×

আনন্দবাজার পত্রিকা

Advertisement
Powered By
Co-Powered by
Co-Sponsors

WB election 2021: হাজির ‘স্টিলম্যান’

নিজস্ব সংবাদদাতা 
আসানসোল ০৭ মার্চ ২০২১ ০৬:১৮
ভোট-বার্তা নিয়ে। নিজস্ব চিত্র।

ভোট-বার্তা নিয়ে। নিজস্ব চিত্র।

‘ভোট ম্যাসকট’ নামানো হল পশ্চিম বর্ধমানের রাস্তায়। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ‘ম্যাসকট’-এর নাম দেওয়া হয়েছে ‘স্টিলম্যান’। ভোট প্রক্রিয়া চলাকালীন বিভিন্ন এলাকায় ঘুরে সাধারণ ভোটারদের বুথমুখী করার জন্য সচেতনতা প্রচার চালাবে ‘স্টিলম্যান’। শনিবার ‘ম্যাসকট’-এর উদ্বোধন করে এমনটাই জানালেন জেলা নির্বাচনী আধিকারিক তথা জেলাশাসক (পশ্চিম বর্ধমান)
পূর্ণেন্দু মাজি।

কেন এমন উদ্যোগ? জেলাশাসক জানান, অতীতের বিভিন্ন ভোটে দেখা গিয়েছে, প্রায় ৭৮ শতাংশ ভোটার বুথমুখো হয়েছেন। কিন্তু জেলার শহরাঞ্চলে ভোটারদের বুথমুখী হওয়ার প্রবণতা গ্রামের তুলনায় কম। পূর্ণেন্দুবাবু শনিবার বলেন, ‘‘এ বার বিধানসভা ভোটে জেলায় কম পক্ষে ৯০ শতাংশ ভোটারকে বুথমুখী করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।’’

জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এক জন ব্যক্তিকে বিশেষ ধরনের পোশাকে সাজিয়ে প্রচার করা হবে। ‘স্টিলম্যান’-এর রূপ কেন? জেলা প্রশাসনের কর্তারা জানান, ভোটের দিন যে কোনও পরিস্থিতিতেই নিজের ভোট নিজে দিতে হবে, এই ‘ইস্পাত কঠিন’ মানসিকতা নিতে হবে ভোটারদের। এমন বার্তা দিতেই ‘স্টিলম্যান’-এর পরিকল্পনা।

Advertisement

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সাম্প্রতিক তথ্য পরিসংখ্যান ঘেঁটে জানা গিয়েছে, জেলার ১৮ ও ১৯ বছরের প্রায় ১৫ হাজার নবীন প্রজন্মের ভোটার এ পর্যন্ত ভোটার তালিকায় নাম তোলেননি। জেলা প্রশাসন ঠিক করেছে, আগামী ৩১ মার্চ পর্যন্ত তাঁরা অনলাইনে নতুন ভোটার তালিকায় নাম তোলার জন্য আবেদন জানাতে পারবেন।

Advertisement