×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ মে ২০২১ ই-পেপার

Bengal Polls: দক্ষিণ হাওড়ায় বিজেপি-র অন্তর্দ্বন্দ্ব প্রকাশ্যে, নির্দল লড়ার ঘোষণা বিদ্রোহী শ্রীকান্তের

নিজস্ব সংবাদদাতা
হাওড়া ১৬ মার্চ ২০২১ ১৮:৩৭
বিদ্রোহী বিজেপি নেতা শ্রীকান্ত ঘোষের সমর্থনে ব্যানার হাওড়ায়।

বিদ্রোহী বিজেপি নেতা শ্রীকান্ত ঘোষের সমর্থনে ব্যানার হাওড়ায়।
নিজস্ব চিত্র।

দক্ষিণ হাওড়া বিধানসভা কেন্দ্রে বিজেপি প্রার্থীর নাম ঘোষণার পরেই দলের গোষ্ঠীদ্বন্দ্ব প্রকাশ্যে এল। সদ্য তৃণমূল ছেড়ে বিজেপি-তে যোগ দেওয়া শ্রীকান্ত ঘোষের সমর্থনে ব্যানার টাঙানো হল বিভিন্ন জায়গায়। বিশিষ্ট সমাজসেবী’ ‘গরিবের ত্রাতা’ দক্ষিণ হাওড়ার পড়ল ‘ভূমিপুত্র শ্রীকান্ত ঘোষকে প্রার্থী হিসেবে দেখতে চাই কোনও বহিরাগতকে নয়’।

এমন ব্যানারে ছয়লাপ দক্ষিণ হাওড়া জুড়ে। স্থানীয় সংগঠন ‘দক্ষিণ হাওড়া নাগরিকবৃন্দ’ এই ব্যানার লাগিয়েছে। বিজেপি-তে টিকিট না পেয়ে মানুষের প্রত্যাশামত তাই নির্দল প্রার্থী হিসেবে লড়তে চলেছেন শ্রীকান্ত। ইতিমধ্যেই বিজেপি-র প্রার্থিতালিকা প্রকাশিত হয়েছে। দক্ষিণ হাওড়া কেন্দ্র থেকে বিজেপি নেতা রন্তিদেব সেনগুপ্তকে প্রার্থী করা হয়েছে ওই কেন্দ্রে। এই নিয়ে দলীয় কর্মীদের একাংশের মধ্যে অসন্তোষ চরমে।

যদিও রন্তিদেবের নাম প্রার্থী হিসেবে ঘোষিত হওয়ার পরেই নির্বাচনে দাঁড়াতে চান না বলে জানিয়েছিলেন তিনি। শেষ পর্যন্ত দলের চাপে পিছু হঠেন। এরই মধ্যে আজ সকালেই দক্ষিণ হাওড়ায় একাধিক জায়গায় শ্রীকান্ত ঘোষের সমর্থনে পড়ল ব্যানারকে কেন্দ্র করে জল্পনা শুরু হয়। এই প্রসঙ্গে ওই কেন্দ্রের বিজেপি প্রার্থী রন্তিদেব বলেন, ‘‘বিজেপি-র মতো বড়ো দলে অনেকেই প্রার্থী হতে চান। কিন্তু এই দলে একটা শৃঙ্খলা রয়েছে। দল যাঁকে প্রার্থী করবে, তাঁকেই কর্মীরা সমর্থন করবেন। এটাই নিয়ম। দলের সংগঠনও ওই প্রার্থীর সঙ্গে থাকবে।’’

Advertisement

রন্তিদেবের দাবি, ‘‘কারও যদি কোনও মান-অভিমান থাকে তা হলে দলীয় নেতৃত্বকে জানাতে পারেন। তবে তিনি চান বিজেপি কর্মীরা দলের হয়ে কাজ করুক। কোনও ব্যক্তিকে দেখে নয়।’’ স্থানীয় বাসিন্দা কিরণ মেহেতা দাবি করেন, শ্রীকান্ত দক্ষিণ হাওড়ার ভূমিপুত্র। সাধারণ মানুষ তাকে ভালোবাসে। এই কেন্দ্রে তাঁকেই প্রার্থী করা হোক। তাকে প্রার্থী না করায় সাধারণ মানুষের মন ভেঙেছে। কিরণ দাবি করেন, নির্দল প্রার্থী হিসেবে লড়াই করলে শ্রীকান্ত জিতবেন।

এ প্রসঙ্গে শ্রীকান্ত মঙ্গলবার বলেন, ‘‘বিজেপি ও তৃণমূল দক্ষিণ হাওড়ায় যাঁদের প্রার্থী করেছে, তাঁরা বহিরাগত। এই কেন্দ্রের মানুষ বহিরাগত প্রার্থী চাইছেন না।’’ শ্রীকান্তের দাবি, প্রার্থী হিসেবে তাঁকেই চাইছেন দক্ষিণ হাওড়ার মানুষ। তাই নির্দল প্রার্থী হয়ে তিনি লড়তে প্রস্তুত।

Advertisement