Advertisement
০৩ মে ২০২৪
Colon Cancer

কোলন ক্যানসারে আক্রান্ত হয়ে প্রয়াত পেলে, এই মারণরোগ ঠেকাতে কোন খাবার খেতেই হবে?

কোলন ক্যানসার থেকে সুরক্ষিত থাকতে শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি খাওয়াদাওয়ার দিকেও নজর দিতে হবে। আশঙ্কা এড়াতে কোন খাবারে ভরসা রাখবেন?

ফুটবল বিশ্বকাপ চলাকালীন নভেম্বর মাসে শারাীরিক অবস্থার অবনতি হওয়ায় ফের হাসপাতালে ভর্তি করানো হয় তাঁকে।

ফুটবল বিশ্বকাপ চলাকালীন নভেম্বর মাসে শারাীরিক অবস্থার অবনতি হওয়ায় ফের হাসপাতালে ভর্তি করানো হয় তাঁকে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ১৩:৩৭
Share: Save:

কোলন ক্যানসারে আক্রান্ত হয়ে ৮২ বছর বয়সে প্রয়াত হলেন ফুটবলের প্রথম মহাতারকা পেলে। তিন বারের বিশ্বকাপজয়ী এই তারকা ফুটবলার ২০২১ সাল থেকে অন্ত্রের ক্যানসারে আক্রান্ত। কেমোথেরাপি চলছিল। ফুটবল বিশ্বকাপ চলাকালীন নভেম্বর মাসে শারাীরিক অবস্থার অবনতি হওয়ায় ফের হাসপাতালে ভর্তি করানো হয় তাঁকে। শ্বাসকষ্ট-সহ একাধিক শারীরিক সমস্যা নতুন করে দেখা দিয়েছিল। তবু লড়াই চালিয়ে গিয়েছিলেন তিনি। শুক্রবার ভোরে সেই লড়াই স্তব্ধ হয়ে গেল।

বিশ্ব জুড়ে অন্ত্রের ক্যানসারে আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। ব্যস্ত জীবনে শরীরের যত্ন নেওয়ার পরিসর কম থাকে। তার উপর অস্বাস্থ্যকর খাবার খাওয়া, অনিয়ন্ত্রিত জীবনযাপন, ধূমপানের কারণে শরীরে বাসা বাঁধে এই ক্যানসার। অতিরিক্ত মানসিক চাপ অল্প বয়সে কোলন ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে। এ ছাড়া, কোষ্ঠকাঠিন্যের সমস্যায় যাঁরা ভুগছেন, তাঁদের মধ্যে কোলন ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক বেশি। কোলন ক্যানসার শরীরে বাসা বেঁধেছে কি না, তা সব সময় আগে থেকে চিহ্নিত করা যায় না। কয়েকটি উপসর্গ দেখে চেনা যায় এই মারণরোগ।

নতুন একটি গবেষণা জানাচ্ছে, বাদাম কোলন ক্যানসার দূরে রাখতেও সাহায্য করে।

নতুন একটি গবেষণা জানাচ্ছে, বাদাম কোলন ক্যানসার দূরে রাখতেও সাহায্য করে। ছবি: সংগৃহীত

পেটে অস্বস্তি, পেটে ব্যথা, হঠাৎ ওজন কমে যাওয়া, খিদে কমে যাওয়া, শারীরিক দুর্বলতা— এগুলি মূলত কোলন ক্যানসারের প্রাথমিক লক্ষণ। তাই কোলন ক্যানসার থেকে সুরক্ষিত থাকতে শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি, খাওয়াদাওয়ার দিকেও নজর দিতে হবে।

সুস্থ থাকতে প্রতি দিনের ডায়েটে ফল, শাকসব্জির সঙ্গে বিভিন্ন রকম বাদাম খাওয়ার পরামর্শও দেন চিকিৎসকরা। আখরোট, কাঠবাদাম, কাজু, পেস্তা, সব রকম বাদামেরই রয়েছে নিজস্ব গুণ। যা শরীরের বিভিন্ন সমস্যা দূরে রাখতে সাহায্য করে। তবে নতুন একটি গবেষণা জানাচ্ছে, বাদাম কোলন ক্যানসার দূরে রাখতেও সাহায্য করে। যে কোনও বাদাম খেলেই এই ধরনের ক্যানসারের আশঙ্কা কমানো যাবে।

গবেষকরা জানাচ্ছেন, শরীরে ক্যানসারের কোষ বিনষ্ট করতে বাদাম দারুণ কাজ করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এর জুড়ি মেলা ভার। বাদামের মধ্যে এমন কিছু উপাদান রয়েছে, যা হৃদ্‌যন্ত্রের জন্য উপকারী। সেই সঙ্গে ওজন নিয়ন্ত্রণে রাখতে ও ডায়াবেটিসের প্রকোপ রুখতে সাহায্য করে বাদাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Colon Cancer pele Death Nuts
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE