×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জুন ২০২১ ই-পেপার

Bengal Polls: কঠোর কোভিড বিধির পাশাপাশি শেষ দফাতেও শান্তিপূর্ণ ভোটের উপর জোর নির্বাচন কমিশনের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ এপ্রিল ২০২১ ২২:২৭
সাংবাদিক বৈঠকে রাজ্য নির্বাচনী আধিকারিক।

সাংবাদিক বৈঠকে রাজ্য নির্বাচনী আধিকারিক।
নিজস্ব চিত্র

সব ভাল, যার শেষ ভাল। অষ্টম তথা শেষ দফায় এই মন্ত্রকেই হাতিয়ার করে ভোট গ্রহণে ঝাঁপাল নির্বাচন কমিশন। বুথের নিরাপত্তা থেকে কোভিড বিধি বজায় রাখা, সবেতেই জোর দিচ্ছে কমিশন। কমিশনের মতে, শান্তিপূর্ণ ভোট করাতে একদিকে যেমন বদ্ধপরিকর কমিশন। তেমনই অন্য দিকে কমিশনের নজরে থাকবে বর্তমান কোভিড পরিস্থিতিতে নির্বিঘ্নে ভোট করা।

২৯ এপ্রিল, বৃহস্পতিবার চার জেলার ৩৫ আসনে ভোট গ্রহণ রয়েছে। এই দফায় মোট ভোটার রয়েছেন ৮৪ লক্ষ ৯৩ হাজার ২৫৫। এর মধ্যে ৪৩ লক্ষ ৭০ হাজার ৬৯৩ জন পুরুষ এবং ৪১ লক্ষ ২২ হাজার ৪০৩ জন মহিলা ভোটার। বৃহস্পতিবার মোট ১১ হাজার ৮৬০টি বুথে ভোট গ্রহণ হবে। এর মধ্যে প্রধান বুথ রয়েছে ৯ হাজার ২১৬। এই দফায় ৩৫টি আসনের জন্য মোট ৭৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নিয়োগ করেছে কমিশন। এর মধ্যে বুথ পাহারায় থাকবে ৬৪১ কোম্পানি বাহিনী। সবথেকে বেশি বাহিনী মোতায়েন করা হয়েছে বীরভূম ও মুর্শিদাবাদে। কমিশন মনে করছে, ওই দুই জেলার বেশ কয়েকটি আসন স্পর্শকাতর রয়েছে। তাই সেখানে বেশি বাহিনী রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কোভিড নিয়ন্ত্রণে কমিশনের ভূমিকায় অসন্তোষ প্রকাশ করেছিল কলকাতা ও মাদ্রাজ হাইকোর্ট। তারপরই কোভিডবিধি নিয়ে নড়েচড়ে বসে কমিশন। শুধু নির্দেশিকা নয় তা ঠিক মতো পালন করার ওপরও জোর দিয়েছে কমিশন। কমিশন সূত্রে খবর, বিগত দু’টি দফার মতো শেষ দফাতেও কড়া কোভিডবিধি পালন করা হবে। ভোট গ্রহণের আগে পুরো বুথ স্যানিটাইজ করা হবে। বাদ যাবে না ইভিএম ও ভিভিপ্যাটও। বুথের মধ্যে সবার মাস্ক থাকা বাধ্যতামূলক করা হয়েছে। এ ছাড়া ভোটারদের জন্য স্যানিটাইজার, মাস্ক ও দূরত্ব-বিধি যথা সম্ভব পালন করা হবে।

Advertisement
Advertisement