Advertisement
Home Loan Tips

গৃহঋণের জন্য আবেদনের আগে যে সকল বিষয় মাথায় রাখবেন

আপনি যদি প্রথম বার গৃহঋণের আবেদন করে থাকেন, তবে সুদের হার, ক্রেডিট স্কোর, বিভিন্ন ধরনের হোম লোন ফি, ডকুমেন্টেশন-সহ বিভিন্ন বিষয় সম্পর্কে আগে থেকে জেনে তবেই এগোন।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ১৩:১৪
Share: Save:

নিজের এবং পরিবারের ভবিষ্যতের কথা মাথায় রেখে প্রত্যেকেরই বাড়ি কেনার স্বপ্ন থাকে। তবে এ ক্ষেত্রে প্রয়োজন হয় অনেক টাকার। তাই দীর্ঘমেয়াদী এই বিনিয়োগের জন্য জমানো টাকার পাশাপাশি অনেক ক্ষেত্রেই জরুরি হয়ে পড়ে গৃহঋণ নেওয়া। তবে হোম লোনের জন্য আবেদনের আগে এর সম্পর্কে বেশ কিছু তথ্য জেনে রাখা উচিত। গৃহঋণের আবেদন বিষয়ক বিভিন্ন দিক নিয়ে সঠিক ধারণা না থাকলে অনেক ক্ষেত্রেই আবেদন বাতিল হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

আপনি যদি প্রথম বার গৃহঋণের আবেদন করে থাকেন, তবে সুদের হার, ক্রেডিট স্কোর, বিভিন্ন ধরনের হোম লোন ফি, ডকুমেন্টেশন-সহ বিভিন্ন বিষয় সম্পর্কে আগে থেকে জেনে তবেই এগোন।

হোম লোন নেওয়ার আগে যে বিষয়গুলি মাথায় রাখবেন তা হল-

১. মাসিক কিস্তি বা ইএমআই এর পরিমাণ হিসাব করে নেওয়া

বাড়ি কেনার সময়ে আপনি যে ডাউন পেমেন্ট করছেন, এর উপর ভিত্তি করে ইএমআই বা মাসিক কিস্তির পরিমাণ নির্ধারণ করা হয়। তাই ডাউন পেমেন্ট যত কম হবে, বকেয়া টাকা পরিশোধের চাপ কমে গিয়ে তা পরবর্তীতে ইএমআই-তে রূপান্তরিত হয়ে যাবে। তবে এ ক্ষেত্রে ইএমআই-এর পরিমাণ এক জন ঋণগ্রহীতার মোট আয়ের ৪৫ শতাংশের বেশি না হওয়াই ভাল।

২. বাড়তি কোনও টাকা লাগছে কি না জেনে নিন

হোম লোনের আবেদনের ক্ষেত্রে ইএমআই ছাড়াও অনেক ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠান বাড়তি টাকা বা চার্জ কাটে। এই বিষয়ে যদি আপনি না জানেন, তা হলে ঋণ নেওয়ার ক্ষেত্রে বাড়তি অনেক টাকাই পরিশোধ করতে হতে পারে। তাই লোন নেওয়ার আগে অবশ্যই এই বাড়তি খরচ সম্পর্কে অবগত থাকুন।

৩. সুদের হারের পরিমাণ জেনে নেওয়া জরুরি

ঋণের আবেদন করার আগে একাধিক ব্যাঙ্কের থেকে সুদের হার সম্পর্কে জেনে নিন। কম সুদের হারে লোন নেওয়ার ক্ষেত্রে আপনাকে অবশ্যই জানতে হবে ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠানগুলোতে সেই নির্দিষ্ট সময়ে সুদের হারের পরিমাণ কত রয়েছে। এই ক্ষেত্রে সরকার নির্ধারিত কোনও নিয়ম থাকলে সে ব্যাপারেও বিশদে জেনে নেওয়া জরুরি।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Merlin Group Real Estate Market Real Estate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE