Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

ঘরে বসেই এবার প্যান্ডেল হপিংয়ের মজা

পুজো শেষ! চিন্তা নেই, বিজয়ার পরেও বাড়ি বসেই আপনি উপভোগ করতে পারবেন দুর্গাপুজো

বিজ্ঞাপন প্রতিবেদন
১৭ অক্টোবর ২০২১ ১১:১২
ঘরে বসেই প্যান্ডেল  ভ্রমণ

ঘরে বসেই প্যান্ডেল ভ্রমণ

দেখতে দেখতে শেষ হয়ে গেল বাঙালির প্রিয় শারদোৎসব। ৫ দিনের ছুটি কাটিয়ে কৈলাসে ফিরে গিয়েছেন উমা। শূণ্য মণ্ডপ। ফিকে ঢাকের বোল। বাতাসে বইছে বিষাদের সুর। ভাষান শেষে এবার বিজয়ার পালা। কোনওভাবে কি মিস হয়ে গিয়েছে এবছরের ঠাকুর দেখা? বা এমন কোনও মণ্ডপ যা বার বার দেখতে ইচ্ছে করছে? চিন্তা নেই। পুজো শেষ হয়ে গিয়েছে ঠিকই কিন্তু বিজয়ার পরেও এখন বাড়ি বসেই উপভোগ করতে পারবেন। তাও আবার বাড়ি বসেই।

করোনা আবহে প্রায় অনেকেই মণ্ডপে গিয়ে প্রতিমা দর্শন করতে পারেননি। কারো আবার পুজো জুড়ে ছিল কাজের চাপ। তাই আর ঠাকুর দেখা হয়ে ওঠেনি। অনেকে দুর্গাপুজোর সময়ে ভিড় এড়িয়ে কলকাতার সেরা মণ্ডপগুলি দেখতে পাননি। এই সমস্ত কিছু নিয়ে আর ভাবতে হবে না। এই বছর এই সমস্ত কিছুর কথা মাথায় রেখে দুর্গাপুজোকে ভার্চুয়ালি উপস্থাপনা করেছিল ভিআর এআর অ্যাকাডেমিয়া।

গত বছর, বিশ্বব্যাপী প্রায় ৭০ লাখ মানুষ ইমার্সিভ-৩৬০ ডিগ্রি দুর্গাপূজার অভিজ্ঞতা লাভ করেছে। এই বছর এখনও পর্যন্ত সংখ্যাটাও নেহাৎ কম নয়। এমনকি বিদেশে যাঁরা আছেন, তাঁরাও বেশ সহজেই কলকাতার শারোদোৎসবকে উপভোগ করতে পেরেছেন এই ডিজিটাল হপিংয়ের দৌলতে। সেই সঙ্গে বিজয়ার পরও বাড়ি বসে মণ্ডপ ভ্রমণ যেন উপরি পাওনা।

ভিআর এআর অ্যাকাডেমিয়া গত ২ বছর ধরে ভার্চুয়াল জগতের সঙ্গে অতঃপ্রতভাবে জড়িত। ভিআর পুজো প্যান্ডেল থেকে শুরু করে ভার্চুয়াল আর্ট গ্য়ালারি এবং হেরিটেজ প্রপার্টি সমস্ত কিছু অনলাইনেই মানুষের কাছে তুলে ধরেছে তারা। এবং সর্বোপরি এই নতুন সংগঠনটি ডিজিটাল ক্ষেত্রে সফলভাবে নিজেদের স্থান তৈরি করেছে।

এই বছরও যাতে বাঙালির প্রিয় উৎসবে বাধা না পরে সেই কারণে ভিআর এআর অ্যাকাডেমিয়া এবার ভার্চুয়াল জগতে বাঙালির প্রিয় দুর্গাপুজো উপভোগের পথকে সুগম করে তুলেছিল। ডিজিটাল দুনিয়ার মাধ্যমেই বহু মানুষ সেরেছেন প্রতিমা দর্শনের পালা। বিশ্বব্যাপী দর্শকদের জন্য কলকাতার সেরা পুজোগুলির খুঁটিনাটি তুলে ধরেছে ভিআর এআর অ্যাকাডেমিয়া।

তা হলে আর দেরি কেন? ভিড়ের ভয়ে বা কাজের ব্যস্ততায় যে মণ্ডপগুলিতে আপনার যাওয়া হয়ে ওঠেনি, এবার ভিআর এআর একাডেমিয়ার মাধ্যমে পুজোর পরেও বাড়ি বসেই দেখে নিন সেই মণ্ডপগুলি।

সকলে ভাল থাকুন। সুস্থ থাকুন।

শুভ বিজয়া।

আরও পড়ুন