Advertisement
mobile security precautions

পুজোয় সাবধান হোন! হ্যাকার চুরি করে নিচ্ছে না তো আপনার ফোনের ব্যাটারি ক্ষমতা

কিন্তু কী ভাবে এমন জোচ্চুরি ধরে ফেলবেন? জানেন কি? বলছেন প্রযুক্তিবিদ অভ্র রায়

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

অভ্র রায়
শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ১২:৫০
Share: Save:

আপনার হাতের স্মার্ট ফোনের ব্যাটারি খুব দ্রুত ফুরিয়ে যাচ্ছে? আগের মতো ব্যাক-আপ পাচ্ছেন না? আপনার ফোনের মধ্যে ঘাপটি মেরে বসে থাকা হ্যাকার-এর জন্য দায়ি নয়তো? ফোনের ব্যাটারি ব্যাক-আপ বেশি পাওয়ার জন্য রইল কিছু টিপস।

প্রথমেই বলি, ফোনের ডিসপ্লে-র ব্রাইটনেস’ কম রাখুন। ব্যাটারি সবচেয়ে বেশি খরচ হয় তার ডিসপ্লের জন্য। ডার্ক মোড ব্যবহার করে দেখতে পারেন। ফোনের ডিসপ্লে-র রিফ্রেশ-রেট স্মার্ট-সুইচ অপশন-এ সেট করুন।

দ্বিতীয় একটা ব্যাপার আছে। আপনি কি ভ্রমণ করছেন? মোবাইল নেটওয়ার্ক দুর্বল? তা হলে জানবেন, আপনার ফোন বারবার নেটওয়র্ক ‘সার্চ’ করছে। সারাক্ষণ ব্যস্ত আছে, তাই ব্যাটারিও বেশি খরচ করছে। এই সমস্যা কিন্তু দুর্বল Wi-fi বা Bluethooth সিগন্যালের ক্ষেত্রেও হতে পারে। তাই জরুরি না হলে দুর্বল সিগন্যালের ক্ষেত্রে ফোনের নেট বন্ধ রাখুন, পারলে ফ্লাইট মোডে রাখুন। অন্যরা না হয় আপনাকে একটু মিস করল!

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ফোনের ব্যাটারির সব থেকে বড় শত্রু হল তাপ বা উষ্ণতা। ফোন গরম হলে চার্জ দ্রুত ফুরিয়ে যাবেই। তাই ফোন ব্যবহার করার সময়, চার্জ দেওয়ার সময়, ভিডিয়ো তোলার সময় খেয়েল রাখুন অতিরিক্ত গরম হয়ে যাচ্ছে কিনা। প্রয়োজনে তাকে একটু বিশ্রাম দিন। রোদের তাপ থেকে সরিয়ে রাখুন। গরম জিনিসের ওপর রাখবেন না।

এর পরের কথাটাও অত্যন্ত দরকারি। আমরা হামেশাই এটা-ওটা অ্যাপ ইনস্টল করি, দু-একবার ব্যবহার করে ভুলেই যাই সে গুলোর কথা। এরা কিন্তু ফোনের ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে, আপডেটেড হয়ে যায় নিজেদের প্রয়োজনমতো। তার বদলে আপনার ফোনের জন্য প্রয়োজনীয় ব্যাটারি এরা খেয়ে নেয়। মন শক্ত করে এদের আনইনস্টল করুন। খুব প্রয়োজনীয় না হলে সে সব অ্যাপ রাখবেন না। যখন আবার প্রয়োজন বোধ করবেন, প্লে-স্টোর থেকে ইনস্টল করে নিন কয়েক মিনিটে।

শেষ পয়েন্ট। আপনি উপরের সবকিছু ট্রাই করে ফেলেছেন, তবু ঠিক আগের মত ব্যাটারী ব্যাক-আপ পাচ্ছেন না। আপনি রাত্রে ফোন ব্যবহারই করলেন না, অথচ সকালে উঠে দেখলেন ফোনের চার্জ দশ শতাংশ কমে গেছে! এক্ষেত্রে নিশিত জানবেন, আপনার ফোনে কোনো ম্যালওয়ার আছে, কিংবা ফোনের ম্যানুফ্যাকচারার কোম্পানীই হয়তো কোনো ব্যাকগ্রাউন্ড সফটওয়্যার দিয়ে আপনার তথ্য কোনও অজানা সার্ভারে পাঠিয়ে দিচ্ছে। আপনার অগোচরে আপনার ফোনে কোনো হ্যাকার বা চাইনিজ সফটওয়্যার থাকার জন্য এরকম হতেই পারে, আর হলে দ্রুত ব্যাটারী খরচ হবেই। সেক্ষত্রে অবশ্যই ফোন রি-সেট করে নিন। নিজে করতে অসুবিধা হলে অবশ্যই কোনও সার্ভিস-সেন্টারে নিয়ে যান এবং অভিজ্ঞ মানুষকে দেখান। ফোনকে ভালোবাসুন, সেও আপনাকে দীর্ঘদিন ধরে ভালো সার্ভিস দেবে।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Phone hacking Hacker
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE