Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

পুজোয় ফিট থাকার ফিটনেস ট্র্যাকার

আপনার সারাদিনের ক্রিয়াকলাপের রেকর্ড রাখে স্মার্ট ব্যান্ড, স্মার্ট ওয়াচ।

অর্চিষ্মান সাহা
১৩ সেপ্টেম্বর ২০১৮ ১৩:৩৭
Save
Something isn't right! Please refresh.
ডিজিটাল যুগে স্বাস্থ্যের খেয়াল রাখতে ভরসা স্মার্ট ওয়াচ, স্মার্ট ব্যান্ড। ছবি: শাটারস্টক।

ডিজিটাল যুগে স্বাস্থ্যের খেয়াল রাখতে ভরসা স্মার্ট ওয়াচ, স্মার্ট ব্যান্ড। ছবি: শাটারস্টক।

Popup Close

পুজোর একটাই নিয়ম, সব নিয়মের বেনিয়ম করা। জিম, ডায়েট, ঘুম — যত নিয়ম, সবাইকে পাঁচ দিনের জন্যে ছুটি দিয়ে এই কদিন হই হুল্লোর করে কাটালে তবে না বাঙালির পুজো পুজো ফিলিং আসবে! আর যতই নিজের গাড়ি থাক, ক্যাব অথবা লিফট, সারা বছরের রেকর্ড হাঁটা এই ক’দিনেই সম্ভব। সকাল থেকে রাত অথবা গোটা রাতে উত্তর থেকে দক্ষিণ, মেট্রো, ট্রেন, বাস, ক্যাব— সব পেরিয়ে ভরসা এই এক জোড়া পা ।

কিন্তু কখনও ভেবে দেখেছেন কত দূরত্ব হেঁটে ফেলেছেন এক রাতে? অথবা সারাদিনে অল্প অল্প করে কতটা ক্যালোরি নিজের অজান্তেই ঝরিয়ে ফেলেছেন? কিংবা রাতে কত ক্ষণ ঘুমালেন? আপনার সারাদিনের হার্ট বিট প্রতি মিনিটে কত থাকে?

স্মার্ট ফোনের যুগে আর এসবের জন্যে আপনাকে আর চিন্তা করতে হবে না। বাজারে হাজির একেক রকমের স্মার্ট ব্যান্ড, স্মার্ট ওয়াচ। এদের মূলত কাজ আপনার সারা দিনের ক্রিয়াকলাপের রেকর্ড রাখা। সময় সময় শরীরের হালহকিকত আপনাকে জানান দেওয়া।

Advertisement



আরও পড়ুন: সঙ্গে রাখুন পাওয়ার ব্যাঙ্ক, বন্ধুদের গ্রুপে হয়ে যান রকস্টার

আরও পড়ুন: পোশাকই নয় কেবল, শপিং লিস্টে থাকুক নতুন মোবাইলও

যাঁদের অনেকক্ষণ বসে বসে কাজ করা অভ্যেস, এই ব্যান্ড তাঁদের জানাবে চেয়ার ছেড়ে উঠে পাঁচ মিনিট পায়চারি করে আসার জন্য। রাতের ঘুমে আপনার গভীর ঘুম কতটা, মোট কত ঘণ্টা ঘুমিয়েছেন, প্রায় নির্ভুল হিসেব দেবে আপনাকে। যাঁরা বিভিন্ন এক্সারসাইজ নিয়মিত করেন— সাঁতার, দৌড় বা সাইক্লিং, কত দূরত্বে গিয়েছেন, গড় গতিবেগ, প্রতিটা মুহূর্তে আপনার হার্টবিট কত ছিল, সব কিছু দেখা যাবে ফোনে।

বাজারে হাজির স্মার্ট ব্যান্ডের দাম ১২০০ টাকা থেকে শুরু। স্মার্ট ওয়াচ ৫০০০ টাকা থেকে। যেগুলির সেন্সর প্রায় নির্ভুল ফলাফল জানায়। স্মার্ট ব্যান্ডগুলি সাধারণত দেখতে অতটা আকর্ষণীয় হয় না, যতটা স্মার্ট ওয়াচগুলি হয়ে থাকে। ঘড়ির মতো এই ব্যান্ড বা ওয়াচগুলির জন্যে নানা রঙের, নানা রকমের ব্যান্ড পাওয়া যায়। ঘড়িতে সেগুলি প্রয়োজন বা মুড অনুযায়ী লাগিয়ে নিলেই হলো।

যদি আপনার ওজন বেশি হয়ে থাকে, অথবা সারাদিন সেই ভাবে খুব একটা চলা ফেরা করা হয় না, এক মাস ব্যবহার করে দেখুন এই স্মার্ট ব্যান্ড। দিনের শেষে যখন আপনাকে দেখাবে সারাদিনে আপনি প্রায় চেয়ার ছেড়ে ওঠেননি, অথবা কোনও এক্সারসাইজ করেননি, পরের দিন ওই পরিসংখ্যান আপনাকে চেয়ার থেকে উঠতে বাধ্য করবে। ঘড়ির থেকে হালকা এই ব্যান্ড পরে থাকলে অস্বস্তি হওয়ারও কথা নয়।



আরও পড়ুন: মুঠোফোন থাকলেও ল্যাপটপ দরকার​

এক বার চার্জ দিলে ৫ থেকে ২০ দিন পর্যন্ত চলে এই স্মার্ট ব্যান্ডগুলি। স্মার্ট ওয়াচের ক্ষেত্রে সেটা ২ থেকে ১০ দিন। যদিও সবটাই নির্ভর করে ব্যবহারের ওপর। ফোনের সঙ্গে ব্লুটুথ সংযোগ করে নিলেই হল। সমস্ত তথ্য ফোনের স্ক্রিনে দেখতে পাবেন। তাই পুজোয় এ বার আর গল্প-গুলতানি নয়। একেবারে ডিজিটাল ম্যাপ ধরে দেখিয়ে দিন কোথা থেকে কত পা হেঁটে হেঁটে ঘুরেছেন। সারা দিনে কত পা হেঁটে ফেলেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement