Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Haircare Tips

খুশকির সমস্যা দূর করতে মাথায় হালকা গরম তেল মাখেন, গরমকালেও কি চুলে তেল মাখা যায়?

এখনও অনেকেই বিশ্বাস করেন, চুলের স্বাস্থ্য ভাল হয় তেলের গুণে। কিন্তু এই গরমে চুলে জবজবে করে তেল মাখলে চুল পড়ার পরিমাণ বেড়ে যাবে না তো?

How frequently should one apply hair oil

চুলে তেল দেওয়া ভাল? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ১৯:৩৬
Share: Save:

চুল হবে কোমরছোঁয়া, এমন স্বপ্ন তো সব মেয়েরই থাকে। কিন্তু ব্যস্ত জীবন, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া, অপর্যাপ্ত ঘুম, মানসিক চাপ এবং যত্নের অভাবে চুলের মান খারাপ হতে শুরু করে। অনেকেই আবার চুলে রাসায়নিক প্রসাধনী ব্যবহার করেন। যার দৌলতে চুল হয়ে ওঠে নায়িকাদের মতো। কিন্তু তা সাময়িক, রাসায়নিক ব্যবহারে আদতে চুলের ক্ষতিই হয়। কাঁধছোয়া চুল কোমর পর্যন্ত করতে ‘হেয়ার এক্সটেনশন’-এর আশ্রয় নেন অনেকেই। তাতেও খুব লাভ হয় না। তবে, এখনও অনেকেই বিশ্বাস করেন, চুলের স্বাস্থ্য ভাল হয় তেলের গুণে। কিন্তু, রোজ চুলে তেল দেওয়া মাখবেন কি না তা একেবারেই ব্যক্তিগত পছন্দ-অপছন্দের বিষয়। এ ছাড়া মাথার ত্বকের স্বাস্থ্য এবং চুলের ধরনের উপরেও অনেক কিছু নির্ভর করে।

১) রুক্ষ চুল:

যাঁদের চুল রুক্ষ, তাঁরা সপ্তাহে অন্তত দু’থেকে তিন দিন চুলে তেল মাখতে পারেন। মাথার ত্বকের আর্দ্রতা বজায় রাখা থেকে চুলের রুক্ষতা দূর করা— সবেতেই কাজ দেয় তেল মালিশ। প্রয়োজনে তেল হালকা গরম করে নেওয়া যেতে পারে।

২) তৈলাক্ত চুল:

মাথার ত্বক যদি খুব তৈলাক্ত হয়, সে ক্ষেত্রে সপ্তাহে এক বার তেল মাখা যেতে পারে। তবে, শ্যাম্পু করার পরের দিনই যাঁদের মাথার ত্বক তেলতেলে হয়ে যায় তাঁরা দু’সপ্তাহে এক বার তেল মাখুন।

৩) সাধারণ চুল:

যাঁদের মাথার ত্বক কিংবা চুলের বিশেষ কোনও সমস্যা নেই, তাঁরা মাসে এক-দু’বার তেল মাখলেও খুব একটা সমস্যা হবে না। চাইলে সপ্তাহে তিন দিনও তেল মাখা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE