Advertisement
Kolkata Apartments for Sale

ফ্ল্যাটে ঢাকছে কলকাতার আকাশ! বাড়ছে বিক্রি! ২০২৩-এই সম্পূর্ণ হবে ৩৬ হাজারের বেশি ফ্ল্যাট

২০২২ সালে বিপুল সংখ্যায় ফ্ল্যাট বিক্রি হয়েছে এ শহরে। ২০২৩ সালে যার একটা বড় অংশের নির্মাণকাজ সম্পূর্ণ হতে চলেছে। সমীক্ষা বলছে, এ হেন বেড়ে যাওয়া ফ্ল্যাটের সংখ্যাটা নাকি প্রায় ৬০ শতাংশ।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ১২:৩২
Share: Save:

‘তোমার আমার লাল নীল সংসার’ —অঞ্জন দত্তের জনপ্রিয় গানের এই লাইনটার মতোই চাহিদা মধ্যবিত্তের জীবনের। প্রিয় মানুষের সঙ্গে নিজের একটা ছোট্ট ফ্ল্যাট আর তাতে ছোট্ট একটা সংসার।

কলকাতায় ফ্ল্যাট কেনা আজও অনেকের স্বপ্ন। তবে সেই স্বপ্ন সত্যিও হচ্ছে দেদার। দিন দিন বেড়ে চলেছে জনসংখ্যা, তার সঙ্গে পাল্লা দিয়ে ফ্ল্যাটও। কম জায়গায় সুন্দর করে গুছিয়ে একটা নিজস্ব মাথা গোঁজার ঠাঁই।

সারা দেশেই এখন এক ধারা। তার বাইরে নেই শহর কলকাতাও। ২০২২ সালে বিপুল সংখ্যায় ফ্ল্যাট বিক্রি হয়েছে এ শহরে। ২০২৩ সালে যার একটা বড় অংশের নির্মাণকাজ সম্পূর্ণ হতে চলেছে। সমীক্ষা বলছে, এ হেন বেড়ে যাওয়া ফ্ল্যাটের সংখ্যাটা নাকি প্রায় ৬০ শতাংশ।

২০২২ সালে প্রায় ২৩ হাজার ২০০টি ফ্ল্যাট নির্মাণের কাজ শেষ হয়েছে। আর সেই সংখ্যাটাই এ বছরে বেড়ে দাঁড়াতে চলেছে প্রায় ৩৬ হাজার ৭০০-য়। এর কারণ যে গত বছরে ফ্ল্যাট বিক্রির সংখ্যা বৃদ্ধি পাওয়া, তা আর বলার অবকাশ রাখে না।

পরিসংখ্যান অনুযায়ী, ২০১৪ সালে ১৬ হাজার ৭৪০ ইউনিট ফ্ল্যাট বিক্রি হয়েছিল কলকাতায়। সেই সংখ্যাটাই ১০ বছরে বেড়ে দাঁড়িয়েছে ২১ হাজার ২২০ ইউনিটে, অর্থাৎ প্রায় দেড় গুণ। এ ছাড়াও ২০২১ সালের ঘোষণা অনুযায়ী, স্ট্যাম্প ডিউটিতে ছাড় এবং সার্কেল হ্রাস করা হয়েছে সরকারের পক্ষ থেকে। স্বভাবতই ফ্ল্যাট নির্মাণ এবং বিক্রি উভয়ের হারই বেড়েছে।

আরইআরএ বা রিয়েল এস্টেট কনসালটেন্সি ফার্ম আনারকের এক আধিকারিক জানিয়েছেন, বাড়ির বিক্রি বাড়ায় হ্রাস পেয়েছে ইনভেন্টরি। ফলে ডেভেলপাররা তাড়াতাড়ি কাজ শেষ করে পরবর্তী কাজের দিকে এগিয়ে যাচ্ছেন। নির্মাণকাজ দ্রুত শেষ করার জন্য একটি নির্দেশিকাও দেওয়া হয়েছে আরইআরএ-এর পক্ষ থেকে। এ ছাড়াও ক্রেতাদের সঙ্গে চুক্তি এবং প্রকল্প বিলম্বের মতো সমস্যার সমাধানে সাহায্য করা হচ্ছে।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE