Advertisement
০৬ মে ২০২৪
West Bengal Assembly Election 2021

Bengal Polls: তন্ময়-তোপ নিয়ে বিবৃতি দিল সিপিএম, নিজের বক্তব্যে অটল প্রাক্তন বিধায়ক

তন্ময় বলেছিলেন, দলের এই ব্যর্থতার দায় নেতৃত্বের। কর্মীদের নয়। তবু বিধানসভায় হারের পর কেউ দায় নেবেন না। ঠিক যেমন লোকসভার হারের পর কেউ দায় নেননি।

তন্ময় ভট্টাচার্য।

তন্ময় ভট্টাচার্য। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২১ ১৮:২২
Share: Save:

একটি টেলিভিশন চ্যানেলে দলের শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে তোপ দেগেছিলেন উত্তর দমদমের প্রাক্তন বিধায়ক তন্ময় ভট্টাচার্য। সেই মন্তব্যের প্রেক্ষিতে দলীয় মুখপত্রে একটি বিবৃতি প্রকাশ করেছে সিপিএম। উত্তর ২৪ পরগনা জেলা সিপিএমের সম্পাদকের নামে ওই বিবৃতি প্রকাশ করা হয়েছে। তবে এই বিবৃতি প্রকাশের পরেও নিজের মন্তব্যে অটল তন্ময়।

রবিবার নীলবাড়ির লড়াইয়ের ফল ঘোষিত হয়। সে দিনই একটি টেলিভিশন চ্যানেলে দলীয় নেতৃত্বের উদ্দেশে তোপ দাগেন তন্ময়। তিনি বলেন, ‘‘দলের এই ব্যর্থতার দায় নেতৃত্বের। আমাদের নয়। নিচুতলার কর্মীদেরও নয়। লোকসভায় শূন্য হয়ে যাওয়ার পরেও সেই দায় কেউ নেননি। বিধানসভায় হারের পরেও কেউ দায় নেবেন না। শুধু স্ট্যালিন কপচালে হবে না। এটা স্ট্যালিনের যুগ নয়।’’ ওই চ্যানেলে তন্ময় বামফ্রন্টের সঙ্গে আব্বাস সিদ্দিকীর দল ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (আইএসএফ)-এর জোট নিয়েও প্রশ্ন তুলেছিলেন।

বুধবার দলীয় মুখপত্রে সিপিএমের উত্তর ২৪ পরগনা জেলা সিপিএমের সম্পাদক মৃণাল চক্রবর্তীর একটি বিবৃতি প্রকাশ হয়। সেই বিবৃতির একটি অংশে বলা হয়, ‘‘তন্ময় ভট্টাচার্য টকশো’য় যা বলেছেন তা তাঁর ব্যক্তিগত মত। পার্টি পরিচালনা বা নেতৃত্বের বিষয়ে যা বলেছেন সে ব্যাপারে তাঁর বক্তব্য শুনে সিদ্ধান্ত নেওয়া হবে।’’ দলীয় মুখপত্রে এমন বিবৃতি প্রকাশ পাওয়ার পরেই রাজনৈতিক মহলে রটে যায় দল তন্ময়কে শোকজ করেছে।

যদিও তাঁকে শোকজ করা হয়নি বলেই দাবি করেছেন তন্ময়। তিনি বলেন, ‘‘কমিউনিস্ট পার্টিতে কাউকে শোকজ করা হলে তাঁকেই চিঠি দিয়ে বিষয়টি জানতে চাওয়া হয়। এ ক্ষেত্রে আমাকে দল থেকে কোনও চিঠি দেওয়া হয়নি। দলের মুখপত্রে উত্তর ২৪ পরগনা জেলা সিপিএমের সম্পাদকের একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। পার্টি যদি আমার কাছে আমার অবস্থান জানতে চায়, তা হলে আমি আমার অবস্থান অবশ্যই স্পষ্ট করব।’’

তবে দলীয় নেতৃত্ব প্রসঙ্গে নিজের মন্তব্যে এখনও অটল তন্ময়। তাঁর কথায়, ‘‘পার্টি যে বিবৃতি দিয়েছে তা একদম সঠিক। আমি কখনওই দাবি করিনি যে, জেলা নেতৃত্বের অবস্থান ব্যাখ্যা করছি। আমি আমার ব্যক্তিগত মতামতই জানিয়েছি। জেলা সম্পাদক যে বিবৃতি দিয়েছেন তা দেওয়া তাঁর অধিকারের মধ্যেই পড়ে। হতে পারে ওই টকশো’য় দু’চারটে শব্দবন্ধের ব্যবহার হয়তো একটু কর্কশ হয়েছে। কিন্তু আমি আমার মূল কথা বা মূল স্পিরিট অর্থাৎ এতবড় বিপর্যয়ের দায় কাউকে না কাউকে নিতেই হবে। এবং তা নেতৃত্বকেই নিতে হবে। আমি আমার এই বক্তব্যে ১০০ ভাগ দাঁড়িয়ে আছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CPIM CPIM Leader West Bengal Assembly Election 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE