Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
surya kanta mishra

Bengal Polls: বেসরকারিকরণ নিয়ে অভিযোগ সূর্যকান্তের

জামুড়িয়া-সহ জেলার বিস্তীর্ণ অংশে ভোটে শিল্পক্ষেত্রগুলির সঙ্গে সরাসরি ও পরোক্ষ ভাবে যুক্ত শ্রমিকেরা গুরুত্বপূর্ণ ‘ফ্যাক্টর’।

সূর্যকান্ত মিশ্র।

সূর্যকান্ত মিশ্র। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
জামুড়িয়া শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২১ ০৬:২৬
Share: Save:

দলের প্রার্থী ঐশী ঘোষের সমর্থনে বৃহস্পতিবার জামুড়িয়ায় জনসভায় যোগ দিলেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। সেখান থেকে তিনি রাষ্ট্রায়ত্ত শিল্পের বেসরকারিকরণের প্রসঙ্গ তুলে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘ (আরএসএস), বিজেপি ও তৃণমূলকে কার্যত এক আসনে বসিয়ে বিঁধলেন। রাজনৈতিক মহলের একাংশের অনুমান, এলাকা তথা জেলার বিস্তীর্ণ শিল্পাঞ্চলের ভোটারদের দিকে তাকিয়েই সূর্যকান্তবাবু বিষয়টি নিয়ে সরব হলেন। যদিও এর তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন তাঁর বিরোধীরা।

Advertisement

এ দিন জামুড়িয়া বাসস্ট্যান্ডে সংযুক্ত মোর্চা সমর্থিত সিপিএম প্রার্থী ঐশীর সমর্থনে সভাটি হয়। সেখান থেকেই সিপিএমের রাজ্য সম্পাদক দাবি করেন, ‘‘বেসরকারিকরণের সমর্থক ভারতীয় মজদুর সঙ্ঘ (বিএমএস)-সহ সব ক’টি গণ-সংগঠন আরএসএস চালায়। আরএসএস-এর ‘গোপন সদস্য’ তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই তিনি বারবার বলেন, তাঁর লড়াই বিজেপির সঙ্গে। কখনও বলেন না, লড়াই আরএসএস-এর সঙ্গে।’’

এলাকার রাজনীতির পর্যবেক্ষকদের একাংশ মনে করিয়ে দিচ্ছেন, জামুড়িয়া বিধানসভা কেন্দ্রে রয়েছে ইকড়া শিল্পতালুক। পাশাপাশি, জেলায় রয়েছে রাতুড়িয়া-অঙ্গদপুর, মঙ্গলপুর-সহ বেশ কয়েকটি শিল্পতালুক। সেই সঙ্গে ইস্কো, ডিএসপি এবং ইসিএলের বহু খনি-সহ রাষ্ট্রায়ত্ত বহু সংস্থা রয়েছে এই জেলায়। চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কস (সিএলডব্লিউ)-কে ‘কর্পোরেট’ করার তোড়জোড়, খনি ক্ষেত্রে বেসরকারি পুঁজির ছাড়পত্র দেওয়ার মতো নানা অভিযোগ করে এই রাষ্ট্রায়ত্ত শিল্পক্ষেত্রগুলিকে বেসরকারি হাতে তুলে দেওয়ার চক্রান্ত চলছে, এমন অভিযোগ করে সিটু-সহ বিভিন্ন শ্রমিক সংগঠনগুলিকে বারবার আন্দোলন করতে দেখা গিয়েছে। ঘটনাচক্রে, জামুড়িয়া-সহ জেলার বিস্তীর্ণ অংশে ভোটে এই শিল্পক্ষেত্রগুলির সঙ্গে সরাসরি ও পরোক্ষ ভাবে যুক্ত শ্রমিকেরা গুরুত্বপূর্ণ ‘ফ্যাক্টর’। সে দিকে, তাকিয়েই সূর্যকান্তবাবু এমন মন্তব্য করেছেন বলে ধারণা এলাকার রাজনীতির পর্যবেক্ষকদের একাংশের।

সূর্যকান্তবাবুর এ সব মন্তব্যের প্রতিক্রিয়ায় দীর্ঘদিনের বিএমএস ও আরএসএস-এর সদস্য তথা জামুড়িয়ায় এ বারের বিজেপি প্রার্থী তাপস রায় বলেন, ‘‘সিপিএম নেতারা জানেন না, বিএমএস, সঙ্ঘ পরিবার বরাবর রাষ্ট্রায়ত্ত শিল্পের বেসরকারিকরণের বিরোধী। এ নিয়ে আমরা ধর্মঘটও করেছি। তাই সূর্যকান্তবাবুর মন্তব্যের কোনও ভিত্তি নেই।’’ এ দিকে, তৃণমূলের অন্যতম রাজ্য সম্পাদক ভি শিবদাসনও বলেন, ‘‘লোকসভা ভোটেই দেখা গিয়েছে, বিজেপির-র বি-টিম সিপিএম। সুতরাং, ওঁদের নেতার মুখে এ সব আঁতাঁতের কথা একেবারেই মানায় না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.