Advertisement
০৬ মে ২০২৪
West Bengal Assembly Election 2021

WB Election: কলকাতায় ভোটের মুখে ৮ রিটার্নিং‌ অফিসারকে বদলি করে দিল নির্বাচন কমিশন

কমিশনের এক আধিকারিক জানান, রাজ্যের অন্যত্র টানা ৩ বছরের বেশি কাজ করলে সেই রিটার্নিং অফিসারকে বদলি করার এক্তিয়ার রয়েছে নির্বাচন কমিশনের।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২১ ১৮:৫৯
Share: Save:

কলকাতায় নির্বাচনের ঠিক আগে ৮ রিটার্নিং অফিসারকে সরিয়ে দিল নির্বাচন কমিশন। রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর (সিইও) সূত্রে খবর, ওই ৮ জন এক পদে ৩ বছরের বেশি ছিলেন। আর সে কারণেই তাঁদের বদলি করা হয়েছে। যদিও রাজনৈতিক কারবারিদের একাংশের ব্যাখ্যা, ওই ৮ জন বিরোধী দলের অভাব, অভিযোগ ‘গুরুত্ব’ দিয়ে শুনছিলেন না। এবং তাঁদের কাজে ‘অসন্তুষ্ট’ ছিল কমিশন। যে কারণেই এই পদক্ষেপ।

কমিশনের এক আধিকারিক জানান, রাজ্যের অন্যত্র টানা ৩ বছরের বেশি কাজ করলে সেই রিটার্নিং অফিসারকে বদলি করার এক্তিয়ার রয়েছে নির্বাচন কমিশনের। কলকাতার ক্ষেত্রে এত দিন সেই নিয়ম প্রযোজ্য ছিল না। কিন্তু নতুন নিয়মে সেই আওতায় কলকাতাকে আনা হয়েছে। ফলে টানা তিন বছর একই পদে কাজ করেছেন এমন রিটার্নিং আধিকারিকদের বদলি করার ব্যাপারে সেই বাধা আর নেই। ফলে নতুন নিয়ম অনুযায়ী এই ৮ আধিকারিককে বদলি করা হয়েছে বলে দাবি।

কমিশন সূত্রে খবর, কলকাতা দক্ষিণ থেকে ৪ জন রিটার্নিং আধিকারিকের মধ্যে মধ্যে দু’জনকে বদলি করা হয়েছে। অন্য দিকে, কলকাতা উত্তরে ৭ জনের মধ্যে ৬ জনকে বদলি করা হয়েছে। সপ্তম এবং অষ্টম দফায় কলকাতায় ভোট। তার আগে এক সঙ্গে এত জন রিটার্নিং আধিকারিককে সরিয়ে দিয়ে ‘কঠোর বার্তা’ দেওয়ার চেষ্টা করল কমিশন, এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE