Advertisement
০৩ মে ২০২৪
Narendra Modi

Bengal Polls: মোদীর এক ডজন ভোট-সফর, শনিবার জোড়া সমাবেশে ১৮ সভা পূর্ণ হবে বাংলায়

রাজ্য বিজেপি-র হাতে যে সফরসূচি রয়েছে, সেই অনুযায়ী ২০২১-এর বিধানসভা নির্বাচনে মোট ২২টি জনসভা করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২১ ০৮:৫৭
Share: Save:

পঞ্চম দফার ভোটগ্রহণের দিন রাজ্যে ফের জোড়া সভা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। শনিবার প্রথম সভাটি রয়েছে আসানসোলে এবং পরেরটি গঙ্গারামপুরে। রাজ্যে প্রথম দফার ভোটগ্রহণের দিন বাংলাদেশ সফরে ছিলেন মোদী। এর পরে দ্বিতীয় থেকে পঞ্চম, প্রতি দফার ভোটগ্রহণের দিনেই ২টি করে সভা করেছেন। তবে নীলবাড়ি দখলের লক্ষ্যে মোদীর বাংলা সফর শুরু হয় ফেব্রুয়ারিতেই। আর সেই থেকে হিসাব বলছে শনিবার তাঁর দ্বাদশ ভোট-সফর। শনিবার পর্যন্ত এই এক ডজন সফরে মোট সমাবেশ ১৮টি।

এখনও পর্যন্ত রাজ্য বিজেপি-র হাতে যে সফরসূচি রয়েছে, সেই অনুযায়ী ২০২১-এর বিধানসভা নির্বাচনে মোট ২২টি জনসভা করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। এর পরে আরও দু’টি সফর রয়েছে তাঁর। প্রথম সফরে আগামী ২১ এপ্রিল মালদহ ও মুর্শিদাবাদে জনসভা তাঁর। ভোট বাংলায় শেষ সফর ২৪ এপ্রিল তাঁর জনসভা করার কথা কলকাতা ও বোলপুরে। সব মিলিয়ে একটা বিষয় স্পষ্ট যে, নীলবাড়ির দখল পেতে রাজ্য বিজেপি-র থেকেও বেশি মরিয়া মোদী। সেই সঙ্গে অমিত শাহ, জেপি নড্ডা, যোগী আদিত্যনাথরা মিলেও শ’খানেক সভা বা রোড-শো করে ফেলেছেন।

নীলবাড়ির লড়াইয়ে মোদীর প্রচার পর্ব শুরু হয়ে যায় ভোটের নির্ঘণ্ট প্রকাশের অনেক আগেই। তাঁর প্রথম সভাটি ছিল ৭ ফেব্রুয়ারি হলদিয়ায়। সে দিন মূলত সরকারি কর্মসূচিতে এসেছিলেন তিনি। একগুচ্ছ প্রকল্প সূচনার পাশাপাশি একেবারে শেষ মুহূর্তে ঠিক হয় তিনি একটি দলীয় কর্মসূচিতেও যোগ দেবেন। সেই মতোই পাশাপাশি দু’টি মঞ্চে দলীয় ও সরকারি সভা হয়। এর পরে ওই মাসেরই ২২ তারিখ হুগলির সাহাগঞ্জে একই ছবি দেখা যায়। সে দিন মূল অনুষ্ঠান ছিল নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর মেট্রো রেল চলাচলের সূচনা। ডানলপের মাঠ থেকে ভার্চুয়াল উদ্বোধনের পাশাপাশি নির্বাচনী সভাও করেন তিনি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আর নির্বাচন কমিশন ভোটের নির্ঘণ্ট প্রকাশের পর তো সভার পর সভা। মার্চ মাসে মোট ৫টি সফর। শুরু ৭ মার্চ কলকাতার ব্রিগেডে সমাবেশে। এর পরে আর কলকাতায় আসেননি মোদী। তবে একের পর এক সভায় প্রায় গোটা রাজ্যে প্রচার চালিয়েছেন। ১৮ মার্চ পুরুলিয়ায়, ২০ মার্চ খড়্গপুরে, ২১ মার্চ বাঁকুড়ায় এবং ২৪ মার্চ কাঁথিতে সভা করেন।

মার্চ মাসে পশ্চিমবঙ্গ-সহ ৫ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতে নির্বাচনী প্রচারে গিয়েছেন মোদী। কেরল, তামিলনাড়ু, অসমে সভা করেও দিনের দিন এসেছেন বাংলায়। ৬ এপ্রিল বাকি সব জায়গায় ভোটগ্রহণ শেষ হয়েছে। আর বাংলায় তখন থেকে মোদীর সভার সংখ্যাও বাড়তে থাকে। এপ্রিলে দিনে অন্তত ২টি করে সভা করেছেন প্রতিটি সফরে। দ্বিতীয় দফার দিনে ১ এপ্রিল দক্ষিণ ২৪ পরগনার মথুরাপুর ও হাওড়ার উলুবেড়িয়ায়, তৃতীয় দফার দিন ৬ এপ্রিল সভা ছিল কোচবিহার ও হাওড়ার ডুমুরজলায়। আর চতুর্থ দফার দিন ১০ এপ্রিল মোদী সভা করেন শিলিগুড়ি ও কৃষ্ণনগরে। এক দিনে ৩টি সভাও করতে দেখা গিয়েছে গত সোমবার। সে দিন সভা করেন তালিত, কল্যাণী ও বারাসতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE