Advertisement
Presented by
Co powered by
Associate Partners
Durga Puja 2022

‘নেই-ফোন’ই সেই ফোন! পুজোর নতুন নাথিং মোবাইল আসলে কেমন?

অনেকে বলছেন, ডিজিটাল গেমিংয়ের জন্য এই ফোন এক কথায় আদর্শ।

নাথিং স্মার্ট ফোন

নাথিং স্মার্ট ফোন

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ১১:৩২
Share: Save:

কার্ল পেই-এর নাম মনে করতে পারছেন? স্মার্টফোন আর বৈদ্যুতিন সামগ্রীর উৎপাদনে চিনা বহুজাতিক সংস্থাগুলির একচেটিয়া বাজার ধরে রাখার ক্ষেত্রে প্রধান কুশীলবদের অন্যতম তিনি। ওয়ানপ্লাস কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা। সাত বছর ধরে কাজ করে ওয়ানপ্লাসকে শ্রেষ্ঠ শিরোপা এনে দেওয়ার পরে আচমকাই সেই সংস্থা ছেড়ে দিয়েছিলেন তিনি। অবশেষে গত বছর তিনি সামনে এনেছেন নিজের নতুন সংস্থা ‘নাথিং’। খুব তাড়াতাড়ি বাজারে আসতে চলেছে তাদের প্রথম স্মার্টফোন ‘ফোন ওয়ান’। কেমন হতে চলেছে এই ফোন? বিশ্বব্যাপী তুমুল আগ্রহ, আলোচনার কিছু ঝলক রইল এই প্রতিবেদনে।

সর্বাধিক ১২ জিবি র্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজের এই মোবাইল ভারতে কেনা যাবে ৩২,৯৯৯ থেকে ৩৮,৯৯৯ টাকার মধ্যে। দামের অনুপাতে একগুচ্ছ সুযোগ-সুবিধে থাকছে। সরু, ছিমছাম চেহারার এই স্মার্টফোনে ব্যবহার করা যাবে গ্লিফ ইন্টারফেস। অর্থাৎ, আলাদা আলাদা ব্যক্তির ফোন এলে পৃথক রঙ ফুটে উঠবে পর্দায়। শুধু আলো দেখেই বুঝে নেওয়া যাবে ফোনের ওপারে কে রয়েছেন। তবে হ্যাঁ, এই রঙিন আলো ফুটে উঠবে মাত্র এক বারই।

১২ ৫জি ব্যান্ড, ডুয়েল ব্যান্ড ওয়াইফাই ৬, ব্লুটুথ ৫.২, এনএফসি-সহ নানা সেন্সর থাকছে নাথিং-এর ফোন ওয়ানে। অ্যান্ড্রয়েড ১২-র আধারে তৈরি এর অপারেটিং সিস্টেম। ভিজ্যুয়াল চমকপ্রদ হলেও স্পিকার-ইয়ারপিসের সামঞ্জস্য আশানুরূপ নয়। স্টিরিয়ো এফেক্টও তেমন আকর্ষণীয় নয় বলেই শোনা যাচ্ছে।

অনেকে বলছেন, ডিজিটাল গেমিংয়ের জন্য এই ফোন এক কথায় আদর্শ। একনাগাড়ে গেম খেলার পর গরম হয়ে ওঠার প্রবণতাও অন্য ফোনের তুলনায় কম। ব্য়াটারি লাইফ গড়পড়তার থেকে ভাল। কিন্তু প্রত্যাশা পূরণ করার মতো নয় এখনও।

এই স্মার্টফোনের একটি বিশেষত্ব হল কিউআই ওয়্যারলেস চার্জারের সাহায্যে সহজেই তার-সংযোগ ছাড়াও চার্জ দেওয়া যাবে মোবাইলটি। কিন্তু সেই চার্জার কিনতে হবে আলাদা করে, ১৪৯৯ টাকা দিয়ে।

৫০ মেগাপিক্সেল ক্যামেরা এবং ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরার সেন্সর যথেষ্ট ভাল। তবে ক্যামেরার নিরিখে একে স্মার্টফোন জগতের সর্বশ্রেষ্ঠ মোটেই বলা যাবে না। প্রাথমিক কিছু সফটওয়্যার আপডেটের পর অবশ্য সামগ্রিক ভাবেই মোবাইল ব্যবহারের ক্ষেত্রে কিছু সুবিধা বাড়বে। তবে এগুলি কোনওটিই বাজারের সেরা হিসেবে গণ্য হবে না, এমনটাই মত বিশেষজ্ঞদের। বরং যে দিক থেকে নাথিং ফোন ওয়ান অন্য সকলকে টেক্কা দিতে পারে, তা হল এর অত্যন্ত মসৃণ অ্যান্ড্রয়েড সার্ভিস। এ দিক থেকে বলা যেতেই পারে, চল্লিশ হাজারের কম দামের মোবাইলগুলির মধ্যে অন্যতম সেরা এবং গ্রাহকপ্রিয় মডেল হতে চলেছে নাথিং-এর ফোন ওয়ান।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.