Advertisement
১১ মে ২০২৪
Summer Bloating Problem

চপ, শিঙাড়া, পেঁয়াজি খাচ্ছেন না, তবু গ্যাস হচ্ছে? দাওয়াই লুকিয়ে আছে ৩ খাবারে

গরমে ঘামাচি, র‌্যাশের পাশাপাশি গ্যাসের সমস্যাও মাথাচাড়া দিয়ে উঠছে। ওষুধ না খেয়ে বরং ভরসা রাখুন কিছু খাবারে।

পেটের যত্ন নিন।

পেটের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ১১:৫১
Share: Save:

গরমেও রেহাই নেই। চপ, শিঙাড়া, পেঁয়াজি খাওয়া বন্ধ করেছেন। তবু গ্যাসের ব্যথা। ব্যথা কমাতে অনেকেই ভরসা রাখেন ওষুধের উপরে। ব্যথানাশক এই ওষুধ বেশি খাওয়া যে ঠিক নয়, তা বারবারই বলেন চিকিৎসকেরা। বরং ব্যথা কমাতে ভরসা রাখতে পারেন কয়েকটি খাবারের উপর। এই গরমে শরীরও সুস্থ থাকবে। আবার গ্য়াসের ব্য়থাও হবে না।

টক দই

হজমের গোলমাল ঠেকাতে দই উপকারী। গ্যাসের সমস্যাও নিমেষে কমিয়ে দিতে পারে টক দই। গ্যাসের ব্যথা শুরু হলে দইয়ের সঙ্গে জিরে গুঁড়ো, অল্প বিটনুন, জল মিশিয়ে স্মুদির মতো একটি পানীয় বানিয়ে খেতে পারেন। সুস্থ হবেন দ্রুত।

মৌরি

পেট ঠান্ডা রাখতে মৌরি ভেজানো জল খান অনেকেই। তবে গ্যাসের ব্যথা কমাতেই মৌরি কার্যকর। মৌরিতে এমন কিছু উপাদান রয়েছে, যা পেটে জমে থাকা গ্যাস শুষে নিতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলেও মৌরি খেতে পারেন। উপকার পাবেন।

লবঙ্গ

গ্যাসের সমস্যা কমানোর আরও একটি উপায় হতে পারে লবঙ্গ। সর্দি-কাশি, ঠান্ডা লাগায় লবঙ্গ খুবই উপকারী। কিন্তু গ্যাসের ব্যথা কমাতেও এর জুড়ি মেলা ভার। লবঙ্গে থাকা স্বাস্থ্যকর উপাদান পেটের স্বাস্থ্য ভাল রাখে। হজম ভাল করে। অম্বল হলেও মুখে রাখতে পারেন ২-৩টি লবঙ্গ। সুফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Summer Bloating
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE