Advertisement
Durga Puja Holiday Destination

গাঁয়ের ডাক নাম ‘কোটিপতিদের গ্রাম’! এই বর্ধিষ্ণু জনপদটি দেখতে চলুন পুজোয়

মহারাষ্ট্রের আহমেদনগর জেলার হিবরে বাজার গ্রাম। লোকে যাকে ডাকে ‘কোটিপতি দের গ্রাম’ বলে। এ গ্রামের ৫০ শতাংশ পরিবারের বার্ষিক আয় ১০ লক্ষ টাকার বেশি।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৪১
Share: Save:

এমন জায়গায়ও তা হলে আছে! ভারতের যে গ্রামে কোনও গরিব নেই, বসবাস করেন শুধু কোটিপতিরা? অত্যাশ্চার্য হলেও সত্যি।

গ্রামের কথা উঠলেই যে সব ছবি চোখে ভাসে, তার সঙ্গে তেমন যায় কোটিপতির গল্প। সাধারণ ধারণা বলে, গ্রামের বড় জোর কয়েক ঘর উচ্চবিত্ত হতে পারেন, তার বেশি নয়। সোজা কথায়, শহরে কোটিপতি মানুষ, ধনী মানুষের ভিড়, কিন্তু গ্রামে তা হয় না।

কিন্তু ভারতেই একটা গ্রাম আছে, যে গ্রামে উচ্চবিত্ততে ঠাসা! গরিবি নেই! প্রায় তিনশো পরিবারের বসবাস এই অভূতপূর্ব গ্রামে। তিনশোর মধ্যে আশিটি পরিবার রয়েছে কোটিপতি। তাই এই গ্রামকে ডাকা হয় ‘কোটিপতি গ্রাম’ বলে।

এমন গ্রামটি কোথায়? মহারাষ্ট্রের আহমেদনগর জেলার হিবরে বাজার গ্রাম হল সেই গ্রাম। হিবরে বাজারের আশপাশের অনেক জায়গাই রুক্ষ। আশপাশের অনেক গ্রামেই দরিদ্রদের বাস। কিন্তু তার মাঝে অবস্থিত এই হিবরে বাজার গ্রাম এক জলজ্যান্ত ব্যতিক্রম। এ গ্রামের ৫০ শতাংশ পরিবারের বার্ষিক আয় ১০ লক্ষ টাকার বেশি।

তবে গোড়ার থেকেই এই গ্রাম এমন কোটিপতি গ্রাম ছিল না। বরং ৮০ বা ৯০-এর দশকে হিবরে বাজার গ্রামে প্রায় ৯০ শতাংশ পরিবার অতি দরিদ্র ছিল। খাবার নেই, জল নেই— সে এক ভয়ঙ্কর পরিস্থিতি। অনেকে গ্রাম ছেড়ে পালিয়েও যান। তার পর যে ক’জন অবশিষ্ট মানুষ ছিলেন, তাঁরা ১৯৯৫ সালের পর এই গ্রামে গাছ লাগানো, জলের ব্যবহার নিয়ন্ত্রণ শুরু করেন।

তাতে গ্রামটি ক্রমে একটি ‘মডেল গ্রাম’ হয়ে ওঠার যাবতীয় শর্ত পালনের দিকে এগিয়ে যায়। কিছু সরকারি অনুদানও জোটে। কিছু সমাজসেবী সংস্থা পাশে এসে দাঁড়ায়। ভাগ্য ফিরে যায় গ্রামবাসীদের। তবে তার পিছনে গ্রামবাসীদেরই তুমুল পরিশ্রম ও কঠোর অনুশাসন। এখন এই হিবরে বাজার গ্রাম সারা ভারতের চোখে একটি উজ্জ্বল দৃষ্টান্ত!

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maharashtra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE