Advertisement
১১ মে ২০২৪
West Bengal Assembly Election 2021

Bengal Polls: কোভিড ছড়াচ্ছে, তার মধ্যেই আপনার ভোট, কী করবেন আর কোনটা করবেন না জেনে নিন

এখনও রাজনৈতিক কর্মী থেকে সাধারণ মানুষ অনেকেই কোভিড পরিস্থিতি নিয়ে সচেতন নন। যা বিপদ বাড়াচ্ছে।

শনিবার পঞ্চম দফার ভোট।

শনিবার পঞ্চম দফার ভোট। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২১ ০৭:৫৯
Share: Save:

প্রত্যেক দিনই রাজ্যে কোভিড-সংক্রমণ আগের সব রেকর্ড ভেঙে ফেলছে। এর মধ্যেই শনিবার পঞ্চম দফার ভোট। এক কোটিরও বেশি মানুষ এই দফায় ভোট দেবেন। নদিয়া, উত্তর ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, জলপাইগুড়ি, কালিম্পং এবং দার্জিলিং— সব মিলিয়ে মোট ৪৫ আসনে ভোট। রাজনৈতিক নেতা বা কর্মী, এমনকী সাধারণ মানুষ— অনেকেই কোভিড নিয়ে সচেতন নন। এমন পরিস্থিতিতে কী ভাবে নিজেকে করোনার হাত থেকে সুরক্ষিত রাখবেন? কয়েকটি বিষয়ে সতর্ক থাকলেই সেটা সম্ভব।

সামাজিক দূরত্ব

ভোট দেওয়ার সময়ে খেয়াল রাখুন, সামাজিক দূরত্ব বজায় থাকছে কি না। লাইনে দাঁড়ালে সামনের ব্যক্তির থেকে বেশ কিছুটা দূরত্ব রাখুন। পিছনের জনকেও সাবধান করে দিন।

মাস্ক পরুন ঠিক ভাবে

নাকের নীচে বা থুতনির কাছে মাস্ক পরে কিন্তু আপনার কোনও লাভ নেই। যতই গরম পড়ুক, সর্বদা মাস্ক নাক-মুখ ঢেকেই পরতে হবে। যদি জল খাওয়ার জন্য মাস্ক খুলতে হয়, হাত স্যানিটাইজ করে তবেই খুলবেন। বার বার মুখে হাত দেবেন না। আর অবশ্যই নিজস্ব জলের বোতল সঙ্গে রাখুন। অন্যের কাছ থেকে চেয়ে খাবেন না।

গ্রাফিক:- শৌভিক দেবনাথ।

বুথে ঢোকার পরে

যতটা অল্প সময়ে ভোট দেওয়া যায়, দিয়ে বেরিয়ে যাবেন। অযথা সময় নষ্ট করবেন না। ইভিএম যন্ত্রে কিন্তু সকলে হাত দিচ্ছেন। হাতে গ্লাভস পরে নিতে পারেন। ভোট দেওয়া হয়ে গেলেই একবার হাত স্যানিটাইজ করে নিন নিজস্ব স্যানিটাইজার দিয়ে।

ভিড় এড়িয়ে

যে সময়টা খুব বেশি ভিড় হবে বলে আপনার ধারণা, সেই সময়টা এড়িয়ে চলুন। বেশি জনসমাগমে এই পরিস্থিতিতে না যাওয়াই ভাল। অহেতুক আড্ডা, রাজনীতি নিয়ে পাড়ার লোকের সঙ্গে নানা রকম তর্ক না হয় না-ই বা করলেন।

বাড়ি ফেরার পরে

প্রথমেই হাত-পা ভাল করে ধুয়ে ফেলুন। পোশাক বদলে নিন। স্নান করে নিতে পারলে সবচেয়ে ভাল। বাইরের ছাড়া পোশাকগুলো সঙ্গে সঙ্গে ধুয়ে নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE