Advertisement
১৭ মে ২০২৪
Diet Tips

ওজন ঝরানোর ডায়েট করতে গিয়ে চুল আর ত্বক জেল্লাহীন হয়ে পড়েছে? কোথায় ভুল করছেন?

পুষ্টিবিদের পরামর্শ ছাড়াই ডায়েট করতে শুরু করেন অনেকে। আর তাতেই হয় বিপত্তি। শরীরে পর্যাপ্ত পুষ্টির অভাব হলেই ত্বক আর চুল জেল্লাহীন হয়ে পড়ে। কী ভাবে ফিরবে জেল্লা?

ডায়েট করেও ত্বক আর চুলের জেল্লা ধরে রাখবেন কী করে?

ডায়েট করেও ত্বক আর চুলের জেল্লা ধরে রাখবেন কী করে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ১৯:৫৩
Share: Save:

ওজন ঝরানোর ডায়েটে ঠিকঠাক আর পুষ্টিকর খাবার না রাখলে চুল এবং ত্বক ভীষণ ভাবে নিষ্প্রাণ হয়ে পড়ে। যাঁরা পুষ্টিবিদের নিয়ম মেনে ডায়েট করেন, তাঁদের ক্ষেত্রে অবশ্য সেই সমস্যা হয় না। তবে অনেকেই নেটমাধ্যম দেখেই ডায়েট করতে শুরু করেন। ত্বকের জেল্লা হারিয়ে গেলেও বাইরে বেরোনোর সময় মেকআপ করে এই সমস্যার চটজলদি একটা সমাধান খোঁজেন, কিন্তু তাতে লাভের লাভ হয় না। ডায়েট করার সময় কিছু নিয়ম মনে করে চললেই আর এই সমস্যা পোহাতে হয় না।

কী খাবেন?

১) রোজ পাতে শাক-সব্জি বা ফল তো রাখতেই হবে। সেই সঙ্গে সবচেয়ে বেশি প্রয়োজন ত্বককে চাঙ্গা রাখা। তাই প্রতি দিন ঠিক পরিমাণ মতো জল খেতে হবে। জল ত্বকে আর্দ্র ভাব আনে।

২) প্রতি দিন শসা, গাজর, বিট, লেবু, টোম্যাটো দিয়ে তৈরি সব্জির রস তৈরি করে খান। শসা, গাজর, বিট, টোম্যাটো আর সামান্য জল দিয়ে মিক্সিতে ঘুরিয়ে নিন। তার পর ছাঁকনি দিয়ে ছেঁকে উপরে একটি লেবুর রস মিশিয়ে নিন। শসা শরীর ঠান্ডা করে। গাজরে রয়েছে বিটা ক্যারোটিনের মতো গুরুত্বপূর্ণ উপাদান। বিটে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, টোম্যাটোয় রয়েছে ভিটামিন সি। এই সব্জির রসে ভিটামিন ও আয়রন প্রচুর পরিমাণে থাকায় ত্বক ও চুলের সৌন্দর্য বাড়ায়।

৩) খাবারের তালিকায় বিভিন্ন ধরনের বাদাম এবং বীজ রাখুন। এগুলো ত্বক এবং চুল ভাল রাখে। ডায়েটে মাঝেমধ্যেই খিদে পেয়ে যায়, সেই সময় অস্বাস্থ্যকর খাবার যেমন তেলেভাজা, তেলমশলাদার খাবার না খেয়ে কাঠবাদাম, চিনে বাদামের মতো খাবার খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet Tips Diet Plan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE