Advertisement
Yatri Sathi app

হলুদ ট্যাক্সি বুকিংয়ের জন্য নতুন অ্যাপ! ফিরবে কি সেই নস্টালজিয়া মাখানো দিন?

কলকাতার সাবেকি হলুদ ট্যাক্সির হাল ফিরিয়ে আনতে নতুন উদ্যোগ নিয়েছে সরকার। সম্প্রতি শহরে চালু হয়েছে হলুদ ট্যাক্সি বুকিংয়ের অ্যাপ ‘যাত্রী সাথী’। কী এই ‘যাত্রী সাথী’ অ্যাপ? পুজোয় এর থেকে সুবিধে পাওয়ার মস্ত সুযোগ যাত্রীদের।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ১৩:২৭
Share: Save:

কলকাতা শহরে হলুদ ট্যাক্সি মানেই একরাশ নস্টালজিয়া। ফিরে যাওয়া পুরনো সেই দিনে— যখন ছিল না গাড়ি বুকিংয়ের জন্য কোনও অ্যাপ্লিকেশন। সে অন্তত বছর দশেক আগের কথা। তিলোত্তমায় তখন পরিবহণ মানে শুধুই বাস আর হলুদ ট্যাক্সি। তবে সময় বদলেছে। মুঠোফোনে এসেছে বিভিন্ন নতুন গাড়ি সংস্থার অ্যাপ। অন্য দিকে একাধিকবার শিরোনামে এসেছে হলুদ ট্যাক্সি চালকদের দৌরাত্ম্যের খবর। ধীরে ধীরে গরিমা খুইয়েছে এই যান।

কলকাতার সেই পুরনো সাবেকি হলুদ ট্যাক্সির হাল ফিরিয়ে আনতেই নতুন উদ্যোগ নিয়েছে সরকার। সম্প্রতি কলকাতায় চালু হয়েছে হলুদ ট্যাক্সি বুকিংয়ের অ্যাপ ‘যাত্রী সাথী’। কী এই ‘যাত্রী সাথী’ অ্যাপ?

অনেকেই বলছেন, বহুজাতিক গাড়ি বুকিংয়ের সংস্থাগুলিকে সেয়ানে সেয়ানে টেক্কা দিতেই এই অ্যাপ চালু করেছে সরকার। শহরের হলুদ ট্যাক্সিগুলিকেও একটি অ্যাপের আওতায় নিয়ে আসার এমন পরিকল্পনাকে সাধুবাদ জানিয়েছে অনেকেই। প্রাথমিকভাবে এক হাজার ট্যাক্সিকে এই যাত্রী সাথী অ্যাপের আওতায় নিয়ে আসা হয়েছে।

তবে কোন কোন হলুদ হলুদ ট্যাক্সি এই অ্যাপের আওতায় রয়েছে, তা বোঝা যাবে কী ভাবে?

চিহ্নিতকরণের প্রক্রিয়া বলতে রয়েছে সরকারপ্রদত্ত হলুদ রঙের একটি স্টিকার। কোনও ট্যাক্সিতে এই স্টিকার লাগানো থাকলেই, বুঝে নিতে হবে সেই সমস্ত হলুদ ট্যাক্সি ‘যাত্রী সাথী’ অ্যাপের আওতাধীন। জানা গিয়েছে, আপাতত হাওড়া, শিয়ালদহ, কলকাতা স্টেশন এবং বিমানবন্দরের বাইরে যে প্রিপেড ট্যাক্সিগুলি দাঁড়িয়ে থাকে, সেগুলিকেই মূলত এই অ্যাপের আওতায় নিয়ে আসা হয়েছে। ফোন থেকেই ‘যাত্রী সাথী’ অ্যাপের মাধ্যমে বুক করা যাবে এই হলুদ ট্যাক্সি।

যদিও ‘যাত্রী সাথী’ অ্যাপ চালু হলেও, ট্যাক্সি চালকদের একাংশ এখনও এই অ্যাপ সঠিক ভাবে মানছেন না। কিন্তু কেন? এই অ্যাপ বাজারে আসার ফলে কি কোনও রকম সমস্যায় পড়েছেন ট্যাক্সি চালকেরা?

অনলাইন ক্যাব অপারেচটর্স গিল্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, হলুদ ট্যাক্সি চালকদের একাংশের দাবি বেসরকারি অ্যাপ গুলি যাত্রীদের সুবিধা এবং নিজেদের লাভের কথা মাথায় রেখে কম ভাড়ায় পরিষেবা দিতে পারেন। সেই ক্ষেত্রে হলুদ ট্যাক্সি চালকেরা যাত্রী না পেয়ে পরবর্তীকালে একাধিক সমস্যার সম্মুখীন হতে পারে। আর ঠিক সেই কারণেই এই অ্যাপ ব্যবহারে অনেক চালকই অনীহা প্রকাশ করেছেন।

তবে থেমে নেই কিছুই। হলুদ ট্যাক্সি চালকেরা যাতে এই অ্যাপ সঠিকভাবে ব্যবহার করতে পারেন, তা নিশ্চিত করার জন্য হলুদ ট্যাক্সি এবং অ্যাপ ক্যাব সংগঠনগুলির প্রতিনিধিদের সঙ্গে এক প্রস্থ আলোচনাও সেরেছে রাজ্য সরকার। আর সেই আলোচনায় এই অ্যাপ প্রসঙ্গে আরও অধিক মাত্রায় প্রচার করার উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন ট্যাক্সি চালকেরা। দুর্গা পুজোর আগে এই অ্যাপের আওতায় যাতে আরও হলুদ ট্যাক্সিকে নিয়ে আসা যায়, তার জন্যও চেষ্টা চালানো হচ্ছে।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yatri Sathi Kolkata Yellow Taxi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE