Advertisement
০৩ মে ২০২৪
Night Walk

খাবার খেয়ে হাঁটুন, সুস্থ ভাবে বাঁচুন! রাতে খাওয়ার পর ১০ মিনিট হাঁটলে কী কী উপকার হয়?

খাওয়ার পর অন্তত ১০ মিনিট হাঁটার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। খাওয়াদাওয়ার পর সচল থাকলে শরীরও ভাল থাকে। কী কী সুফল পাওয়া যায়?

Symbolic Image.

খাওয়ার পর হাঁটুন। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৩ ২০:১৬
Share: Save:

সারা দিন পরিশ্রমের পর বাড়ি ফিরে কোনও মতে খেয়েই ঘুমিয়ে পড়েন অনেকে। তবে ভরপেট খেয়েই ঘুমিয়ে পড়ার এই অভ্যাস একেবারেই স্বাস্থ্যকর নয়। চিকিৎসকদের মতে, ভাতঘুম ঠিক নয়। খাওয়াদাওয়ার পর সঙ্গে সঙ্গে ঘুমিয়ে পড়বেন না। দুপুর হোক কিংবা রাত, ভরপেট খেয়ে বেশ কিছু ক্ষণ সচল থাকা জরুরি। তাই খাওয়ার পর অন্তত ১০ মিনিট হাঁটার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। খাওয়াদাওয়ার পর সচল থাকলে শরীরও ভাল থাকে। হজমের গোলমালও একেবারেই হয় না বললে চলে। ভরপেট খাওয়ার পর ১০ মিনিট হাঁটার অভ্যাসে বদলে যেতে পারে জীবন?

১) ভারী খাবার খাওয়ার পরে শুয়ে পড়লে বদহজমের আশঙ্কা থাকে। বরং যদি হাঁটা যায়, তা হলে হজমশক্তি বাড়ে। সেই সঙ্গে বদহজম বা অম্বলের ঝুঁকিও কমে।

২) হাজার চেষ্টা করেও মেদ জমা আটকাতে পারছেন না? খাওয়ার পর ঘুমিয়ে পড়লেই সমস্যা আরও বাড়বে। তাই এর পরে অন্তত মিনিট দশেক হাঁটুন।

৩) পাতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট, ক্যালোরিযুক্ত খাবার রাখেন? তা হলে কিন্তু হাঁটার বিকল্প আর কিছুই হতে পারে না। পেটের মেদ কমবে এই একটি উপায়েই।

৪) ডায়াবিটিসে ভুগছেন যাঁরা, তাঁদেরও খাওয়ার পর নিয়ম করে অন্তত ১০ মিনিট হাঁটা উচিত। কারণ খাওয়ার পর রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়, হাঁটলে তা অনেকটাই নিয়ন্ত্রণে আসে।

৫) খাওয়ার পর ১০ মিনিট হাঁটলে উচ্চ রক্তচাপের মাত্রাও কমে। রক্তচাপের সমস্যায় যাঁরা ভুগছেন, খাওয়ার পর হাঁটাহাঁটি করলে সুস্থ থাকা সম্ভব। অনেক সময়ে নিয়ম করে হাঁটার অভ্যাসেও রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে চলে আসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Night Walk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE