Advertisement
১৭ মে ২০২৪
Covid

Covid Mask: মাস্ক পরলে কি শরীরে কার্বন ডাইঅক্সাইড প্রবেশ করে? কী বললেন চিকিৎসক

কোভিডবিধির অন্যতম প্রধান ধাপটি হল, যত বেশি ক্ষণ সম্ভব মাস্ক পরে থাকা। কিন্তু অনেকেই মনে করেন মাস্ক পরে থাকলে বুঝি কমে যায় দেহের অক্সিজেনের মাত্রা।

মাস্কে কি সত্যিই কমে শরীরের অক্সিজেনের মাত্রা?

মাস্কে কি সত্যিই কমে শরীরের অক্সিজেনের মাত্রা? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২২ ১৩:১০
Share: Save:


কোভিড উদ্বেগ যত বাড়ছে বিশেষজ্ঞরা ততই বলছেন কোভিডবিধি মেনে চলার কথা। এই কোভিড বিধির অন্যতম প্রধান ধাপটি হল, যত বেশি ক্ষণ সম্ভব মাস্ক পরে থাকা। কিন্তু অনেকেই মনে করেন মাস্ক পরে থাকলে বুঝি কমে যায় দেহের অক্সিজেনের মাত্রা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

মাস্ক দীর্ঘ ক্ষণ পরে থাকলে অনেকেরই কিছুটা হাঁসফাঁস লাগে। মনে হয় যেন দম আটকে আসছে। আর তাই জন্যেই হয়তো অনেকে ভাবেন মাস্ক পরলে বোধহয় বেড়ে যায় কার্বন ডাই অক্সাইডের পরিমাণ। আর সেই তুলনায় নেমে যায় অক্সিজেনের মাত্রা। কিন্তু আদৌ কি এই ধারণা ঠিক?

আনন্দবাজার অনলাইনের ফেসবুক ও ইউটিউব লাইভের ‘ভরসা থাকুক’ অনুষ্ঠানে হাজির হয়ে গোটা বিষয়টিতে আলোকপাত করলেন ফুসফুস বিশেষজ্ঞ সুস্মিতা রায়চৌধুরী। তিনি বলেন, ‘‘এই নিয়ে প্রচুর গবেষণা হয়ে গিয়েছে, প্রচুর তথ্য প্রমাণও মিলেছে যে মাস্ক পরলে অক্সিজেন কমে না।’’ প্রাজ্ঞ চিকিৎসকদের উদাহরণ টেনে তিনি জানান, নিজেদেরই হৃদ্‌যন্ত্রের সমস্যা রয়েছে এমন বহু অভিজ্ঞ চিকিৎসক দু’টি মাস্ক পরে ১০ থেকে ১২ ঘণ্টা হাসপাতালে কাজ করছেন। তবু কারও অক্সিজেনের মাত্রা কমে না। সুস্মিতা জানান মাস্ক পরে থাকলে বড় জোর হাঁসফাঁস লাগতে পারে, কিন্তু তার সঙ্গে অক্সিজেনের মাত্রা কমে যাওয়ায় যোগ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid COVID-19 Mask Oxygen Carbon dioxide
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE