Advertisement
১৯ মে ২০২৪
Oily Scalp and Hair

সকালে শ্যাম্পু করা চুল বিকেলে তেলতেলে হয়ে যাচ্ছে? সমাধান রয়েছে ৫ টোটকায়

বর্ষাকালে এমনিতেই বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেশি থাকে। তাই গা-হাত-পায়ে চটচটে ভাব থাকে। সকালে শ্যাম্পু করা চুলও তাই কিছু ক্ষণের মধ্যে তৈলাক্ত হয়ে পড়ে।

Image of Oily hair and Scalp

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ২০:৩৫
Share: Save:

কাজে বেরোনোর আগে রোজই শ্যাম্পু করতে হয়। এমনিতেই তেলতেলে মাথার ত্বক। এই বর্ষায় তা আরও তৈলাক্ত হয়ে যায়। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বৃদ্ধি এই সমস্যার একটি কারণ। ভিজে চুল না শুকোলেও অনেক সময়ে মাথার ত্বক তেলতেলে হতে পারে। অনেকের আবার মাথার ত্বক তৈলাক্ত হলেও চুলের ডগা হয়ে পড়ে শুষ্ক। অতিরিক্ত তেলতেলে মাথার ত্বকে নানা ধরনের সংক্রমণও হতে পারে। শ্যাম্পু করার কিছু ক্ষণের মধ্যেই মাথার ত্বক তেলতেলে হওয়ার সমস্যা থেকে মুক্তি পেতে গেলে শুধু শ্যাম্পু করলেই হবে না, মেনে চলতে হবে বেশ কয়েকটি নিয়ম।

১) নিয়মিত মাথার ত্বক পরিষ্কার করা

তাড়াহুড়োর মধ্যে শ্যাম্পু করতে গেলে অনেক সময়েই ভাল করে মাথার ত্বক পরিষ্কার হয় না। খুশকি বা মৃত কোষ থেকে যায় চুলের মধ্যে। সেখান থেকে সংক্রমণ ছড়ানো অস্বাভাবিক নয়।

২) কন্ডিশনার ব্যবহার করা

শ্যাম্পু করার পর চুলে কন্ডিশনার লাগাতে বলেন বিশেষজ্ঞেরাই। কিন্তু এই কন্ডিশনার চুলে লাগানোর সময়ে অতিরিক্ত সতর্ক থাকা প্রয়োজন। অতিরিক্ত কন্ডিশনার কিন্তু চুল তেলতেলে করে দিতে পারে।

৩) বেশি ঘন প্রসাধনী ব্যবহার না করা

এই সময়ে চুলের যত্নে বেশি ঘনত্বযুক্ত প্রসাধনী ব্যবহার করা যাবে না। বেশি ভারী প্রসাধনী মাথার ত্বক শোষণ করতে পারে না। তাই চুল তৈলাক্ত করে দেয়।

Image of Oily hair and Scalp

ছবি: প্রতীকী

৪) শরীর আর্দ্র রাখা

বাইরে থেকে যতই চর্চা করুন না কেন, শরীরকে ভিতর থেকে আর্দ্র রাখতে হবে। মাথার ত্বকে অতিরিক্ত সেবাম ক্ষরণ নিয়ন্ত্রণ করতে প্রতি দিন অন্তত পক্ষে ৩ থেকে ৪ লিটার জল খেতে হবে।

৫) নিয়মিত চুলের ডগা ছেঁটে ফেলা

বর্ষাকালে চুলের যাবতীয় সমস্যা থেকে মুক্তি পেতে চুল ছোট করে কেটে রাখতে পারেন। তাতে ভেজা চুল শুকোবে তাড়াতাড়ি। রোজ শ্যাম্পু করলেও সমস্যা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oily Hair Oily Scalp dandruff
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE