Advertisement
Presented by
Co powered by
Associate Partners
twitter

Twitter: টুইটারে ক্রিয়েটাররা এ বার জমাতে পারবেন ক্রিপ্টোকারেন্সি

ক্রিপটোগ্রাফি ও কারেন্সি মিলেমিশে হয়েছে ক্রিপ্টোকারেন্সি। সহজ ভাষায় ডিজিট্যাল বা ভার্চুয়াল মুদ্রা।

ক্রিপ্টোকারেন্সির বিচরণ শুধুমাত্র ইন্টারনেটেই। বাস্তবে এর অস্তিত্ব নেই।

ক্রিপ্টোকারেন্সির বিচরণ শুধুমাত্র ইন্টারনেটেই। বাস্তবে এর অস্তিত্ব নেই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২১ ১৮:৫৪
Share: Save:

নিজেদের প্ল্যাটফর্মে ক্রিয়েটারদের আয়ের পথ আরও প্রশস্ত করল টুইটার। টুইটারের ব্যবহারকারীরা এ বার তাঁদের অনুগামীদের কাছ থেকে টিপ হিসেবে ক্রিপ্টোকারেন্সিও জমাতে পারবেন। ক্রিপটোগ্রাফি ও কারেন্সি মিলেমিশে হয়েছে ক্রিপ্টোকারেন্সি। সহজ ভাষায় ডিজিট্যাল বা ভার্চুয়াল মুদ্রা। এর বিচরণ শুধুমাত্র ইন্টারনেটেই। বাস্তবে এর অস্তিত্ব নেই। এই মুদ্রার লেনদেন ক্রিপ্টোগ্রাফি পদ্ধতি মেনে করা হয়।

সোশ্যাল মিডিয়াটির বিশেষ ফিচার টিপ জারে এই সুবিধে চালু করা হবে বলে টুইট করেন রিভার্স ইঞ্জিনিয়ার অ্যালেস্যান্ড্রো পালুজ্জি। তবে এই সংক্রান্ত কাজ এখনও সম্পূর্ণ হয়নি। এই বিষয়টি তাঁর নজরে পড়লে তিনি এই নিয়ে টুইট করেন। এর কিছু সময় পর পালুজ্জির টুইটের সঙ্গে ‘আসছে’ লিখে রিটুইট করেন টুইটারের হেড অফ প্রোডাক্ট কেভন বেইকপোওর।

পালুজ্জির নেওয়া স্ক্রিনশট অনুযায়ী লাইটনিং নেটওয়ার্কব্যবহার করে টিপ জার ব্যবহারকারীদের ক্রিপ্টোকারেন্সি জমাতে দেবে টুইটার। আরেকটি স্ক্রিনশটে দেখা যাচ্ছে ব্যবহারকারীরা বিটকয়েনও ইথেরিয়ামের মতো জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সিতে অনুদান সংগ্রহ করতে পারবেন।

এই কাজের জন্যে ব্যবহারকারীরা তাঁদের প্রোফাইলে নিজেদের ঠিকানা যুক্ত করতে পারবেন। স্ক্রিনশটে আরও দেখা গিয়েছে স্ট্রাইকের মাধ্যমে বিটকয়েনে পেমেন্ট করা যাবে। স্ট্রাইক একটি পেমেন্ট অ্যাপ্লিকেশন। বিশ্বজুড়ে এই প্ল্যাটফর্মেই বিটকয়েনও ব্লকচেন টেকনলজির মাধ্যমে লেনদেন চলে। এতে বিটকয়েন কেনাবেচাও করা যায়।

গত মে মাসে টিপ জার ফিচারটি নিয়ে আসে টুইটার। সেই সময় সংস্থার তরফে জানানো হয় মুষ্টিমেয় কিছু ব্যবহারকারী এই ফিচারটি ব্যবহার করতে পারবেন। কিছু অলাভজনক সংস্থা, সাংবাদিক ও কিছু ক্রিয়েটারের প্রোফাইলে এই ফিচার দেখা যাবে। তবে এই বৈশিষ্ট্য ভবিষ্যতে অন্য ব্যবহারকারীদের জন্য চালু করা হবে বলেও সেই সময় সংস্থার তরফে জানানো হয়।

টুইটারের এই পদক্ষেপে বোঝাই যাচ্ছে পেমেন্টে হিসেবে ক্রিপ্টোকারেন্সির গুরুত্ব ক্রমশ বাড়ছে। এ দিকে বেশ কিছু দিন নিম্নমুখী থাকার পর এখন ফের ঊর্ধ্বমুখী বিটকয়েন ইতিমধ্যেই ৫০ হাজার আমেরিকান ডলারের সূচক ছাড়িয়েছে। বিটকয়েনের মতো উত্থান না হলেও ঊর্ধ্বমুখী ইথেরিয়াম ছাড়িয়েছে ৩ হাজার ৯০০ আমেরিকান ডলারের সূচক। সঙ্গে বাড়ছে জনপ্রিয়তাও।

গত জুন মাসে, প্রথম ভারতীয় পেমেন্ট অ্যাপলিকেশন হিসেবে রেজর পে-কে টিপ জারের সঙ্গে যুক্ত করেছিল টুইটার। পাশাপাশি টুইটারের তরফে জানানো হয় এই টিপ জার ফিচার অন্য ভারতীয় ভাষা যেমন বাংলা, গুজরাতি, হিন্দি, কন্নড়, মরাঠি ও তামিলেও থাকবে।

ব্যবহারকারীর প্রোফাইলের সঙ্গে এই টিপ জারএকবার যুক্ত হলে তাঁদের অনুগামীরা খুব সহজেই বিভিন্ন রকমের আর্থিক সাহায্য করতে পারবেন। আর রেজর পে থাকায় আর্থিক লেনদেন আরও সহজ হয়েছে। এই পেমেন্ট অ্যাপ্লিকেশনে ইউপিআই, ক্রেডিট ও ডেবিট কার্ড, নেটব্যঙ্কিং ও ওয়ালেটের মাধ্যমে করা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.