Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Bengal polls: ভোট কেন্দ্রে যাতায়াতের জন্য উবর, কলকাতার বয়স্ক ভোটারদের জন্য ব্যবস্থা কমিশনের

এর আগে পঞ্চম এবং ষষ্ঠ দফার ভোটে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার বাছাই করা কিছু আসনে পাওয়া উবর পরিষেবা পাওয়া গিয়েছিল।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ এপ্রিল ২০২১ ১৫:৫৬
—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

কলকাতার ভোটারদের জন্য অ্যাপ ক্যাব উবর পরিষেবা নিয়ে এল নির্বাচন কমিশন। অশীতিপর এবং বিশেষ ভাবে সক্ষম ভোটাররা ভোট দিতে যাওয়ার জন্য সেই সুবিধা পাবেন। কমিশন সূত্রে খবর, ওই ভোটররা বুথে ভোট দিতে গেলে তাঁদের বিনামূল্যে উবর ক্যাবের সুবিধা দেবে কমিশন। ভোট কেন্দ্রে যাতায়াতের জন্য একটি প্রোমো কোড দেওয়া হবে। তাতে সর্বোচ্চ ৪০০ টাকার সুবিধা পাওয়া যাবে। তা ব্যবহার করে ওই ভোটাররা উবর নিয়ে ভোট দিয়ে আসতে পারবেন।

২৬ এপ্রিল, সোমবার কলকাতার বন্দর, ভবানীপুর, রাসবিহারী ও বালিগঞ্জ আসনে ভোট রয়েছে। ওই চারটি বিধানসভা এলাকায় ৮০ বছরের ঊর্ধ্বে এবং বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিরা উবর করে ভোট দিতে যেতে পারবেন। এর আগে অবশ্য ওই ভোটারদের বাড়িতে গিয়ে ব্যালট পেপারে ভোট গ্রহণ প্রক্রিয়া শুরু করেছিল কমিশন। সেই প্রক্রিয়ার পাশাপাশি এ বার ওই ভোটারদের জন্য উবরের সুবিধা চালু করেছে কমিশন। কমিশনের হেল্পলাইন নম্বর ১৯৫০-এ ফোন করে এই সুবিধার জন্য আবেদন করতে পারবেন সংশ্লিষ্ট ভোটদাতারা।

কিন্তু কী ভাবে বিনামূল্যে মিলবে এই পরিষেবা? কমিশন জানাচ্ছে, হেল্পলাইন নম্বরে ফোন করলে ওই ভোটারের এপিক নম্বর চাওয়া হবে। তার পর ওই ভোটারের ফোন নম্বরে উবরের একটি প্রোমো কোড দেওয়া হবে। সেই কোড উবের অ্যাপে বসালেই যাতায়াতের জন্য ২০০ টাকা করে মোট ৪০০ টাকা মিলবে অ্যাকাউন্টে। সেটি ব্যবহার করা যাবে উবর ক্যাবে ভোটগ্রহণ কেন্দ্রে যাতায়াতের জন্য। যাঁরা এপিক কার্ড নম্বর দিতে অনিচ্ছুক তাঁরা নাম এবং ফোন নম্বর দিয়েও আবেদন করতে পারবেন। তবে সে ক্ষেত্রে ভোটার তালিকায় ওই ব্যক্তির নাম থাকা জরুরি। এই সুবিধা পাওয়া যাবে ভোটের দিন সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত। নতুন এই সুবিধা নিয়ে কমিশনের বক্তব্য, ‘‘এমন অনেক ভোটার রয়েছেন, যাঁরা বুথে এসে সশরীরে ভোট দিতে চান। কিন্তু হেঁটে যাওয়া হয়ত অনেকের পক্ষে সম্ভব নয়। তাই তাঁদের কথা ভেবে এই সুবিধা দেওয়া হয়েছে।’’

Advertisement

তবে এই সুবিধা এই প্রথম নয়। এর আগে পঞ্চম এবং ষষ্ঠ দফার ভোটে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার বাছাই করা কিছু আসনে পাওয়া উবর পরিষেবা পাওয়া গিয়েছিল। কমিশন সূত্রে খবর, ওই দফাগুলিতে ভোটাররা খুব বেশি উবর করেননি। এ বার কলকাতার বয়স্ক ভোটাররাও সেই সুযোগ সুবিধা কতটা নেবেন, তা দেখার।

আরও পড়ুন

Advertisement