Advertisement
১৭ মে ২০২৪
Beard Care Tips

Fun Fact: দাড়ি কেন চুলকায়? তা কি বলা যায়

দাড়ি রাখার ঝোঁক থাকুক বা না থাকুক দাড়ি চুলকান না এমন মানুষ পাওয়া কিন্তু দুর্লভ।

দাড়িতে চুলকানি কেন হয়

দাড়িতে চুলকানি কেন হয় ছবি: শাটরস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২২ ১৩:৫৭
Share: Save:

কেউ দাড়ি রাখতে পছন্দ করেন, কারও আবার পছন্দ দাড়ি হীন সাফ গাল। কিন্তু দাড়ি রাখার ঝোঁক থাকুক বা না থাকুক দাড়ি চুলকান না এমন মানুষ পাওয়া কিন্তু দুর্লভ। বিশেষজ্ঞরা বলছেন দাড়ি চুলকানোর পিছনে থাকতে পারে একাধিক কারণ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত


১। দাড়ির বৃদ্ধি: কাটার পর যখন দাড়ি বৃদ্ধি পায়, তখন দাড়ির কাটা প্রান্ত ফলিকলের সঙ্গে ঘষা খেতে থাকে, ফলে চুলকানি হতে পারে। অনেক সময় দাড়ির কাটা অংশগুলি ফলিকলের ভিতরেই বৃদ্ধি পেতে থাকে। ফলে দাড়ির গোড়া ফুলে ওঠে ও চুলকায়, হতে পারে ব্যথাও।

২। শুষ্ক ত্বক: ত্বকের স্বাভাবিক আর্দ্রতা হ্রাস পেলে যে শুষ্কতা বা জেরোসিস হয়, তার ফলেও অনেক সময় দাড়ি চুলকাতে পারে। অনেক সময় মুখে মাখার বিভিন্ন প্রসাধনী ব্যবহার করার ফলে গালের স্বাভাবিক তৈলগ্রন্থিগুলি ক্ষতিগ্রস্থ হয়, ফলে ত্বক শুষ্ক হয়ে গাল চুলকায়।

৩। ফলিকিউলাইটিস: দাড়ির গোড়া বা ফলিকলের প্রদাহকে ফলিকিউলাইটিস বলা হয়। বিভিন্ন রোগ জীবাণুর আক্রমণ এই প্রদাহ তৈরি করতে পারে। আবার দাড়ির টুকরো ও ত্বকের আবর্জনা জমে ফলিকলের মুখ বন্ধ হয়ে গেলেও অনেক সময় এই ধরনের সমস্যা তৈরি হতে পারে।

৪। সিউডো ফলিকিউলাইটিস: দাড়ির অসমান বৃদ্ধি ও দাড়ি কাটার সময়ে ফলিকল ছড়ে গেলে এই সমস্যা দেখা দিতে পারে। অনেক সময় দেখা যায়, দাড়ি কাটার পর দাড়ির গোড়া ফুলে ওঠে, মূলত সিউডো ফলিকিউলাইটিসের কারণেই এমন ঘটে।

৫। ছত্রাক সংক্রমণ: ডারমাটোফাইট নামক ছত্রাকের সংক্রমণে অনেক সময় গাল লাল হয়ে যায়, প্রদাহ তৈরি হয় ও ত্বক খসখসে হয়ে যায়। ফলে দেখা দেয় চুলকানি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beard Care Tips beard Men's Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE