Advertisement
২৭ এপ্রিল ২০২৪
West Bengal Assembly Election 2021

Bengal Polls: নাচলেন স্মৃতি, এমস-সুর রাজীবের

হেমতাবাদের বিদায়ী প্রাক্তন প্রয়াত বিধায়ক দেবেন্দ্রনাথ রায় তৃণমূলের সন্ত্রাসের শিকার হয়েছেন বলে অভিযোগ তোলেন স্মৃতি। ওই ঘটনার বদলা নিতে দেবেন্দ্রনাথের স্ত্রীকে নির্বাচনে জেতানোর আর্জি জানান।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২১ ০৫:৫৫
Share: Save:

সরকারি অনু্ষ্ঠানে মালদহে আদিবাসী মহিলাদের সঙ্গে নাচে পা মেলান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার তার ধাঁচেই আদিবাসী মহিলাদের সঙ্গে নাচলেন বিজেপি নেত্রী তথা কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। বৃহস্পতিবার মালদহের ইংরেজবাজার শহর এবং মালতীপুরের আদিবাসী প্রধান গ্রাম কান্ডারনে দলীয় প্রার্থীদের হয়ে প্রচার করেন তিনি। এ দিনের দুই কর্মসূচি থেকেই তৃণমূলের সমালোচনা করেন স্মৃতি। যদিও স্মৃতির সমালোচনা করে পাল্টা সরব হয়েছে তৃণমূলও।

অন্য দিকে হেমতাবাদের বিদায়ী প্রাক্তন প্রয়াত বিধায়ক দেবেন্দ্রনাথ রায় তৃণমূলের সন্ত্রাসের শিকার হয়েছেন বলে সেখানে গিয়ে অভিযোগ তোলেন স্মৃতি। ওই ঘটনার বদলা নিতে দেবেন্দ্রনাথের স্ত্রীকে নির্বাচনে জেতানোর আর্জি জানালেন তিনি। রায়গঞ্জে এমসের ধাঁচে হাসপাতাল তৈরির প্রতিশ্রুতিকে সামনে রেখে দলীয় প্রার্থীর সমর্থনে নির্বাচনী প্রচার চালালেন বিজেপি নেতা রাজীব বন্দ্যোপাধ্যায়ও।

ইংরেজবাজার ও মালতীপুর

এ দিন দুপুরে মালতীপুরের আদিবাসী প্রধান গ্রাম কান্ডারনে দলীয় কর্মসূচিতে যোগ দেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। ধামসা, মাদল নিয়ে হাজির ছিলেন আদিবাসী মহিলা, পুরুষেরা। তাঁদের সঙ্গে মাথায় কলসি নিয়ে নাচেন স্মৃতি। নাচ ঠিক হচ্ছে কিনা মহিলাদের কাছে তা জানতেও চান তিনি। মালতীপুরে তাঁর রোডশোয়ের কথা থাকলেও হয়নি। বিজেপির দাবি, সময় না থাকায় মালতীপুর থেকে কনভয় করে কান্ডারনে যান কেন্দ্রীয় মন্ত্রী। রোডশো না হওয়ায় কর্মী, সমর্থকদের উদ্দেশে বক্তব্য রাখেন তিনি। তিনি বলেন, “কেন্দ্র টাকা দেওয়ার পরেও গ্রামীণ রাস্তা ভাঙাচোরা। কারণ দিদির সিন্ডিকেট টাকা তুলে নিয়েছে। তৃণমূল চালও চুরি করেছে।” রাজ্যে বিজেপি ক্ষমতায় এলে মহিলাদের উন্নয়নের একগুচ্ছ ফিরিস্তিও তুলে ধরেন তিনি।

ইংরেজবাজার শহরে রোডশোয়ে ডিজে বক্সের তালে নাচ করেন কর্মী, সমর্থকদের একাংশ। লোকসভা ভোটে এই কেন্দ্রে ব্যাপক লিড পেয়েছিল বিজেপি। এ দিন হাজার দেড়েকের ভিড় হয়েছিল বলে দাবি পুলিশের। তবে দুই কর্মসূচির কোথাও স্বাস্থ্যবিধি মানা হয়নি বলে অভিযোগ। ইংরেজবাজারের প্রার্থী শ্রীরূপা মিত্র চৌধুরী বলেন, “কর্মী, সমর্থকদের নিয়মিত স্বাস্থ্যবিধি মেনে চলার বার্তা দেওয়া হচ্ছে।”

এ দিন মোবাইল ফোনে অডিয়ো রেকর্ডিংয়ে সাধারণ মানুষকে নববর্ষের শুভেচ্ছা জানান ইংরেজবাজারের তৃণমূল প্রার্থী কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরী। তিনি বলেন, “মমতাদির আমলে গ্রামীণ রাস্তাঘাট ঝাঁচকচকে হয়েছে। ভুল তথ্য দিচ্ছে বিজেপি।”

রায়গঞ্জ ও হেমতাবাদ

রায়গঞ্জের বিজেপি প্রার্থী কৃষ্ণ কল্যাণীর সমর্থনে বৃহস্পতিবার বিকেলে মাড়াইকুড়া পঞ্চায়েতে নির্বাচনী জনসভায় যোগ দেন রাজীব। সেখানে তিনি বলেন, ‘‘বিজেপি ক্ষমতায় এলে রাজ্যে এমসের ধাঁচে তিনটি হাসপাতাল তৈরি হবে। তার মধ্যে একটি উত্তরবঙ্গে। তাই রায়গঞ্জ থেকে আপনারা কৃষ্ণবাবুকে জেতান।’’

কয়েক দিন আগেই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ হেমতাবাদে বিজেপির নির্বাচনী জনসভায় যোগ দিয়ে দাবি করেন, বিজেপি এলে ছ’মাসের মধ্যে এমসের ধাঁচে হাসপাতালের ভূমিপুজো হবে। তবে ওই হাসপাতাল রায়গঞ্জে হবে কিনা, সেই বিষয়ে স্পষ্ট করে কিছু বলেননি তিনি। জেলা তৃণমূলের মুখপাত্র সন্দীপ বিশ্বাসের কটাক্ষ, “এত দিন কংগ্রেস ও বাম এমস নিয়ে ভাঁওতাবাজির রাজনীতি করেছে এ বারে বিজেপি সেই পথে হাঁটছে।’’ জেলা কংগ্রেসের কার্যনির্বাহী সভাপতি পবিত্র চন্দ ও জেলা বামফ্রন্টের আহ্বায়ক অপূর্ব পাল বলেন, ‘‘দিদি ও মোদীই ষড়যন্ত্র করে এমসের ধাঁচে হাসপাতাল রায়গঞ্জ থেকে কল্যাণীতে সরিয়ে নিয়ে গিয়েছেন।’’

অন্য দিকে, এ দিন হেমতাবাদের শালবাগান মাঠে বিজেপি প্রার্থী চাঁদিমা রায়ের সমর্থনে জনসভা করেন স্মৃতি। সেখানে তিনি বলেন, ‘‘দেবেন্দ্রনাথবাবু তৃণমূলের সন্ত্রাসের শিকার হয়েছেন। তার বদলা নিতে তাঁর স্ত্রীকে নির্বাচনে জিতিয়ে হেমতাবাদ সন্ত্রাসমুক্ত করুন।’’ তৃণমূল প্রার্থী সত্যজিৎ বর্মণের বক্তব্য, ‘‘বহিরাগত বিজেপি নেতা-নেত্রীরা বাসিন্দাদের ভুল বোঝাতে পারবেন না। দেবেন্দ্রনাথবাবু টাকা পয়সার লেনদেন নিয়ে হতাশা ও অবসাদে আত্মহত্যা করেছেন।’’

তথ্য সহায়তা: অভিজিৎ সাহা, বাপি মজুমদার ও গৌর আচার্য

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP Smriti Irani West Bengal Assembly Election 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE