনিয়ত এই ফুটবল অ্যাকাডেমির নির্দিষ্ট ফুটবল প্রশিক্ষণের সময়সূচী এবং প্রতিটি শিক্ষার্থীর জন্য তাদের বয়স অনুযায়ী সমস্ত নিয়ম তৈরি করেন। এখানকার প্রধান বিষয় কোচেদের ‘ধৈর্য’ এবং মজাদার প্রশিক্ষণ। এই অ্যাকাডেমির শিক্ষার্থীরা চলতি বছরে আইএফএ নার্সারি ফুটবল লিগ (অনূর্ধ্ব ১২) এবং আইএফএ কলকাতা ফুটবল লিগে (অনূর্ধ্ব ১৫ এবং ১৬) খেলেছে। ম্যাচগুলিতে তারা সফলভাবে গোলও করেছে।

মার্লিন গ্রুপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন পাশের লিঙ্কে— https://www.merlinprojects.com/

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE