Advertisement
Home Maintenance Tips

কী ভাবে কমাবেন বাড়ির মেনটেনেন্স?

বিপুল খরচ সম্পত্তির মালিকের আর্থিক সমস্যার কারণ হয়ে উঠতে পারে। কী ভাবে কমাবেন সম্পত্তির মেনটেনেন্স খরচ?

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১৩:৪৬
Share: Save:

শুধু সম্পত্তির মালিক হলেই তো হল/না! তার জন্য রয়েছে বেশ কিছু দায়দায়িত্ব, যা একেবারেই এড়িয়ে যাওয়া যায় না। সম্পত্তির মালিক হওয়ার পাশাপাশি, সম্পত্তি দেখভাল, নিয়মমতো সম্পত্তি রক্ষণাবেক্ষণের বিষয়টিও দেখতে হয়। এ ছাড়া, ভাড়া দেওয়া সম্পত্তির ক্ষেত্রে ভাড়াটেকে সঠিক ভাবে বিভিন্ন ক্ষেত্রে পরামর্শ দেওয়ার বিষয়গুলিও কিন্তু সমান গুরুত্বপূর্ণ।

অনেক সময়ে দেখা যায় যে, সম্পত্তির মেনটেনেন্স খরচ বহু মাত্রায় বেশি। যাঁর সম্পত্তির রক্ষণাবেক্ষণের খরচ যত বেশি, তাঁর চিন্তাও ততই বেশি। কারণ এই বিপুল খরচ সম্পত্তির মালিকের আর্থিক সমস্যার কারণ হয়ে উঠতে পারে। কী ভাবে কমাবেন সম্পত্তির মেনটেনেন্স খরচ?

১. নিয়মিত সম্পত্তির রুটিন চেকআপ করান

মেনটেনেন্স খরচ কমাতে মাসে অন্তত পক্ষে এক বার সম্পত্তির রুটিন চেকআপ করাতে হবে। বিশেষত, গ্যাস-বিদ্যুতের লাইন, সিসিটিভি ক্যামেরা, অগ্নি নির্বাপক যন্ত্র-সহ সম্পত্তি বিষয়ক প্রতিটি দিকই পর্যবেক্ষণ করতে হবে। এতে যে কোনও দুর্ঘটনা এড়িয়ে চলা সম্ভব। এ ছাড়াও সম্পত্তির ভিতরে এবং বাইরের দেওয়ালের রঙ, জলের পাইপলাইনের অবস্থা, রিজার্ভ ট্যাঙ্ক পরিষ্কার করা, গাড়ি পার্কিং-- এই সমস্ত বিষয়েও নজর রাখা আবশ্যিক। এতে মেনটেনেন্স খরচ কমে অনেকটাই।

২. সম্পত্তি মেনটেনেন্সের জন্য এক জন দক্ষ লোক নিয়োগ

অনেক সময়ে দেখা যায়, সম্পত্তির কোনও কিছু মেরামতিতে খরচ বাঁচাতে দক্ষ কর্মীর বদলে কম পারিশ্রমিকে অদক্ষ কোনও ব্যক্তিকে নিয়োগ করা হয়। এতে কিন্তু খরচ একেবারেই কমে না। বরং বাজেট অতিরিক্ত বেড়ে যায়। তাই খরচ এবং বাজেট দুই-ই কমাতে সবার আগে চাই এক জন দক্ষ কর্মী।

৩. সম্পত্তির মেনটেনেন্স বাবদ বাজেট নির্ধারণ করুন

সম্পত্তির মেনটেনেন্স বাবদ আপনার কত টাকা খরচ হচ্ছে, তার একটা আনুমানিক হিসেব রাখা প্রয়োজন। কারণ কোন খাতে কত টাকা খরচ হচ্ছে, সেই হিসেব যদি না থাকে তা হলে খরচ বাড়বেই। এ ছাড়া, পরবর্তী কালে হিসেবে গরমিলের সমস্যা হতে পারে। তাই সম্পত্তির একটি মাসিক ও বার্ষিক বাজেট নির্ধারণ করে রাখুন।

৪. সম্পত্তি নির্মাণে উন্নত মানের সামগ্রী ব্যবহার করা জরুরি

বাড়ি তৈরির সময়ে কী ধরনের এবং কেমন মানের জিনিসপত্র ব্যবহার হচ্ছে, তার উপরেই নির্ভর করে পরবর্তী কালের মেনটেনেন্সের খরচ। অর্থাৎ, উন্নত এবং টেকসই সামগ্রী ব্যবহারের ফলে সম্পত্তি যতটা দীর্ঘ সময় তার স্থায়িত্ব ধরে রাখতে পারবে, ঠিক তার বিপরীত হবে যদি যেমন-তেমন জিনিস বাড়ি নির্মাণের ক্ষেত্রে ব্যবহার করা হয়। তাই এই দিকটাতেও নজর দেওয়া প্রয়োজন।

৫. সম্পত্তি রক্ষণাবেক্ষণের বিষয়ে ভাড়াটেকে যথাযথ পরামর্শ

বাড়ি ভাড়া দেওয়ার আগে তার রক্ষণাবেক্ষণের বিষয়ে ভাড়াটেকে যথাযথ তথ্য বা নির্দেশ দিয়ে রাখুন। এতে আগে থেকেই ভাড়াটে মেনটেনেন্সের বিষয়ে সতর্ক থাকবেন। ফলে ক্ষয়ক্ষতিও কম হবে।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE