CO-POWERED BY
Back to
Advertisment

Durga Puja 2021: এ বার থেকে কথা বলুন জি-মেল-এ! আর কী কী পরিষেবা আনছে গুগ্‌ল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ অক্টোবর ২০২১ ১৪:১০

প্রতীকী ছবি।

গোটা বিশ্বকে এক মুঠোর মধ্যে নিয়ে এসেছে গুগ্‌ল৷ যে কোনও তথ্য, তা যতই কঠিন এবং দূরবর্তী স্থানের হোক না কেন, গুগলের মাধ্যমে সহজেই জানতে পারা যায়।

এ বার গুগ্‌ল তাদের জিমেলকে সঙ্গে নিয়ে আরও কিছু সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে৷ জিমেলে ভয়েস ‘ওভার ইন্টারনেট প্রোটোকলের’ সুবিধে আনতে চলেছে গুগ্‌ল। এই পরিষেবার মাধ্যমে এ বার জিমেলের অ্যাপ থেকে ব্যবহারকারীরা গুগ্‌ল মিটের মাধ্যমে একে অপরকে ভয়েস কল করতে পারবেন। হোয়াটস অ্যাপ-ফেসবুকে ভয়েস কলের সুবিধা এত দিন পাওয়া গেলেও জিমেলে তা পাওয়া যেত না৷ সন্দেহ নেই, এই পরিষেবা যুক্ত হওয়ার ফলে জিমেলের জনপ্রিয়তা এক ধাক্কায় অনেকটাই বেড়ে যাবে৷ যদিও আলাদা করে এই সুবিধা গুগ্‌ল মিটে এখনই থাকবে না। তবে ভবিষ্যতে এই বৈশিষ্টটি গুগ্‌ল মিটেও পাওয়া যেতে পারে। আর এই নতুন পরিষেবা ব্যবহার করতে হলে আলাদা করে গুগ্‌ল মিট লিঙ্ক ব্যবহার করতে হবে না। সরাসরি ফোন করা যাবে।

Advertisement

এর পাশাপাশি বিজনেস মেসেজিং অ্যাপ, স্ল্যাকের মতোই বাজারে স্পেসেস আনতে চলেছে গুগ্‌ল। এর ফলে জিমেলের ব্যবহারকারীরা একে অপরের সঙ্গে গ্রুপ চ্যাটের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন বলে গুগ্‌লের তরফে জানানো হয়েছে৷ এর আগেই ‘ওয়ার্কস্পেস’-এর বৈশিষ্টগুলি যেমন ‘চ্যাট’ ও ‘মিট’ জিমেলে যোগ করেছে গুগ্‌ল। সেই তালিকায় এ বার নবীনতম সংযোজন স্পেসেস।

গুগ্‌লের অন্যান্য পরিষেবা যেমন গুগ্‌ল ক্যালেন্ডার, ডকস, শিটস, মিট, স্লাইড, ড্রাইভ ইত্যাদির সঙ্গে স্পেসেসকে যুক্ত করা হবে। এই সব পরিষেবার মাধ্যমে ডকুমেন্ট এবং ফাইল খুব সহজেই স্পেসেসের মাধ্যমে ব্যবহারকারীরা নিজেদের মধ্যে শেয়ার করতে পারবেন।

মিটের গ্রহণযোগ্যতা বাড়ানোর জন্যও বেশ কিছু সিদ্ধান্তের কথা জানিয়েছে গুগ্‌ল৷ এ জন্য ‘কম্পানিয়ান মোড’ নামে ফিচার আনছে গুগ্‌ল। এর পাশাপাশি আরও কিছু নতুন এবং বৈচিত্রময় পদক্ষেপের কথাও জানিয়েছেন গুগ্‌ল৷ গুগ্‌ল জানিয়েছে, মিট অ্যাপের মাধ্যমে সরাসরি অনুবাদ করা যাবে৷ আপাতত, ইংরাজি থেকে ফরাসি, জার্মান, স্প্যানিশ ও পর্তুগিজ ভাষায় অনুবাদ করা যাবে যাবে বলে জানিয়েছে গুগ্‌ল।

Advertisement