Advertisement
১৩ মে ২০২৪
Drink for Bloating

গরমে পেটফাঁপার সমস্যায় ভুগছেন? মাত্র ৩ উপকরণ ভেজানো জল খেলেই সমস্যা উধাও হবে

চোঁয়া ঢেকুর, গলা-বুক জ্বালার সমস্যা থেকে মুক্তি পেতে অনেকের মধ্যেই এই সময়ে ঠান্ডা, নরম পানীয় খাওয়ার প্রবণতা বেড়ে যায়। তবে, এই ধরনের পানীয়ের মধ্যে সোডা বা সোডিয়াম-বাই-কার্বনেট থাকে। তাতে কিন্তু পেটফাঁপার সমস্যা আরও বেড়ে যেতে পারে।

Three ingredients may help to overcome bloating and digestion

পেটফাঁপার সমস্যায় কী খাবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ১৯:৫৭
Share: Save:

সকালে সামান্য মাছের ঝোল-ভাত খেয়ে কাজে বেরিয়েছেন। বিকেল পর্যন্ত আর কিছু খেতে ইচ্ছে করছে না। রোদে বাইরে বেরিয়ে খাবার কিনতে হবে বলে যে খেতে ইচ্ছে করছে না, তা নয়। আসলে, গরমের কারণে কিছুই খেতে ইচ্ছে করছে না। তেল-মশলা ছাড়া হালকা খাবার খেলেও পেট ভার লাগে। পুষ্টিবিদেরা বলছেন, আবহাওয়ার কারণেই অনেকের হজমের সমস্যা হয়। চোঁয়া ঢেকুর, গলা-বুক জ্বালার সমস্যা থেকে মুক্তি পেতে অনেকের মধ্যেই এই সময়ে ঠান্ডা, নরম পানীয় খাওয়ার প্রবণতা বেড়ে যায়। তাতে সাময়িক আরাম মেলে। কিন্তু এই ধরনের পানীয়ের মধ্যে সোডা বা সোডিয়াম-বাই-কার্বনেট থাকে। তাতে কিন্তু পেটফাঁপার সমস্যা আরও বেড়ে যেতে পারে। নেটপ্রভাবী এবং পুষ্টিবিদ সোনিয়া নারং বলছেন, সাধারণ সোডা ওয়াটারের বদলে খেতে পারেন বেদানা, পুদিনা পাতা এবং স্টার অ্যানিস দিয়ে তৈরি বিশেষ এক পানীয়।

বেদানার মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, স্টার অ্যানিসের মধ্যে রয়েছে এমন কিছু উপাদান, যা হজমের সমস্যা নিরাময় করে। পেটফাঁপার সমস্যা নিরাময়ে সাহায্য করে পুদিনা পাতা।

Three ingredients may help to overcome bloating and digestion

সাধারণ সোডা ওয়াটারের বদলে খেতে পারেন বেদানা, পুদিনা পাতা এবং স্টার অ্যানিস দিয়ে তৈরি বিশেষ এক পানীয়। ছবি: সংগৃহীত।

কী ভাবে তৈরি করবেন বিশেষ এই পানীয়?

এক লিটার জলের মধ্যে এক কাপ বেদানা, দুটো স্টার অ্যানিস এবং একমুঠো পুদিনা পাতা দিয়ে দিন। পরের দিন সকালে খেতে হলে আগের দিন রাতে তৈরি করে রাখুন। রাতে সময় না হলে সকালেও করতে পারেন। তবে, সঙ্গে সঙ্গে খাওয়ার যাবে না। সমস্ত উপকরণ বেশ কয়েক ঘণ্টা ভিজিয়ে রাখতে পারলে ভাল হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bloating Bloating Problem Drinks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE