Advertisement
০৭ মে ২০২৪
brain

Foods and Intelligence: ৩ খাবার: নিয়মিত খেলে কমবে বুদ্ধি

কিছু খাবার আছে, যা মস্তিষ্কে কুপ্রভাব ফেলে। নিয়মিত সে সব খাদ্য খেলে কমে যেতে পারে বুদ্ধি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২২ ১৪:৩৯
Share: Save:

মস্তিষ্ক হল সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গের একটি। মস্তিষ্ক থেকে সঙ্কেত পেলে তবেই হৃদ্‌যন্ত্র ঠিক ভাবে কাজ করে, ফুসফুস নিজের দায়িত্ব পালন করে, চোখ দেখতে পায়। অর্থাৎ, মস্তিষ্কের উপর নির্ভর করে গোটা শরীরের কার্য ক্ষমতা। ফলে মস্তিষ্কের যাতে কোনও ক্ষতি না হয়, সে দিকে নজর দেওয়া জরুরি।

কিন্তু আমরা অজান্তে এমন অনেক কাজ করি, যার প্রভাব পড়ে মস্তিষ্কে। যেমন কিছু খাবার আছে, যা মস্তিষ্কে কুপ্রভাব ফেলে। নিয়মিত সে সব খাদ্য খেলে কমে যেতে পারে বুদ্ধি। সঙ্গে দুর্বল হতে থাকে স্মৃতিশক্তিও। এ সব খাবার অতিরিক্ত পরিমাণে খেলে ডিমেনশিয়ার মতো রোগের আশঙ্কাও বাড়ে বলে জানাচ্ছে হালের এক সমীক্ষা রিপোর্ট। সে সমীক্ষায় এমনও আশঙ্কা প্রকাশিত হয়েছে যে, আগামী ২০৩০ সালের মধ্যে গোটা পৃথিবীর ছ’কোটিরও বেশি মানুষ ডিমেনশিয়ায় আক্রান্ত হবেন শুধু খাদ্যাভাসের কারণে।

জেনে নিন কোন তিনটি খাদ্য বুদ্ধির উপর সরাসরি প্রভাব ফেলে। কী খেলে কমতে পারে বুদ্ধি?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

১) অতিরিক্ত চিনি দেওয়া যে কোনও খাবার মস্তিষ্কে প্রভাব ফেলে। তার মধ্যেও সবচেয়ে বেশি ক্ষতিকর হল চিনিযুক্ত সব নরম পানীয়, সোডা এবং বোতলবন্দি ফলের রস।

২) যে সব খাবারে ট্রান্স ফ্যাট বেশি, তা-ও মস্তিষ্কের জন্য ক্ষতিকর। ট্রান্স ফ্যাট মাংস কিংবা দুধে যথেষ্ট থাকে। তা আশঙ্কার নয়। কিন্তু প্রযুক্তির সাহায্যে কারখানায় তৈরি ট্রান্স ফ্যাট ক্ষতি করে। ফলে এক দিকে যেমন কম খেতে হবে সাদা তেল, তেমনই মার্জারিন, প্যাকেট বন্দি চিপ্‌স-চকোলেটও বাদ দিতে হবে। ট্রান্স ফ্যাট বেশি থাকে প্যাকেটবন্দি কেক-কুকিজেও।

৩) মদ্যপান যাঁরা করেন, তাঁরা জানেন সামান্য মদেরও প্রভাব পড়ে মস্তিষ্কের উপর। কোনও ভাল খাবারের সঙ্গে পছন্দসই মদ অনেকেই পছন্দ করেন। কিন্তু সেই মদ যদি অতিরিক্ত বেশি পরিমাণে খাওয়া হয়, তা রীতিমতো কঠিন প্রভাব ফেলতে পারে মস্তিষ্কের উপর। বুদ্ধি লোপ তো পায়ই, সঙ্গে স্মৃতিশক্তি দুর্বল হয়, ভাবনা ওলট-পালট হয়ে যায়। এমনকি, দৃষ্টিশক্তিও কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

brain Memory Intelligence Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE