Advertisement
৩০ এপ্রিল ২০২৪
CBSE Board Exam 2024

দশম এবং দ্বাদশের প্র্যাক্টিক্যাল পরীক্ষার নম্বর আপলোডের মেয়াদ বাড়াল সিবিএসই

চলতি বছরে সিবিএসই-র তরফে দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার জন্য বিষয়ভিত্তিক নম্বর বিভাজনের একটি তালিকাও প্রকাশ করা হয়, যাতে স্কুলগুলি সুষ্ঠু ভাবে পরীক্ষার আয়োজন করতে পারে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ১৬:৪৩
Share: Save:

গত ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা। এর মধ্যেই স্কুলগুলিতে দশম এবং দ্বাদশ শ্রেণির প্র্যাক্টিক্যাল পরীক্ষা আয়োজনের সময়সীমা বৃদ্ধি করল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। এ ছাড়া, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য স্কুলগুলিকে পড়ুয়াদের প্র্যাক্টিক্যাল পরীক্ষা, প্রজেক্ট ওয়ার্ক এবং ইন্টারনাল অ্যাসেসমেন্টের নম্বর নির্ধারিত পোর্টালে আপলোড করার সময়সীমাও বাড়ানো হয়েছে। সম্প্রতি সিবিএসই-র ওয়েবসাইটে এই সম্পর্কিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বোর্ডের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চলতি বছরের জন্য সিবিএসই-র অধীনস্থ বেশ কিছু স্কুল নির্ধারিত সময়ের মধ্যে প্র্যাক্টিক্যাল পরীক্ষা, প্রজেক্ট ওয়ার্ক এবং ইন্টারনাল অ্যাসেসমেন্টের আয়োজন করতে পারেননি। বোর্ডের তরফে বহু বার এই বিষয়ে তাদের স্মরণ করানো হলেও তারা যথাসময়ে এই কাজ সম্পন্ন করতে পারেনি। কিন্তু বর্তমানে তারাই বোর্ডের কাছে প্র্যাক্টিক্যাল পরীক্ষা, প্রজেক্ট ওয়ার্ক এবং ইন্টারনাল অ্যাসেসমেন্টের নম্বর নির্ধারিত পোর্টালে আপলোড করার জন্য সময়সীমা বৃদ্ধির আর্জি জানিয়েছে। স্কুলগুলির অনুরোধ মেনে তাই বোর্ডের তরফে এই সময়সীমা বাড়িয়ে ৩১ মার্চ পর্যন্ত করা হচ্ছে।

প্রসঙ্গত, চলতি বছরে সিবিএসই-র তরফে দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার জন্য বিষয়ভিত্তিক নম্বর বিভাজনের একটি তালিকাও প্রকাশ করা হয়, যাতে স্কুলগুলি সুষ্ঠু ভাবে পরীক্ষার আয়োজন করতে পারে। এ ছাড়া, এই বছর পড়ুয়ারা কোন বিভাগে বা কত নম্বর বা কত শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হয়েছেন, তা-ও ঘোষণা করা হবে না সিবিএসই-র তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE